করোনা মুক্ত হওয়ার পরেও প্রয়োজন চিকিৎসা, কী কী পরীক্ষা করাতে বলছেন চিকিৎসকরা?

করোনা মুক্ত হওয়ার পরেও প্রয়োজন চিকিৎসা, কী কী পরীক্ষা করাতে বলছেন চিকিৎসকরা?

যদিও ভারতে করোনায় সুস্থের হার ৯০ শতাংশের বেশি (স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী), একাধিক গবেষণা এবং রিপোর্টে দেখা গিয়েছে, যে রোগীরা করোনা মুক্ত হচ্ছেন পরবর্তীতে অনেকেই আবার করোনায় আক্রান্ত হচ্ছেন। অনেক রোগী করোনা মুক্ত হওয়ার পরেও তাঁদের শরীরে করোনা পরবর্তী বিভিন্ন জটিলতা থেকে যাচ্ছে। তাঁদের জন্য সাধারণ জীবনে ফিরে আসা বেশ কঠিন হয়ে উঠছে এবং সাধারণ ও সুস্থ জীবনযাপন করতে অনেকটাই সময় লেগে যাচ্ছে। বেশিরভাগ রোগীই ১৫দিনে করোনা মুক্ত হচ্ছেন তবে যাঁদের সংক্রমণ বেশি তাঁদের এক মাসও সময় লেগে যাচ্ছে।

এখন দেশে সংক্রমণের হার তুলনামূলক কম। অনেক মানুষই সচেতন হয়ে ভ্যাক্সিন নিচ্ছেন। এদিকে যাঁরা করোনায় সংক্রমিত হয়েছিলেন (recovering from covid-19) তাঁদের আরও বেশ কয়েকদিন সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সুস্থ হয়ে গেলেও বেশ কয়েকটি পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। করোনা মুক্ত হওয়ার পর কী কী টেস্ট করিয়ে নেবেন, এই প্রতিবেদনে আপনাকে সেই কথাই জানাব।

কোভিড মুক্ত হয়েছেন সদ্য়?

করোনা মুক্ত হওয়ার পর কী কী টেস্ট করাবেন

igG অ্যান্টিবডি পরীক্ষা

আমাদের শরীরে সংক্রমণ হলে কিংবা ভ্যাক্সিন নেওয়ার পর আমাদের ইমিউন সিস্টেম যে প্রোটিন তৈরি করে সেগুলিকে অ্যান্টিবডি বলে। আপনি করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হলে তার পরে আপনার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না তা জানার জন্য igG অ্যান্টিবডি পরীক্ষা করা হয়। বিশেষজ্ঞদের মতে, আপনি সংক্রমণকে প্রতিরোধ করার পর, শরীরে অ্যান্টিবডি তৈরি হয় যা ভবিষ্যতে সংক্রমণকে রুখে দিতে পারবে। আপনার শরীরে অ্যান্টিবডির মাত্রা জানার পর আপনারও একটি ধারণা হবে যে আপনার এই ভাইরাসকে প্রতিরোধ করার ক্ষমতা কতটা তৈরি হয়েছে (recovering from covid-19)। আপনার কি প্লাজমা দান করা উচিত না কি নয়। করোনা মুক্ত হওয়ার এক মাসের মধ্যে এই পরীক্ষা করিয়ে নিন।

কমপ্লিট ব্লাড কাউন্ট (সিবিসি) পরীক্ষা

সিবিসি পরীক্ষার মাধ্যমে জানা যায় আপনার রক্তের বিভিন্ন কোষ ঠিকঠাক পরিমাণে রয়েছে কি না(লোহিত, শ্বেত রক্ত কণিকা এবং প্লেটলেট বা অনুচক্রিকা)। এই পরীক্ষার (post covid test)মাধ্যমে আপনি জানতে পারবেন, কোভিড-১৯-কে আপনি কীভাবে প্রতিরোধ করতে পেরেছেন। করোনা মুক্ত হওয়ার পর আপনাকে কী কী পদক্ষেপ করতে হবে সেই নিয়েও একটি ধারণা তৈরি করে দেয় এই পরীক্ষা।

 

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

ভিটামিন ডি পরীক্ষা

আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখার জন্য ভিটামিন ডি-এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে (post covid test)।  করোনা পরবর্তী পরীক্ষা হিসেবে এটিও করা প্রয়োজন। করোনা মুক্ত হয়ে সুস্থ হয়ে ওঠার সময়ে ভিটামিন ডি খুবই প্রয়োজন। তাই এই পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন। কারণ, করোনা সংক্রমণের কারণে কোনওভাবে যদি আপনার শরীরে এই ভিটামিনের অভাব হয় তা কীভাবে পূরণ করা সম্ভব সেই নিয়ে চিকিৎসক আপনাকে পরামর্শ দেবেন।

চেস্ট স্ক্যান

যাঁরা করোনা মুক্ত হয়েছেন তাঁদের অনেকেরই ফুসফুসজনিত সমস্যা দেখা দিচ্ছে। তাই করোনা মুক্ত হওয়ার পরে অবশ্যই এই HRCT স্ক্যান করিয়ে নেওয়া প্রয়োজন। এর থেকে জানা যাবে, আপনার ফুসফুস কোভিড-১৯-এর কারণে কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে কিংবা আদৌ সেভাবে ক্ষতি হয়েছে কি না (recovering from covid-19)।

এছাড়াও যে পরীক্ষাগুলো করবেন

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

  • হার্ট ইমেজিং এবং কার্ডিয়াক স্ক্রিনিং - আপনার হার্ট ঠিকঠাক কাজ করছে কি না জানা প্রয়োজন।
  • নিউরো-ফাংশন পরীক্ষা - মস্তিষ্কের কার্যক্ষমতা সংক্রান্ত তথ্য জানতে পারা যাবে। কারণ অনেকেরই করোনা মুক্ত হওয়ার পরে নানা রকম মানসিক সমস্যা দেখা দিচ্ছে (post covid test) ।
  • রক্তে কোলেস্টেরল এবং গ্লুকোজের মাত্রা পরীক্ষা করে দেখতে হবে।

করোনা মুক্ত হওয়ার পরেও বিশ্রাম করবেন। এই পরীক্ষাগুলি অবশ্যই করিয়ে নেবেন। কিংবা আপনার চিকিৎসকের সঙ্গে পরমার্শ করেও পরীক্ষা করাতে পারেন। সুস্থ থাকবেন এবং সাবধানে থাকবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!