খুশকির সমস্যাকে এখন সিক্সার মেরে মাঠের বাইরে পাঠান (Home Remedies For Dandruff In Bengali)

খুশকির সমস্যাকে এখন সিক্সার মেরে মাঠের বাইরে পাঠান (Home Remedies For Dandruff In Bengali)

আমাদের কাঁধের ওপর যে সাদা সাদা গুঁড়ো দেখে মাথা খারাপ হয়ে যায়, হ্যাঁ, হ্যাঁ ঠিকই ধরেছেন, আমি আমাদের জীবনের অন্যতম ভিলেন 'খুশকি'-র কথাই বলছি. ভিলেন বলছি কেন ভাবছেন? কারন খুশকি শুধু চুল বা স্ক্যাল্পের ক্ষতি করে তাই না, একবার হলে আর যেতেও চায়না. তা ছাড়া লোকসমাজে এই খুশকির জন্য কত সময়ে লজ্জায় পড়তে হয়! আপনি নিশ্চই অনেক 'এন্টি-ড্যানড্রফ' শ্যাম্পু ব্যবহার করেছেন, অনেক টাকা খরচ করে পার্লারে ট্রিটমেন্টও করিয়েছেন, কিন্তু খুশকি টো যায়নি উল্টে চুলের অনেক ক্ষতি হয়ে গেছে! তাই তো? যদি আপনি বিনা কেমিক্যালে খুশকি থেকে মুক্তি (Dandruff Solution) পেতে চান, তাহলে এই ৬ টি ঘরোয়া টোটকা ট্রাই করে দেখতে পারেন.


কিভাবে ঘরোয়া উপায়ে খুশকির সমস্যা দূর করবেন - How To Control Dandruff At Home In Bengali


লেবুর রস - Lemon Juice


shutterstock 351670013


লেবুর রস খুশকির সবচেয়ে বড়ো শত্রূ. একটা পাতিলেবুর রস সর্ষের তেলে ভালো করে মেশান. এবার ভালো করে গোটা স্ক্যাল্পে ম্যাসাজ করুন. আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করবেন যাতে রক্ত চলাচল ভালো হয় আর চুলের গোড়াও আলগা হয়ে যায়না. সর্ষের তেল চুলের জন্য খুব উপকারী. নিয়মিত এই টোটকা ব্যবহার করে দেখুন, কিছুদিনের মধ্যেই খুশকির আর কোনো চিহ্ন থাকবে না, সেই সাথে চুলও ভালো হবে.


টি-ট্রি অয়েল - Tea Tree Oil


টি-ট্রি অয়েলে এন্টিম্যাক্রোবিয়াল, এন্টিসেপটিক, এন্টিব্যাকটেরিয়াল এবং এন্টিভাইরাল প্রপার্টিস থাকে যা খুশকি দূর করতে অব্যর্থ. আপনি যে শ্যাম্পু ব্যবহার করেন, তাতে কয়েকফোটা টি-ট্রি অয়েল মিশিয়ে ভালো করে শ্যাম্পু করে নিন. যখনি শ্যাম্পু করবেন, এভাবেই করুন. সহজ না?


এসপিরিন - Aspirin


shutterstock 95755090


শুধু শরীর অসুস্থ হলেই না, খুশকির সমস্যা দূর করতেও এসপিরিনের অনেক ভূমিকা.  মোটামুটি ৩০টা এসপিরিন ট্যাবলেট এক বোতল শ্যাম্পুতে মিশিয়ে ভালো করে ঝাকিয়ে নিন. যখনি শ্যাম্পু করবেন, এই মিশ্রণটি দিয়ে করুন. দেখবেন তাড়াতাড়ি খুশকি থেকে মুক্তি পাবেন.


আরো পড়ুনঃ উকুন দূর করার ঘরোয়া উপায়


এন্টি-ড্যানড্রফ মাস্ক - Anti Dandruff Mask


শুধু লেবুই না, দইও খুশকি দূর করতে সাহায্য করে. শুধু তাই না, দই চুলের ময়েশ্চারাইজারের কাজও করে. একটি ছোট বাটির একবাটি দইয়ে আড়াই টি-স্পুন বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণটি ভালো করে স্ক্যাল্পে লাগান. একঘন্টা রেখে ভালো করে চুল ধুয়ে নিন.


ম্যাজিকাল ওয়াটার - Magical Water


shutterstock 1144693943


একমুঠো নিমপাতা আর তুলসীপাতা ভালো করে জলে ফোটান. যখন ফুটতে ফুটতে জলের পরিমান অর্ধেক হয়ে আসবে, তখন জলটা ছেঁকে ঠান্ডা হতে দিন. যখনি মাথা ধোবেন, এই জল দিয়েই মাথা ধোবেন. দেখবেন কয়েকদিনের মধ্যেই মাথা থেকে খুশকির চিহ্ন মুছে যাবে. শুধু নিমপাতা বা নিমের গুঁড়োও ব্যবহার করতে পারেন.


মুলতানি মাটি - Multani Mati


shutterstock 1162689532


এক বাটি মুলতানি মাটিতে প্রায় ৩ চামচ (বড় চামচ) Apple Cider Vinigar মিশিয়ে একটা পেস্ট তৈরী করুন. খেয়াল রাখবেন যেন পেস্টটি খুব বেশি পাতলা বা শক্ত না হয়. শ্যাম্পু করা চুলে এই মাস্ক লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে উষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন. চুল সম্পূর্ণভাবে পরিষ্কার হয়ে গেলে ঠান্ডা জলে একবার চুল ধুয়ে নিন.


এগুলোও আপনি পড়তে পারেন


চুল ও স্ক্যাল্পের যত্নে ক্যাস্টর অয়েলের উপকারিতা