৪ টা Recipe-র হদিশ, যা আপনি Microwave-এই বানিয়ে নিতে পারেন!

৪ টা Recipe-র হদিশ, যা আপনি Microwave-এই বানিয়ে নিতে পারেন!

যতই ব্যস্ত থাকি না কেন, খাওয়া-দাওয়া তো আর বন্ধ করা যাবে না! কিন্তু রান্না (cooking) করার সময় নেই আর রোজ রোজ বাইরের খাবার খেলে শরীর আর বাজেট দু'টি বিগড়োনোর চান্স আছে. আবার অনেকেই আছেন, যারা রান্নাটা (cooking) ঠিক করতে পারেন না. তাই ম্যাগিই একমাত্র ভরসা. কিন্তু এভাবে কতদিন চলবে বলুন তো? তাই তো এখানে রইলো ৪টা Healthy Food Recipes - এর হদিস, যেগুলো আপনি কেন, যে কেউ ঝটপট বানিয়ে ফেলতে পারেন, তাও আবার বিনা পরিশ্রমে. কিভাবে? সিম্পল! মাইক্রোওয়েভ-এ (microwave). আর মাইক্রোওয়েভ-এ (microwave) বানানো এই রেসিপিগুলো (Recipes) শুধু হেলদিই না, টেসটিও!


তাহলে আর দেরি কিসের, আসুন, দেখে নি, কি ভাবে বাড়িতেই বানানো যায় এই চটজলদি রেসিপিগুলো (Recipes).


১. গাজরের হালুয়া


শীতকাল এসে গেছে আর বাড়িতে গাজরের হালুয়া হবে না, তা কি হয়? কিন্তু গাজরের হালুয়া বানানো কি আর চাট্টিখানি কথা? আজ্ঞে হ্যাঁ, এবারে আপনিও চটপট বানিয়ে ফেলতে পারেন এই সুস্বাদু ডেজার্টটি, তাও মাইক্রোওয়েভ-এ (microwave).


Microwave Recipes 01


উপকরণ (Ingredients)


গাজর - ২৫০ গ্রাম (কোড়ানো)


দুধ - ৪ কাপ


চিনি - ২ কাপ


মাখন/ঘি - ১ কাপ


এলাচ পাউডার - আধ টেবিল চামচ


কাজু, কিশমিশ, পেস্তা, বাদাম - আপনার ইচ্ছে অনুযায়ী


প্রণালী (Method)


গাজরগুলোকে খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে নিন. এরপর ব্লেন্ডারে ভালো করে কুঁড়িয়ে নিন. এর মধ্যেই দুখটাও দিয়ে দিন. এবার একটা প্রেসার কুকারে এই মিশ্রণটা দিয়ে সেদ্ধ করতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত গাজর নরম হচ্ছে. কুকারের লিড বন্ধ করবেন না. গাজর সেদ্ধ হয়ে গেলে একটা মাইক্রোওয়েভ (microwave) সেফ বাসনে ভালো করে ঘি মাখিয়ে মিশ্রণটা ঢেলে দিন. ওপর থেকে ঘি ঢালুন. এলাচগুঁড়ো, কিছু  টা কাজু, কিশমিশ, পেস্তা, বাদাম কুচি করে ওপর থেকে ছড়িয়ে দিন. এবার মিনিট ১৫ বেক করুন. দেখবেন ঘি আলাদা হয়ে ভেসে উঠছে. বাকি কাজু, কিশমিশ, পেস্তা, বাদাম কুচি ওপর থেকে ছড়িয়ে সাজিয়ে দিন. আপনার গাজরের হালুয়া তৈরী!


২. ম্যাক এন্ড চিজ


উফফ! এই খাবারটা খাবার আগে রেসিপিটা (recipe) দেখলেই জিভে জল চলে আসে! আপনিও যদি চিজ খেতে ভালোবাসেন কিন্তু হাতে সময় নেই বলে চিজি খাবার বাড়িতে রান্না করতে পারেন না, তাহলে দেখে নিন এই রেসিপিটা (recipe). এরপর থেকে নিশ্চই আপনিও বাড়িতেই এই সুস্বাদু আর চিজে ভরপুর ম্যাক এন্ড চিজ করে খেতে পারবেন.


