সর্বত্র আপনি নজরবন্দি, কিন্তু কীভাবে? বলবে 'পাসওয়ার্ড', মুক্তি পেল দেবের ছবির ট্রেলার

সর্বত্র আপনি নজরবন্দি, কিন্তু কীভাবে? বলবে 'পাসওয়ার্ড', মুক্তি পেল দেবের ছবির  ট্রেলার

'এবার যুদ্ধ হলে যুদ্ধটা হবে দুটো ল্যাপটপের মধ্যে'- কথাটা বলেন পুলিশের বড়কর্তা রোহিত দাশগুপ্ত। তাঁর চোখে তখন দেশকে বাঁচানোর লড়াই। ক্লাসিফায়েড ডিফেন্স আর ট্রেড ইনফরমেশন লিক হয়ে যাচ্ছে। নাও ইন্ডিয়া ইজ আন্ডার থ্রেট। স্বরাষ্টমন্ত্রক চাইছে অ্যাকশন নিতে। সেই মুহূর্তে কাজে নেমে পড়েন রোহিত। আর কাজ শুরু করে বুঝতে পারেন সর্বত্র, সব সময় আমরা সকলের ওপর কোনও না কোনও চোখ নজর রাখছে।

আপনি এতক্ষণ রিল লাইফের ঘটনার কথা পড়লেন। যা দেখানো হবে কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত আসন্ন ছবি 'পাসওয়ার্ড'-এ (password)। গত সোমবার মুক্তি পেল এই ছবির ট্রেলার (Trailer)। রোহিতের চরিত্রে অভিনয় করেছেন দেব (dev)। ঠিক এই ঘটনাই ঘটে বাস্তবেও। ভাবলে ভয় লাগে না? উত্তরটা অনেকক্ষেত্রে 'হ্যাঁ'। কারণ, আপনি যে নজরবন্দি তা আপনার জানা। উত্তরটা সম্ভবত বেশিরভাগ ক্ষেত্রেই 'না'। ভয় লাগার কারণ নেই। কারণ, আপনি যে প্রতি মূহূর্তে নজরবন্দি হয়ে রয়েছেন, তা আপনার জানা নেই। এই দু' ধরনের দর্শকের ক্ষেত্রেই এই ছবি আদর্শ। কারণ সাইবার ক্রাইম নিয়ে এক অন্য দিগন্তের সন্ধান রয়েছে এই ছবিতে। ট্রেলারেই তার আঁচ পাওয়া যাচ্ছে। ফলে এখন থেকেই এই ছবির জন্য উৎসাহের পারদ চড়ছে দর্শক মহলে। এই প্রবণতা কতটা ভয়ঙ্কর, তার আন্দাজ হয়তো আমাদের অনেকেরই নেই। সাইবার ক্রাইম কীভাবে দৈনন্দিন বেঁচে থাকাকে অতিষ্ট করে তুলতে পারে, তার হদিশ মেলা ভার। যার গ্রাফটা আপনি বুঝতে পারবেন 'পাসওয়ার্ড'-এ।

সাইবার ক্রাইম আসলে এখন আস্ত একটা দুনিয়া। অনেকেই হয়তো এর খপ্পরে পড়েন। কিন্তু বেরিয়ে আসার উপায় জানা থাকে না। স্কুলে, ব্যাঙ্কে, অফিসে...সর্বত্র আপনি নজরবন্দি। আপনার প্রতিটি মুভমেন্ট রেকর্ড করা হচ্ছে। কোনও প্রাইভেট স্পেস নেই আপনার। ব্যক্তিগত সব তথ্যই কোনও না-কোনও সংস্থার ডেটায় থাকছে। এই অবস্থায় আপনি কতটা সুরক্ষিত? কতটা সুরক্ষিত আপনার দেশ? এভাবে কি আদৌ বেঁচে থাকা সম্ভব? এ সব নিয়ে চিত্রনাট্য সাজিয়েছেন কমলেশ্বর। দেব ছাড়াও রুক্মিণী মৈত্র, পাওলি দাম, পরমব্রত চট্টোপাধ্যায়ের মতো শিল্পীর অভিনয়ে সমৃদ্ধ এই ছবি। 

 

দেব এই ছবির প্রযোজকও বটে। প্রযোজনায় দেব এন্টারটেনেন্ট ভেঞ্চার্সের মাধ্যমে খাতা খোলার পর একের পর এক ভিন্ন ধারার কনটেন্ট নিয়ে কাজ করতে দেখা গিয়েছে তাঁকে। দেব জানিয়েছেন, তাঁর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কনটেন্ট। আর এই ছবিটিকে আন্তর্জাতিক ট্রিটমেন্ট দেওয়া হয়েছে। হ্যাকারদের কবজায় গোটা দুনিয়াও চলে আসতে পারে। তার পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে, তা সাধারণ মানুষ এখনও বুঝতে পারেন না। টুকরো-টুকরো হয়ে যেতে পারে দেশের নিরাপত্তা। সেজন্যই দুটো দেশ নয়, এমন সময়ও আসবে যখন লড়াই হবে দুটো ল্যাপটপের মধ্যে! সতর্ক হতে হবে সকলকে। 

প্রথম থেকেই ঝুঁকি নিয়ে কাজ করেছেন প্রযোজক দেব। 'পাসওয়ার্ড' সেই তালিকায় নতুন সংযোজন। পরীক্ষায় কেমন নম্বর পেলেন তিনি তার উত্তর পাওয়া যাবে আগামী ২ অক্টোবর। ওই দিনই মুক্তি পেতে চলেছে এই ছবি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!