RT-PCR Test করিয়ে রিপোর্ট নেগেটিভ এলেও কিন্তু আক্রান্ত হতে পারেন করোনায়

RT-PCR Test করিয়ে রিপোর্ট নেগেটিভ এলেও কিন্তু আক্রান্ত হতে পারেন করোনায় in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

গত বছর মার্চ মাসে করোনা (coronavirus) থাবা বসিয়েছিল আমাদের দেশে। সে সময়ে যদিও দেশের বেশিরভাগ মানুষই বুঝতে পারেননি যে এই ছোট্ট জীবাণুটি কত ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে। তবে আজ ২০২১-এর মে মাসে দাঁড়িয়ে আরা সবাই করোনার ভয়ঙ্কর রূপ প্রত্যক্ষ করেছি। মাঝে যদিও পরিস্থিতি স্বাভাবিক হচ্ছিল, কিন্তু আবার আমরা এক ভয়ঙ্কর সময়ে দাঁড়িয়ে রয়েছি।

প্রতিবার মিউটেন্ট বদলে আরও ভয়ঙ্কর রূপে ফিরছে করোনা। করোনার (coronavirus) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা আমরা এখনও সামলে উঠতে পারছি না। গবেষকদের মতে, করোনা ভাইরাসের যে দ্বিতীয় মিউটেন্টটি ভারতে প্রবেশ করেছে, সেটি অনেক বেশি ভয়ঙ্কর। কেউ করোনা ভাইরাসে আক্রান্ত কি না, তা জানার জন্য RT-PCR TesT করানোর পরামর্শ আগেই দিয়েছিলেন চিকিৎসক মহল। কিন্তু এই নতুন ধরণের কোভিড ১৯ ভাইরাসটি এতই অদ্ভুত, যে অনেক সময়েই দেখা যাচ্ছে যে RT-PCR Test-এ রোগীর রিপোর্ট নেগেটিভ (negative report) এলেও কিছুদিনের মধ্যেই তিনি এই মারণ রোগে আক্রান্ত হচ্ছেন। আর এইটিই হয় উঠেছে চিন্তার বিষয়।

যেহেতু রিপোর্ট নেগেটিভ (negative report) আসছে, কাজেই রোগী এবং তাঁর বাড়ির লোকজনও নিশ্চিন্ত হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন চিকিৎসা না করিয়েই। এতে যে কেবল পরবর্তী সময়ে রোগীর সমস্যা হচ্ছে তা নয়, অন্যদেরও এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাচ্ছে। কারন এমনও দেখা গিয়েছে যেহেতু রিপোর্ট নেগেটিভ, কাজেই রোগী হয়ত অন্য কারও সংস্পর্শে এসেছেন এবং সেখান থেকেই সামনের মানুষটিও করোনায় (coronavirus) আক্রান্ত হয়ে পড়েছেন!

কাজেই, চিকিৎসক মহলের পরামর্শ হল, যদি আপনার শরীরে কাশি, সর্দি, গলা ব্যথা বা জ্বরের মত কোনও রকম উপসর্গ (covid 19 symptoms) দেখা দেয়, এবং আপনি RT-PCR Test করে দেখেন যে রিপোর্ট নেগেটিভ (negative report), তাহলেও একেবারে নিশ্চিন্ত হবেন না। বরং এই কাজগুলো করতে শুরু করে দিন

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub
INR 349 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Sanitizing Spray
INR 199 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers
INR 999 AT MyGlamm
Buy

১। হোম আইসোলেশন: আপনার শরীরে যদি করোনার কোনও রকম উপসর্গ (covid 19 symptoms) দেখা দেয়, সঙ্গে সঙ্গেই নিজেকে আইসোলেশনে পাঠানোর ব্যবস্থা করুন। না, আপনাকে অন্য কোথাও যেতে হবে না, বা হাসপাতালেও ভর্তি হতে হবে না তবে একটি ঘরে একা থাকুন। বাড়ির অন্য কারও সংস্পর্শে আসবেন না।

২। আবারও টেস্ট করিয়ে নিন: শুনতে অবাক লাগলেও, আরও একবার টেস্ট করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন অনেক চিকিৎসকই। অনেক সময়েই ভুল রিপোর্ট আসে, সেক্ষেত্রে আপনি যদি আরও একবার টেস্ট করিয়ে নেন, তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনি সত্যিই করোনায় (coronavirus) আক্রান্ত কি না।

৩। চিকিৎসকের পরামর্শ নিন: নিজে নিজে ডাক্তারি না করে যার কাজ তাঁকে করতে দিন। অর্থাৎ, চিকিৎসকের পরামর্শ নিন। তিনি আপনাকে সঠিক ওষুধ প্রেসক্রাইব করে পারবেন যার সলে আপনার সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা অনেকটা বেড়ে যেতে পারে।

৪। আপনার শরীরের উপসর্গগুলির (covid 19 symptoms) একটি ট্র্যাক রাখুন: আপনার টেস্ট রিপোর্ট নেগেটিভ (negative report) এলেও প্রতি তিন-চার ঘন্টা অন্তর কয়েকটি বিষয় ট্র্যাক করুন। শরীরের তাপমাত্রা, অক্সিজেন মাত্রা রক্তচাপ এবং গ্লুকোজ (যদি আপনি ডায়বেটিসে আক্রান্ত হন) – এগুলো চেক করতে থাকুন। কিছু সমস্যা দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সাহায্য নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!