ডবল চিন কমানোর এক্সারসাইজ (Exercise For Double Chin In Bengali)

ডবল চিন কমানোর এক্সারসাইজ (Exercise For Double Chin In Bengali)

সুন্দর মুখের জয় সর্বত্র। একথা আমরা বহুবার শুনেছি। তার মানে এই নয় যে সব সময় কাটা কাটা সুন্দরী হতে হবে। আমরা প্রত্যেকেই নিজেদের মতো করে সুন্দর। কিন্তু কিছু খুঁত আমাদের মুখে থাকে যেগুলো পরিবর্তন করা সম্ভব। যেমন ধরুন জোড়া থুতনি বা ডবল (double) চিন(Chin)। সুন্দর নিখুঁত একটা মুখে প্রচুর চর্বি ঠাসা দু দুখানা থুতনি কেমন লাগে দেখি বলুন তো? আপনি ভাবছেন এক্সারসাইজ মানেই আনবার জিমে দৌড়তে হবে। তারপর লোহা তোলা, নাচন কোঁদন করে একসা হলে তবেই কমবে এই ডবল চিন। টাই তো? একদম নয়। জিম-টিম করার কোনও দরকার নেই। বাড়িতে বসেই, এমনকি কাজ করতে করতেও এই এক্সারসাইজ (excercise) করা যায়। দেখে নিন কীভাবে করবেন ডবল চিন কমানোর এক্সারসাইজ।


নাক(Nose) স্পর্শ (touch) করুন


এই মজার ব্যাপারটা আপনি স্কুল কলেজে এক সময় প্রায়ই করতেন। জিভ দিয়ে নাকটা স্পর্শ করার নাম করে ভেংচে দিতেন বন্ধুদের। তখন মোটেও জানতেন না ডবল চিন কমানোর জন্য এটাই হচ্ছে আদর্শ এক্সারসাইজ। জিভের ডগা দিয়ে নাক স্পর্শ করার চেষ্টা করলে চোয়ালের পেশিতে চাপ পড়ে। ফলে ডবল চিন আস্তে আস্তে উধাও!সারা দিনে ৭ থেকে ৮ বার এই এক্সারসাইজ করা যায়। তবে খেয়াল রাখবেন জিভ যেন খুব রিল্যাক্স থাকে। এমন কিছু করবেন না যাতে ডবল চিন কমাতে গিয়ে জিভের কোনও ক্ষতি হয়। এবার থেকে আইসক্রিম খেতে গিয়ে নাকের নীচে লেগে গেলে আর রুমাল দিয়ে মুছবেন না। বরং সেটা জিভ দিয়ে চেটে নিন! এটাও তো এক্সারসাইজ।


 


tongue touching nose


সিলিংকে চুম্বন(Kiss) করুন


এটা আবার সত্যি সত্যি করতে যাবেন না যেন! হাত পা ভেঙে একসা হবে। আর কোমরে দড়ি পড়বে আমাদের! ছাদের দিকে মাথা উঁচু করুন। এবার ঠোঁট ছুঁচলো করে এমন ভাব করুন যেন ছাদকে আপনি চুম্বন করছেন। যতটা সম্ভব ঠোঁট ছুঁচলো করুন। এই অবস্থায় মনে মনে ১০ গুনুন। আবার স্বাভাবিক অবস্থায় এসে এটা রিপিট করুন।


fish face


থুতনিতে জোর দিন


ধরুন আপনি চেয়ারে বসে টিভি দেখছেন বা অফিসের কোনও মিটিং করছেন আর সামনে রয়েছে প্রসস্ত টেবিল। ব্যস এই তো মওকা! কেউ জানতেই পারবে না যে আপনি ব্যায়াম করছেন। দু হাত মুঠো করে থুতনির (Chin) নীচে চেপে ধরুন। এমন ভাবে চাপ দিন যেন অতিরিক্ত মাংস ঠেলে উপরে উঠে আসে। এই অবস্থায় ৩ থেকে ৪ মিনিট থাকুন এবং আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যান।


execersise double chin


মৎস্যমুখ


না মাছ (Fish) খেতে বলছিনা। অবশ্য ইচ্ছে হলে মাছ আপনি খেতেই পারেন। তাতে ডবল চিন কমবে কিনা সে আমি জানিনা। মৎস্য মুখ আর কিছুই নয়। ঠোঁট ছুঁচলো করে গাল দুটো টেনে ভিতরে ঢুকিয়ে নেওয়া। ১০ সেকেন্ড এই অবস্থায় থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে ৫ থেকে ৬ বার এই এক্সারসাইজ করা যায়। এতে শুধু চোয়ালে চাপ পড়ে ডবল চিন কমে না বরং গালে অতিরিক্ত মাংস থাকলে সেটাও কমে যায়।


get rid of double chin


ছবি সৌজন্যঃ পেক্সেল ডট কম 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


সুন্দর, সুঠাম ও মসৃণ নিতম্বের (Smooth Butt) রহস্য