ADVERTISEMENT
home / লাইফস্টাইল
করোনা মুক্ত হওয়ার পর স্বাভাবিক জীবনে ফিরছেন, তবে মেনে চলুন এই কয়েকটি নিয়ম

করোনা মুক্ত হওয়ার পর স্বাভাবিক জীবনে ফিরছেন, তবে মেনে চলুন এই কয়েকটি নিয়ম

আমরা সবাই হলফ করে বলতে পারি, ২০২০-এর আগে এবং ২০২০ পরবর্তী জীবন যেন সম্পূর্ণ আলাদা। ২০২০-তে করোনার প্রথম ঢেউ আসে। বছরের শেষ সময় থেকে পরিস্থিতি একটু একটু করে স্বাভাবিক হয়। আমরাও স্বাভাবিক জীবনছন্দে ফিরতে শুরু করি। কিন্তু একুশের মার্চ থেকে পরিস্থিতি আরও ঘোরালো হতে শুরু করে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বদলে আছড়ে পড়ে করোনার দ্বিতীয় ঢেউ। এইবার সংক্রমণ আরও বেশি, ভাইরাসের এই স্ট্রেন আরও মারাত্মক (recovering from covid-19)।

অনেকেই সংক্রমিত হয়েছেন। আবার সুস্থও হয়ে গিয়েছেন। হয়তো কেউ অনেক বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন, আবার অনেকের কোনও উপসর্গও প্রকাশ পায়নি। কিন্তু করোনাভাইরাস সবসময়ই আমাদের ভিতর থেকে দুর্বল করে দিয়েছে। কারণ, এই ভাইরাস যেমন আমাদের ফুসফুসে প্রভাব ফেলে। একইভাবে আমাদের রোগ প্রতিরোধ সিস্টেমকে অনেক দুর্বল করে দেয়।

 

টিকা বাজার জাত হলেও সবাই এখনও টিকা পাননি। টিকার ঘাটতি থাকায় কেউ টিকার প্রথম ডোজ পেলেও অনেকেই এখনও দ্বিতীয় ডোজ পাননি। অনেকক্ষেত্রে এরকম দেখা গিয়েছে টিকা নেওয়ার পরেও তিনি এই দ্বিতীয় ঢেউয়ে করোনা সংক্রমিত হয়েছেন।

ADVERTISEMENT

সদ্য কি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন আপনিও? তাহলে আপনাকে আরও বেশি সতর্ক থাকতে হবে। কারণ ভাইরাস আপনার শরীর থেকে চলে গেলেও আপনার শ্বাসযন্ত্রের উপর তার প্রভাব কিন্তু দীর্ঘমেয়াদি। এছাড়াও শরীর কিন্তু খুবই দুর্বল হয়ে পড়ছে। তবে সংক্রমণ সেরে গেলে স্বাভাবিক জীবনে ফিরতে তো হবেই। তবে প্রতিটা পদক্ষেপ হবে সচেতন। কী কী করতে হবে আসুন জেনে নিই (recovering from covid-19)।

করোনা মুক্ত হওয়ার পর আপনাকে কী কী নিয়ম মানতে হবে

  • নিয়মিত ব্যায়াম করতে হবে
  • স্বাস্থ্যকর খাবার খেতে হবে
  • নিজের শরীর ও স্বাস্থ্য সম্বন্ধে সচেতন থাকতে হবে

নিয়মিত ব্যায়াম করবেন

নিয়মিত ব্যায়াম

ADVERTISEMENT

করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার পরে আপনার শরীর অনেক বেশি দুর্বল হয়ে পড়ে। বেশিরভাগ মানুষই সেকথা জানিয়েছেন। আগের মতো কাজ করার শক্তি পাচ্ছেন না। মানসিকভাবেও দুর্বল লাগছে। এর জন্যই নিয়মিত ব্যায়াম করার প্রয়োজন। আপনি অনেক বেশি ব্যায়াম অবশ্যই করবেন না। কিন্তু আপনার ফুসফুস ও শ্বাসজনিত সমস্যা সঠিক রাখার জন্য আপনাকে অবশ্যই বিভিন্ন ব্রিদিং এক্সারসাইজ করতে হবে। এতে আপনার শরীরও ভাল থাকবে। ফুসফুস আগের মতো কাজ করা ধীরে ধীরে শুরু করবে। আপনি মানসিকভাবেও সুস্থ থাকবেন।

স্বাস্থ্যকর খাবার আপনাকে সুস্থ রাখবে

কোভিড (covid 19) থেকে সুস্থ হয়ে ওঠার পরও আপনাকে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যখন আপনি করোনা আক্রান্ত রয়েছেন, তখনও চিকিৎসকরা প্রচুর পরিমাণে জল এবং ভিটামিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। করোনার চিকিৎসার সময় অনেক কড়া ওষুধও খেতে হয়। যা আপনার শরীরকে দুর্বল করে দেয়। তাই করোনা মুক্ত হওয়ার পরও আপনাকে স্বাস্থ্যকর ডায়েট মানতেই হবে। সঠিক খাবারই আপনার শরীরকে ভাল রাখবে। ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। জল খেতে হবে (recovering from covid-19)।

 

ADVERTISEMENT

স্বাস্থ্যকর খাবার খাবেন

স্বাস্থ্য সম্বন্ধে সচেতন থাকুন

করোনা থেকে মুক্ত হওয়ার পরেও অনেকের অনেক শারীরিক সমস্যা থেকে যাচ্ছে। করোনায় আক্রান্ত হলে অনেকেরই শরীরে খুব ব্যথা হচ্ছে। তাই পরবর্তী সময়েও তা থেকে যাচ্ছে। কোমরে যন্ত্রণা, মাথায় যন্ত্রণাও হচ্ছে। তবে এইসব উপসর্গ ভাইরাস থেকে মুক্ত হওয়ার পরেও থাকে। কিন্তু যদি বুকে ব্যথা বা শ্বাসের সমস্যার মতো কোনও উপসর্গ দেখেন তবে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। ফেলে রাখবেন না। মনে রাখবেন, সঠিক সময়ে চিকিৎসা হলে কোনও অসুখই আপনাকে কাবু করতে পারবে না। আপনি যে জিনিস ব্যবহার করছেন তা আগে ও পরে স্যানিটাইজ করে রাখুন অবশ্য়ই। আপনি প্রয়োজনে বিভিন্ন স্যানিটাইজেশন ওয়াইপসও ব্য়বহার করতে পারেন।

ADVERTISEMENT

সাধারণত করোনা থেকে মুক্ত হয়ে মোটামুটি ২১দিন লেগে যায় সুস্থ হতে। এরপরও অনেকের কম বা বেশি সময় লাগতে পারে। সংক্রমণের কারণে আপনি হয়তো মানসিকভাবেও একটু ভেঙে পড়েন। তাই এইসব নিয়মগুলি মাথায় রাখুন ও করোনা পরবর্তী শারীরিক সমস্যা কাটিয়ে উঠুন। স্বাভাবিক জীবনযাপন শুরু করুন, তবে সচেতনভাবে ও ধীরে ধীরে।

https://bangla.popxo.com/article/bengal-lockdown-things-to-do-after-returning-from-vegetable-market-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT