স্বস্তিকা, অর্পিতা ও দেবযানী, তিন নারীর জীবনের গল্প-ক্রাইসিস নিয়ে আসছে ‘গুলদস্তা’

স্বস্তিকা, অর্পিতা ও দেবযানী, তিন নারীর জীবনের গল্প-ক্রাইসিস নিয়ে আসছে ‘গুলদস্তা’

প্রথম ছবির নাম ‘অব্যক্ত’। পূর্ণ দৈর্ঘ্যের ছবিতে সেই প্রথম পরিচালনায় হাতেখড়ি। তৈরি হয়ে গিয়েছে অনেকদিন। তবে এখনও মুক্তি পায়নি ‘অব্যক্ত’। এর মধ্যেই ইন্দো-জার্মান ফিল্ম উইকের সম্মান এসেছে। আরও বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কুর্নিশ আদায় করে নিয়েছে। টলিউডের যে সদস্যরা এখনও পর্যন্ত ছবিটি দেখেছেন, তাঁরাও তাঁর প্রশংসা করতে বাকি রাখেননি। তিনি, অর্থাৎ পরিচালক অর্জুন (Arjun) দত্ত। এবার হাত দিলেন দ্বিতীয় ছবির কাজে।

অর্জুনের দ্বিতীয় ছবির নাম ‘গুলদাস্তা’ (guldasta)। তিন নারীকে (women) কেন্দ্র করে গল্প ভেবেছেন। চিত্রনাট্যে সাজিয়েছেন তাঁদের জার্নি। এই তিন মহিলা কেমন? অর্জুন শেয়ার করলেন, “তিন মহিলারই নিজস্ব জার্নি রয়েছে। আলাদা ব্যাকগ্রাউন্ড এবং আলাদা চলন রয়েছে। আবার ক্রাইসিসও রয়েছে। কোথাও গিয়ে সেই ক্রাইসিস যেন মিলে যায়।” 

এই ছবির প্রথম মহিলা চরিত্রের নাম শ্রীরূপা। এই ভূমিকায় অভিনয় করবেন অর্পিতা চট্টোপাধ্যায়। যাঁর বাড়ি রয়েছে চমৎকার। স্বামীও বেশ ভাল। অর্থ, প্রতিপত্তি- কোনও কিছুরই কোনও অভাব নেই। তা সত্বেও শ্রীরূপা নিজেকে কোথাও অসম্পূর্ণ মনে করেন। 

দ্বিতীয় চরিত্র রেণু। দেবযানী চট্টোপাধ্যায়কে এই চরিত্রে কাস্ট করেছেন অর্জুন। বহুদিন পরে বড় পর্দায় দেখা যাবে দেবযানীর অভিনয়। এই চরিত্রেরও ছেলে, বর সবই রয়েছে। অর্থাৎ আপাতদৃষ্টিতে এক সুখী গৃহবধূ। কিন্তু সংসারে কোথাও কিছু হলেই তাঁকে ছেড়ে কথা বলেন না কেউই। সব সময়ই যেন রিসিভিং এন্ডে থাকে রেণু।

এই ছবির তৃতীয় মহিলা চরিত্রের নাম ডলি। স্বস্তিকা মুখোপাধ্যায়কে এই চরিত্রে দেখা যাবে। ডলি এক অবাঙালি মহিলা। আরও স্পেসিফিক্যালি বললে, মাড়োয়ারি। অর্জুনের মতে ডলি নাকি অনেকটা দমকা হাওয়ার মতো। সেলস উওম্যান। নিজের কাজ ছাড়া কিছুই বোঝে না সে। তবুও ক্রাইসিস আছে জীবনে। ছবির পরতে-পরতে খুলে যাবে তার এক-একটি মোড়ক। 

‘গুলদস্তা’য় অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অনুরাধা মুখোপাধ্যায়। তিনি শেয়ার করলেন, “আমার চরিত্রের নাম রিয়া। ফুলদানিতে তো অনেক রকম ফুল থাকে। রিয়া তার মধ্যে একটা ফুল। স্ট্রং হেডেড মেয়ে। ঠিক নেগেটিভ নয়। অর্পিতাদির চরিত্রটার সঙ্গে একটা অন্য কেমিস্ট্রি আছে। পার্টিকুলার একটা ক্লাইম্যাক্স সিন আছে। যেটা খুব ভাল হবে আই গেস। আসলে যখন যেটা দরকার তখন ঠিক সেটাই করতে পারে রিয়া।”

অর্জুনের প্রথম ছবি দিয়ে ডেবিউ করেছিলেন অনুভব কাঞ্জিলাল। এ ছবিতে রেণুর ছেলের ভূমিকায় দেখা যাবে তাঁকে। তিনি বললেন, “অব্যক্তদের থেকে এই চরিত্রটা একেবারে আলাদা। ছ’সাত কিলো ওজন এখনই কমিয়ে ফেলেছি। আরও কমাতে হবে। সাইকোলজিক্যালি খুব ঘাঁটা চরিত্র বলতে পারেন। ডিসটার্বড। পারফরম্যান্স ওরিয়েন্টেড। ইমপর্ট্যান্ট সাপোর্টিং ক্যারেক্টার।” ছোটপর্দার পরিচিত অভিনেতা ঈশান মজুমদার অভিনয় করবেন অর্পিতার স্বামীর চরিত্রে। যা বেশ লেয়ারড ক্যারেক্টার বলে দাবি করলেন পরিচালক।

‘গুলদস্তা’ প্রযোজনার দায়িত্বে রূপ প্রোডাকশনের অঙ্কিত দাস এবং সুরেশ তোলানি। আগামী সেপ্টেম্বরে কলকাতাতেই শুরু হবে শুটিং। রাজপথে শুরু হবে তিন নারীর ভিন্ন বৃত্তের আখ্যান। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!