এবার বিরাট কোহালির 'স্পেশ্যাল ২৬'! কেন বলুন তো?

এবার বিরাট কোহালির 'স্পেশ্যাল ২৬'! কেন বলুন তো?

স্পেশ্যাল ২৬! নিশ্চয়ই এটা পড়েই আপনার অক্ষয় কুমার বা অনুপম খেরের মুখটা মনে পড়ছে? কারণ নীরজ পাণ্ডের পরিচালনায় মুক্তি পাওয়া এই ছবিটি ২০১৩-এ বক্স অফিসে ঝড় তুলেছিল। তবে এখন এই উপাধিটা বিরাট (Virat) কোহালির ক্ষেত্রেও প্রযোজ্য। অন্তত আজ থেকে ভারতের ক্রিকেট দলের ক্যাপ্টেনকে স্পেশ্যাল ২৬ বলতেই পারেন আপনি। কেন বলুন তো?

শুক্রবার টেস্ট ক্রিকেটে ২৬তম সেঞ্চুরিটি (century) করে ফেললেন বিরাট। পুণেয় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি ব্যাটে এল রান। এল রেকর্ডও। চলতি টেস্ট অধিনায়ক হিসেবে বিরাটের ৫০তম। ভারতীয় ক্রিকেটে এর চেয়ে বেশি টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন একমাত্র মহেন্দ্র সিংহ ধোনি। তিনি দলকে ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। কোহালি পুণে টেস্টে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৯ টেস্টে অধিনায়ক থাকার রেকর্ড টপকে গিয়েছেন। 

এই ইনিংসে স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানেরও এক রেকর্ড ভাঙলেন ভারত অধিনায়ক। টেস্টে অধিনায়ক হিসেবে মোট আটবার দেড়শোর গণ্ডি পেরিয়ে গিয়েছিলেন ব্র্যাডম্যান। শুক্রবার পুণেয় বিরাট অধিনায়ক হিসেবে টেস্টে ন'বার ১৫০ করলেন। ব্র্যাডম্যান এই রেকর্ড করেছিলেন অধিনায়ক হিসেবে ২৪ টেস্টে। কোহালি অধিনায়ক হিসেবে তা করতে লাগল ৫০টি টেস্ট ম্যাচ।

এই মুহূর্তে ক্রিকেটের ইতিহাসে সর্বকালীন রেকর্ডে লিডিং রান স্কোরের দিক থেকে ৫৩তম পজিশনে রয়েছেন বিরাট। অধিনায়ক হিসেবে এটা বিরাটের ১৯তম টেস্ট সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের অধিনায়ক হিসেবে টেস্টে ১৯টি শতরান করেছিলেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। অধিনায়ক হিসেবে গ্রেম স্মিথের টেস্টে রয়েছে ২৫টি সেঞ্চুরি।

এ দিন টেস্টে মোট রানে কোহালি টপকে গেলেন দিলীপ বেঙ্গসরকরকে (৬৮৬৮ রান)। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে মোট রানে তিনি এখন সাত নম্বরে। সচিন তেন্ডুলকর (১৫,৯২১), রাহুল দ্রাবিড় (১৩,২৬৫), সুনীল গাওস্কর (১০,১২২), ভিভিএস লক্ষ্মণ (৮৭৮১), বীরেন্দ্র সহবাগ (৮৫০৩), সৌরভ গঙ্গোপাধ্যায়ের (৭২১২) পরই রয়েছেন কোহালি।

বিরাটের এই সাফল্যে অবশ্যই খুশি অনুষ্কা শর্মা। যদিও প্রকাশ্যে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি তিনি। তবে যে কোনও কাজেই অনুষ্কার ষোলোআনা সাপোর্ট পান বিরাট। আবার মাঠে রান না পেলে যখন অনুষ্কাকে ট্রোল করা হয়, তখনও ঢাল হয়ে সামনে দাঁড়ান সেই বিরাটই। তাঁর এই ২৬তম সেঞ্চুরিটি স্পেশ্যাল ২৬-ই বটে! অন্তত আমাদের তো তাই মনে হয়েছে। সাফল্যের পিছনে স্ট্রাগলের যে কঠিন বাস্তব রয়েছে তা বড়ই রুক্ষ্ম। ফলে এই সেঞ্চুরি যে বিরাটের নিজের কাছেও আলাদা গুরুত্ব পাবে, তা আর বলার অপেক্ষা রাখে না। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...