দেবীপক্ষ এসে গেল, কিন্তু এদেশে মেয়েরা সুরক্ষিত হবেন কবে? চিন্তিত স্বরা ভাস্কর

দেবীপক্ষ এসে গেল, কিন্তু এদেশে মেয়েরা সুরক্ষিত হবেন কবে? চিন্তিত স্বরা ভাস্কর

রাত পোহালেই মহালয়া। পিতৃপক্ষের অবসান। দেবীপক্ষের সূচনা। মা আসছেন। বাঙালির শারোদোৎসবের মরসুম। দেবীর আরাধনায় মেতে উঠব আমরা সকলে। মায়ের আরাধনা। উমা কারও কাছে মা, কারও কাছে আবার ঘরের মেয়ে। অর্থাৎ উওম্যানহুড সেলিব্রেশন। কথায় আছে, মেয়েরা মায়ের জাত। এই মায়ের জাত কতটা সুরক্ষিত এ দেশে? কতটাই বা সম্মানিত তাঁরা? দৈনন্দিনের ভিড়ে এসব প্রশ্ন আসে আবার চাপাও পড়ে যায়। কিন্তু কেউ কেউ মুখ খোলেন। ভয়ের কথা বলেন। সম্মান রক্ষার কথা বলেন। তেমনই একজন বলিউড অভিনেত্রী স্বরা (Swara) ভাস্কর। 

স্বরা প্রথম থেকেই ব্যতিক্রমী। ওঁর কেরিয়ারগ্রাফ দেখলে বুঝবেন, অনেক ভেবেচিন্তে চরিত্র পছন্দ করেন। আবার সমাজের বিভিন্ন বিষয় নিয়ে প্রকাশ্যে মতামত দিতেও দ্বিধা বোধ করেন না। সেই স্বরাই এবার মুখ খুললেন মেয়েদের (women) সুরক্ষা (safety) নিয়ে। তাঁর কথায়, "মেয়েদের সুরক্ষার বিষয়টা ভারতে এখন বড় সমস্যা। আপনি উন্নাওয়ের ঘটনা বা চিন্ময়ানন্দের কথাই ভাবুন। ধর্ষণের অভিযোগ করেছেন যাঁরা, তাঁদেরই সমস্যায় পড়তে হয়েছে। গোটা সমাজের জন্য এটা অ্যালার্মিং। মহিলাদের সুরক্ষা নিয়ে আমাদের আইনের ধারায় যে সব বিষয় রয়েছে, তার বোধহয় এবার পরিবর্তন দরকার।"

২০১৭-এ উত্তরপ্রদেশের উন্নাওতে বিজেপি বিধায়ক কুলদীপ সিং সিঙ্গার এক মহিলাকে ধর্ষণ এবং করেছিলেন বলে অভিযোগ। চলতি বছরের জুলাইতে দুর্ঘটনার শিকার হয়ে দু'মাস দিল্লির এইমসে ভর্তি ছিলেন ওই মহিলা। এর নেপথ্যেও কুলদীপ রয়েছেন বলে অভিযোগ। গতকালই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ওই মহিলা। কিন্তু পরিবারের সদস্যরা তাঁকে নিয়ে বাড়ি ফিরতে দ্বিধা বোধ করছেন। কারণ সেখানে তাঁদের নিরাপত্তা নেই বলেই দাবি করেছেন তাঁরা।  

অন্যদিকে বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ব্ল্যাকমেল ও ধর্ষণের অভিযোগ তুলে দেশ জুড়ে শোরগোল ফেলে দিয়েছিলেন আইনের ছাত্রী। যার জেরে গ্রেফতারও হতে হয় চিন্ময়ানন্দকে। দিন কয়েক আগে ব্ল্যাকমেলিংয়ের অভিযোগে ওই ছাত্রীকেই আটক করেছে বিশেষ তদন্তকারী দল (সিট)। এসবের বিরুদ্ধেই গর্জে উঠেছেন স্বরা। তিনি টুইট করেন, 'এই লোকগুলোর থেকে মেয়েদের বাঁচাও।' তা নিয়েও আবার ট্রোলিংয়ের শিকার হতে হয় তাঁকে।

স্বরা জানিয়েছেন, তিনি ওই টুইট করার পরেই এক ব্যক্তি প্রশ্ন করেন, স্বরা নিজে কি ধর্ষণের শিকার হয়েছেন? প্রশ্নের শেষে জুড়ে দেন স্মাইলি! নায়িকার কথায়, "অনেকেই ভাবেন, মেয়েদের এসব প্রশ্ন করলে হয়তো মেয়েরা লজ্জা পাবে। ধর্ষণের কথা বললে ভয় পেয়ে চুপ করে যাবে, মুখ খুলবে না। কিন্তু মেয়েরা যে এর পাল্টা উত্তর দিতে জানে, সেটা বুঝিয়ে দেওয়ার সময় এসে গিয়েছে।"

আর কিছুদিনের মধ্য়েই 'রাশভারী' নামের একটি ওয়েব সিরিজে অভিনয় করতে দেখা যাবে স্বরাকে। এ ছাড়াও নিজস্ব প্রোডাকশনেও ছবি শুরু করতে চলেছেন বলে খবর। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...