ADVERTISEMENT
home / ওয়েলনেস
‘কোভিসেল্ফ’-এর সাহায্যে নিজেই করোনা পরীক্ষা করতে পারেন, জেনে নিন কীভাবে করবেন

‘কোভিসেল্ফ’-এর সাহায্যে নিজেই করোনা পরীক্ষা করতে পারেন, জেনে নিন কীভাবে করবেন

কোভিড পরীক্ষার জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইন দিতে হবে না কিংবা অন্য কারও উপর আর ভরসা করে থাকতে হবে না। এইবার বাড়ি বসেই আপনি কোভিড পরীক্ষা করে নিতে পারবেন নিজে নিজেই। শুধুমাত্র কয়েক মিনিটের মধ্যেই ফল পাবেন হাতে। আগামী সপ্তাহে বাজারে আসতে চলেছে ‘কোভিসেল্ফ টিএম প্যাথোকোচ’। এটি (home test kit coviself) একটি ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টিং কিট (ব়্যাট কিট)। মহারাষ্ট্রের পুনের সংস্থা মাই ল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড এই কিট তৈরি করেছে। এর সাহায্যে ঘরে বসেই আপনি নিজের নমুনা পরীক্ষা করতে পারবেন। জানতে পারবেন আপনি কোভিড পজিটিভ না নেগেটিভ।

করোনা সংক্রমণকে প্রতিরোধ করার জন্য বারবারই টেস্টিংয়ের প্রতি জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। এইবার সেই টেস্টিং আরও সহজ হবে মনে করা হচ্ছে। বাড়িতে নিজে নিজেই টেস্ট করা যাবে বলে প্যাথলজি সেন্টার ও সরকারি হাসপাতালে টেস্টের জন্য ভিড় কমবে বলেও মনে করা হচ্ছে। এই সম্পূর্ণ টেস্টটি বাড়িতে করতে পারবেন নিজের সোয়াব পরীক্ষার সাহায্যে। আর নাকি মাত্র ২ মিনিটেই আপনি ফলাফল পাবেন। কীভাবে ব্যবহার করবেন এই সেল্ফ কিট (home test kit coviself)। আসুন জেনে নেওয়া যাক।

‘কোভিসেল্ফ টিএম প্যাথোকোচ’ কিটে কী কী থাকছে

  • সোয়াব সংগ্রহের কাঠি (home test kit coviself)
  • বাফার টিউব
  • সোয়াব পরীক্ষা করার যন্ত্র

কীভাবে পরীক্ষা করবেন এই সেল্ফ কিটের সাহায্যে

  • প্রথমে কোভিসেল্ফ প্যাকেটটির গায়ে কিউআর কোড দেখতে পাবেন। সেটি স্ক্যান করে নেবেন। তারপর অ্যাপ ডাউনলোড করে নেবেন। অ্যাপের মাধ্যমে কোনও একটি সরকারি পরিচয় পত্রের সাহায্যে নিজের নাম নথিভুক্ত করতে হবে আপনাকে।
  • প্যাকেট থেকে লালারস সংগ্রহের কাঠি বের করে নিন। সেটি নাকের মধ্যে ঢুকিয়ে লালারস বা আপনার সোয়াব নমুনা সংগ্রহ করুন। এই কাজটি করার সময় কারও সাহায্য নিতে পারেন।
  • এরপর বাফার টিউব নিন। বাফার টিউব একটি ছোট পাত্র। ওই প্যাকেটেই পাবেন। সেটি খুলবেন। খেয়াল রাখবেন ভিতরে তরল পদার্থ আছে। নড়াচড়ায় সেটি যেন না পড়ে যায়। এর মধ্যে আপনার লালারস সংগ্রহকারী কাঠিটি ঢুকিয়ে দেবেন।
  • কাঠিটি ভিতরে ঢুকিয়ে ১০বার ঘুরিয়ে নেবেন। তারপর চাপ দিয়ে ভেঙে দিন। কাঠির যে মাথায় তুলো আছে সেটি যাবে বাফার টিউবের ভিতরে। এরপর বাকি কাঠিটি বের করে নেবেন।
  • বাফার টিউবের ঢাকনা বন্ধ করে দিন। এবার উল্টো করে দিন। ঢাকার দিক দিয়ে ২ ফোঁটা তরল পরীক্ষা করার কিটে আপনাকে দিতে হবে।
  • আপনার কোভিসেল্ফ অ্যাপের সাহায্যে পরীক্ষা করার কিটের একটি ছবি তুলুন। আপনার পরীক্ষার ফলাফল অ্যাপ জানিয়ে দেবে।

 

আপনি কীভাবে বুঝবেন পরীক্ষার ফল কী

  • পজিটিভ – যন্ত্রে দুইটি দাগ দেখতে পাবেন। সি বা কন্ট্রোল লাইন। টি বা টেস্ট লাইন। দুই লাইনই স্পষ্ট কিংবা সি স্পষ্ট ও টি আবছা থাকার অর্থ আপনার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ রয়েছে।
  • নেগেটিভ – শুধু মাত্র সি লাইন দেখা গেলে ও টি লাইন না থাকলে আপনি সংক্রমিত নন।
  • পরীক্ষা হয়নি – সি লাইন দেখা না গেলে এই পরীক্ষাটি হয়নি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT