Valentine's Day Special Menu (In Bengali) - ভ্যালেন্টাইনস ডে স্পেশ্যাল মেনু | POPxo

ভ্যালেন্টাইনস ডে'র কথা মাথায় রেখে রইল কিছু স্পেশ্যাল মেনু (Valentine's Day Special Food)

ভ্যালেন্টাইনস ডে'র কথা মাথায় রেখে রইল কিছু স্পেশ্যাল মেনু (Valentine's Day Special Food)

আর মাত্র কিছুদিন পরেই ভ্যালেন্টাইনস ডে (Valentine's Day)। আর তার আগে রোজ ডে, কিস ডে ইত্যাদির ঠেলা তো আছেই। বান্ধবী/ বন্ধুকে নিয়ে কোথায় যাবেন সেটা আগে থেকেই ছকে রেখেছেন নিশ্চয়ই? ও হরি! কোনও প্ল্যানই হয়নি। সেদিন কিন্তু সব জায়গাতেই বেশ ভিড় থাকে। আমি বরং আপনাদের এমন জায়গার সন্ধান দিই যেখানে কোয়ালিটি সময় তো কাটাতে পারবেনই, তার সঙ্গে থাকবে সুস্বাদু খাবারও। আর সেই খাবার যদি ভ্যালেন্টাইন (Valentine's Day)থিম মেনে হয় তাহলে তো কেয়া বাৎ!প্রেম দিবসে কলকাতাবাসীকে এরকমই কিছু উপহার দিতে চলেছে ইয়চা (Yauatcha Menu)। এ বছরে তাদের স্পেশ্যাল মেনুর  (Valentines Day Special Food) থিম হল রেড বা লাল। লাল প্রেমেরও রঙ আবার চৈনিক সংস্কৃতির সঙ্গেই এটি জড়িত। আর ইয়চা (Yauatcha) যেহেতু  মূলত চাইনিজ খাবারই পরিবেশন করে তাই এই রঙ বেছে নেওয়া সার্থক।


তিয়ান শ্যাং (Tian Shang)


রাস্পবেরি ডার্ক চকোলেট মুজ (Chocolate Raspberry Mousse)


ট্রাফল এডামামে ডাম্পলিং (Truffle Edamame Dumplings)


ডিমসুম (Dim Sum)


হার গাউ (Har Gow)


valentines-day-special-menu


ভ্যালেন্টাইনস ডেতে (Valentine's Day) ইয়চাতে আপনি খেতে পারেন স্পাইসি স্ক্যালপ ডাম্পলিং উইথ বিটরুট স্কিন, হার গাউ যা চিনের ঐতিহ্যশালী স্টিমড প্রন ডাম্পলিং এবং এখানকার জনপ্রিয় পদ ট্রাফল এডামামে ডাম্পলিং।


মেন কোর্সে (Yauatcha Menu) আছে ব্রেইসড চিকেন উইথ মাশরুম ইন ক্লে পট, ভাতের সঙ্গে ওয়াইল্ড প্রন কারি উইথ আমন্ড অ্যান্ড ওয়াটার চেস্টনাট। ভাতের অন্যান্য রেসিপির মধ্যে স্পাইসি ভেজিটেবল ফ্রায়েড রাইস আর নুডলসের মধ্যে ভেজিটেবল সিঙ্গাপুর ফ্রায়েড নুডল বা রোস্ট ডাক উদন নুডলও চেখে দেখবেন।


তিয়ান শ্যাং (Tian Shang) 


valentines-day-special-food-1


ভ্যালেন্টাইন ডে’র কথা মাথায় রেখেই ইয়চ্চা তৈরি করেছে একটি স্পেশ্যাল পানীয়, যার নাম তিয়ান শ্যাং (Valentines Day Special Food)।


ভদকা আর জিনের মিশ্রণে লাল রঙের এই পানীয়টি (Yauatcha Menu) অবশ্যই চেখে দেখবেন। মহিলারা এই পানীয়র ফ্রুটি ফ্লেভার নিশ্চয়ই পছন্দ করবেন। কারণ এতে আরও কিছু উপাদান আছে যেমন রাস্পবেরি, ইটালিয়ান লেমন, বাড়িতে তৈরি রাস্পবেরির রস। আর এর উপরে ছড়িয়ে দেওয়া হয় এলডার ফ্লাওয়ার ফোম।


এই স্পেশ্যাল ড্রিঙ্কটি ছাড়াও ইয়চ্চার (Yauatcha Menu) সিগনেচার পানীয় টোকিও কুলারও বেশ জনপ্রিয়। এতে আছে লেমনগ্রাস, রাস্পবেরি, এলডার ফ্লাওয়ার, পিচ আর গুয়াভা।


রাস্পবেরি ডার্ক চকোলেট মুজ (Dark Chocolate Raspberry Mousse)


valentines-day-special-food


ভ্যালেন্টাইন’স ডে বলে কথা আর সেখানে মিষ্টিমুখ হবে না তা কী করে সম্ভব? তাই খাবার শেষ করবেন মিষ্টি দিয়ে। রাস্পবেরি ডার্ক চকোলেট মুজ বা রাস্পবেরি ডিলাইস (Valentine's Day Special Menu) এখানকার সিগনেচার ডিশ। এছাড়াও আছে লিচি প্যানাকোটা ইনসার্ট, হেজেলনাট ব্রাউনি এবং রাস্পবেরি ও লিচি রিপল আইসক্রিম।


যারা কোনও কারণে সেদিন বাইরে বেরোতে পারছে না, তাদের জন্য ইয়চ্চার শেফ শেয়ার করলেন একটি স্পেশ্যাল রেসিপি। বাড়িতেই তৈরি করুন পদটি আর চমকে দিন মনের মানুষটিকে।


ট্রাফল এডামামে ডাম্পলিং (Truffle Edamame Dumplings)


valentines-day-special-menu-1


উপকরণ: এডামামে বিনস ১০০ গ্রাম, সাদা স্টার্চ আলু ১০০ গ্রাম, নুন দেওয়া আলুর স্টার্চ ১০০ গ্রাম, নোনতা মাখন ৩০ গ্রাম, ক্রিম ৩০ গ্রাম, জল আন্দাজমতো(মোটামুটি ৪০০এমএল), ট্রাফল পেস্ট ১০০ গ্রাম, নুন ও মরিচ আন্দাজমতো।


প্রণালী: এডামামে বিন পেস্ট করে নিন। এর মধ্যে আলু, নোনতা মাখন, ক্রিম আর নুন দিয়ে বিন পেস্ট মাখুন (Valentine's Day Special Menu)। ফ্ল্যাট ট্রের উপর এই পেস্ট ছড়িয়ে রাখুন। ৫ মিনিট এই ট্রে স্টিম করুন। এবার ঠাণ্ডা হতে দিন।ঠাণ্ডা হলে এর থেকে ১০০ গ্রাম নিয়ে তাতে ট্রাফল পেস্ট মেশান। এর উপরে নুন মরিচ ছড়িয়ে ফ্রিজে রেখে দিন।


ডিমসুম (Dim Sum)


স্টার্চ, আলুর স্টার্চ আর জল মেশান। বলের আকারে এটাকে মাখান। এই তাল যেন ইলাস্টিকের মতো হয়। গোল গোল করে এই তাল থেকে কেটে নিন। এবার ডিমসুমের আকারে এগুলো তৈরি করে এর মধ্যে বিন পেস্ট দিয়ে ২ মিনিট স্টিম করুন। আপনার ডিশ রেডি!


রেসিপি সৌজন্যেঃ ইয়চা (Yauatcha)  


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!