পুজোয় আসছে 'মিতিন মাসি', মুখ্য ভূমিকায় কোয়েল, মুক্তি পেল টিজার

পুজোয় আসছে 'মিতিন মাসি', মুখ্য ভূমিকায় কোয়েল, মুক্তি পেল টিজার

যে রাঁধে, সে তো চুলও বাঁধে। একথা তো শুনেছেন ছোটবেলা থেকেই। কিন্তু সত্যিই দু'টো কাজ সমানভাবে করতে পারেন, এমন কাউকে চেনেন? আপনি হয়তো মায়ের কথা বলবেন। হয়তো বলবেন স্কুলের কোনও দিদিমণির কথা। হয়তো বা আপনার মাসি বা কোনও বন্ধুর মাও ঠিক এমনটাই। ঠিকই এমন উদাহরণ চারপাশে অনেক রয়েছে বটে। বইয়ের পাতাতেও সেই লিস্ট কিন্তু ছোট নয়। যেমন ধরুন, 'মিতিন মাসি'(Mitin Mashi)।

নামটা শুনে চেনা চেনা মনে হচ্ছে তো? ঠিকই ধরেছেন। 'মিতিন মাসি'র কথা আমরা অনেকেই পড়েছি। প্রয়াত সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্যের কলমে তিনি যেন হয়ে উঠেছিলেন আদ্যন্ত চেনা পাশের বাড়ির মেয়েটি। গোয়েন্দাগিরি ঠিক প্রফেশন নয়। বরং শখ বলতে পারেন। ডালে ফোড়ন দিতে দিতে বা ছাদে জামাকাপড় শুকোতে দিতে যাওয়ার ফাঁকে যিনি রহস্যের সমাধান করতে পারেন। শান দেওয়া মগজাস্ত্র, বুদ্ধিদীপ্ত চেহারা, আর মানুষের সঙ্দগে সহজে মিশে যাওয়ার ক্ষমতা কোথাও তাঁকে আলাদা করে তোলে। সেই 'মিতিন মাসি' এবার বড়পর্দায়। পরিচালনার দায়িত্বে অরিন্দম শীল। মুখ্য ভূমিকায় অভিনয় করছেন কোয়েল মল্লিক (Koel Mallick)পুজোয় মুক্তি পাবে এই ছবি। তার আগে রবিবার মুক্তি পেল টিজার (Teaser)। 

টিজারের শুরুতেই শোনা যায় এক বয়স্ক ভদ্রলোকের গলা। অবাক হয়ে বা তাচ্ছিল্য ভরে তিনি বলছেন, "মেয়েছেলে গোয়েন্দা"! আরও একবার লাইনটা পড়ুন। 'মেয়েছেলে'! ঠিকই আজও হয়তো এভাবেই মেয়েদের সম্বোধন করে সমাজ। কিন্তু সেই ধারণা বদলে দেন মিতিন মাসি। টিজারের শেষে ভুল শুধরে দেন। কোয়েলকে বলতে শোনা যায়, "মেয়েছেলে নয়, মহিলা।"

 

ফেলুদা, ব্যোমকেশ বক্সি, কিরীটি রায়, কাকাবাবু, শবর দাশগুপ্ত, সোনাদা— বাংলা সিনে পাড়ায় বহু গোয়েন্দাদের আনাগোনা। কিন্তু মহিলা গোয়েন্দা? এতদিন তাঁদের তেমন কদর ছিল না। এবার হয়তো 'মিতিন মাসি'র হাত ধরে খরা কাটবে। 'মিতিন মাসি'র আসল নাম প্রজ্ঞাপারমিতা মুখোপাধ্যায়। তাঁর কাজে কোথাও ধরা পড়ে নারীর ক্ষমতায়নও। 

এ ছবির শুরুর আগে অরিন্দম জানিয়েছিলেন, তাঁর গায়ে নাকি এই তকমা লেগেছে যে, গোয়েন্দা ছাড়া আর কিছু তিনি তৈরি করতে পারেন না। সে কারণেই মহিলা গোয়েন্দাই বা বাদ যায় কেন? 'হাতে মাত্র তিনটে দিন' গল্প অবলম্বনে এই ছবির চিত্রনাট্য লিখেছেন তিনি। কোয়েল ছাড়াও এই ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন বিনয় পাঠক, শুভ্রজিত্ দত্ত, অরুণিমা ঘোষ, অনির্বাণ চক্রবর্তী, রিয়া বণিক প্রমুখ।

View this post on Instagram

Decoding the look of #MitinMashi! #Pujo2019

A post shared by Koel Mallick (@yourkoel) on

'মিতিন মাসি'র লুক নিয়েও এক্সপরিমেন্ট করেছেন পরিচালক। কেমন লুক হওয়া উচিত, তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সাজেশন চেয়েছিলেন সুচিত্রা ভট্টাচার্যের পাঠকদের কাছেও। শেষ পর্যন্ত শাড়ি, জিন্স শার্ট এবং কুর্তি- তিন রকম পোশাকে শুট করেছেন কোয়েল। অরিন্দমের মতে, 'মিতিন মাসি'কে আধুনিকা, স্বয়ংসিদ্ধা, সম্পূর্ণা হিসেবে তুলে ধরতে চেয়েছেন তিনি। এই ছবি প্রযোজনা করেছে ক্যামেলিয়া প্রোডাকশনস। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!