Microwave Recipes 02


উপকরণ (Ingredients)


জল - ১ কাপ


ম্যাকারনি - আধ কাপ


চিজ - আধ কাপ


নুন-গোলমরিচ - স্বাদানুসারে


প্রণালী (Method)


একটা মাইক্রোওয়েভ (microwave) সেফ মগে ম্যাকারনি দিয়ে জল দিন, খেয়াল রাখবেন যেন ম্যাকরণীগুলো পুরোপুরিভাবে জলে ডুবে যায়. ৮ মিনিট মাইক্রোওয়েভ (microwave) করুন. যখন ৫ মিনিট হবে, তখন একবার বার করে চামচ দিয়ে নাড়িয়ে নিন, দরকার হলে  ম্যাকারনিতে আরেকটু জল দিন আর আবার মাইক্রোওয়েভ (microwave) করুন. ৮ মিনিটের পরেও যদি দেখেন সেদ্ধ হয়নি তাহলে যতক্ষণ না সেদ্ধ হয়, মাইক্রোওয়েভ করতে থাকুন. (এক একটা মাইক্রোওয়েভ এক এক রকম ভাবে ফাঙ্কশন করে তাই এই ব্যবস্থা) এরপরে মগটা বার করে নিয়ে চিজ দিয়ে আরো একবার ৩০ সেকেন্ড বা ১ মিনিটের জন্য মাইক্রোওয়েভ (microwave)করুন. হয়ে গেলে ওপর থেকে নুন আর গোলমরিচ ছড়িয়ে এনজয় করুন এই রেসিপিটি (recipe)!


৩. দু'মিনিটে ফ্রেঞ্চ টোস্ট


উপকরণ  (Ingredients)


পাউরুটি - ২ স্লাইস (টুকরো করা)


মাখন - ১ টেবিল চামচ


ডিম - ১ টা


দুধ - ৩-৪ টেবিল চামচ


দারচিনি - এক টুকরো


ভ্যানিলা এসেন্স - ১/২ ফোঁটা


Microwave Recipes 03


প্রণালী (Method)


মাখনটা মাইক্রোওয়েভে (microwave) গলিয়ে (melt) নিয়ে মগের ভেতরের চারদিকে লাগিয়ে নিন. এরপর টুকরো করে রাখা পাউরুটিগুলোকে মগে ঢেলে দিন. একটি আলাদা পাত্রে ডিম, দুধ, দারচিনি আর ভ্যানিলা এসেন্স মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন. মিশ্রণটিকে পাউরুটির ওপর দিয়ে ঢালুন. এরপর মগে রাখা পুরো ব্যাপারটাকে এক মিনিট মাইক্রোওয়েভ (microwave) করুন. তারপর আরো ১০ সেকেন্ড, এভাবে যতক্ষণ না টোস্টগুলো কুড়কুড়ে  (crunchy) হচ্ছে করতে থাকুন. টোস্ট কুড়কুড়ে হয়ে গেলে ওপর থেকে একটু সিরাপ ঢেলে নিতে পারেন, না ঢেলে এমনি এমনিও খেয়ে নিতে পারেন.


৪. পনির টিক্কা


বাড়িতে অতিথি আসবে? কিংবা এমনিই কিছু চটপটে কিন্তু ভারী স্ন্যাক (snacks) খেতে ইচ্ছে করছে? বানিয়ে ফেলুন পনির টিক্কা. 


Microwave Recipes 04


উপকরণ (Ingredients)


পনির - ১ কেজি (কিউব করা)


রসুন বাটা - ২ টেবিল চামচ


আদা বাটা - ২ টেবিল চামচ


চাট মশলা - ১ চা চামচ


লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ


দই - ১ কাপ


গোল মরিচ - ১ চা চামচ


নুন - ১ টেবিল চামচ


গ্রিস করার জন্য তেল


সাজানোর জন্য পেঁয়াজের রিং আর লেবু


প্রণালী (Method)


সমস্ত মশলা দই-এ মিশিয়ে মিশ্রণটিতে পনিরের টুকরো দিয়ে আধ ঘন্টা রেখে দিন. এরপর একটা বেকিং ট্রে তে তেল গ্রিস করে পনিরের টুকরো গুলো সাজিয়ে ফেলুন. হাই পাওয়ারে ৪ মিনিট মাইক্রোওয়েভ (microwave) করুন. এরপর ট্রে বার করে পনিরগুলোকে উল্টে আবার হাই পাওয়ারে ৪ মিনিট মাইক্রোওয়েভ করুন. হয়ে গেলে লেবুর রস, লেবুর টুকরো, পেঁয়াজের রিং আর ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন আপনার সুস্বাদু পনির টিক্কা!


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!