বিয়ের কনের সাজের কিছু মেকআপ টিপস - Traditional Bridal Look In Bengali | POPxo

লাল বেনারসি আর শোলার মুকুটে কনের সাজ হোক সনাতনী (Traditional Bengali Bridal Look)

লাল বেনারসি আর শোলার মুকুটে কনের সাজ হোক সনাতনী (Traditional Bengali Bridal Look)

বাঙালি কনে (Bengali Bride) বলতে যে ছবিটা চোখের সামনে ভেসে ওঠে, সেটা হল- লাল বেনারসি (Red Benarasi), শোলার মুকুট, সোনার গয়না (Gold Jewellery), হাতে-পায়ে আলতা, টানা চোখ, কপালে চন্দন। বাঙালি কনের (Bride) এই সনাতনী (Traditional) সাজের মধ্যে আলাদাই একটা আবেদন রয়েছে। সেটা কিন্তু মেনে নেন অবাঙালিরাও। কিন্তু লাল বেনারসি (Red Benarasi) পরতে অনেকে পছন্দ করেন না বলে সেই সনাতনী (Traditional) সাজ নিয়ে মাঝখানে শুরু হয়েছিল হাজারো এক্সপেরিমেন্ট। লাল বেনারসির (Red Benarasi) জায়গায় অনেকে বেছে নিচ্ছিল কমলা, বা ম্যাজেন্টা, অথবা গোলাপি শাড়ি। যাঁরা আরও একটু বোল্ড লুক চাইছিলেন, বিয়ের দিন তাঁরা হলুদ, নীল, সবুজের মতো রং বাছতে শুরু করেছিলেন। কিন্তু এই এক্সপেরিমেন্ট বেশি দিন চলেনি। এমনকি নামীদামি মেকআপ আর্টিস্টরাও বাঙালি কনের (Bride) সনাতনী (Traditional) সাজের উপরেই জোর দিয়েছিলেন। ফলে এখন গত কয়েক বছর ধরে আবার সেই সনাতনী (Traditional) লাল বেনারসির (Red Benarasi) সাজ ফিরে এসেছে। তবে প্রায় প্রত্যেকটা মেয়েই চায়, বিয়ের দিন তাকে সব চেয়ে সুন্দরী লাগুক। তাই যত ক্ষণ না সেই স্পেশ্যাল দিনের সাজগোজ কমপ্লিট হচ্ছে, তা নিয়ে চাপা একটা টেনশন থেকেই যায়। আসুন জেনে নিই, কেমন হবে আপনার স্পেশ্যাল দিনের সাজ।


কনে সাজের কিছু মেকআপ টিপস (Bengali Bridal Look)


riddhima bridal %281%29


শাড়ি (Benarasi Saree)


benarasi


চোখ বুজে লাল টুকটুকে বেনারসি (Red Benarasi) বেছে নিন। কারণ লাল এমন একটা রং, যা সব রকম কমপ্লেকশনেই দারুণ মানায়। আর ছবিও ওঠে দারুণ। লালের উপর গোল্ডেন (Golden) কাজ। লাল জমির উপর সোনালি ছোট বুটি বা লাল জমিতে ছোট বড় কল্কা খুবই চলে। পাটলিপাল্লুও ট্রাই করতে পারেন। গোটা জমিতে ছোট বুটি আর কুচিতে কলকা, এমনও বাছতে পারেন। এ ছাড়া রয়েছে মিনেকারি বেনারসিও। তবে হ্যাঁ লালের রকমফেরও রয়েছে, যাঁদের মনে হয়, টকটকে লাল ভাল লাগবে না, তাঁরা চেরি রেড বেছে নিতে পারেন। আর যদি লাল পরতে একেবারেই ইচ্ছে না হয়, তা হলে ম্যাজেন্টা বা মেরুন বাছুন। এক্সপেরিমেন্ট করতে চাইলে লাল পাড়ের সাদা জমির বেনারসি ট্রাই (Benarasi Saree) করে দেখতে পারেন। আর সামনে আঁচল দিয়ে নয়, শাড়িটা পড়ুন একেবারে আটপৌরে স্টাইলে।


ব্লাউজ (Blouse)


লাল বেনারসির (Red Benarasi) সঙ্গে লাল ব্লাউজ ((Blouse) পরাই সব থেকে ভাল। তবে আজকাল এক্সপেরিমেন্টের জন্য অনেকেই কনট্রাস্ট বেছে নিচ্ছেন। টকটকে লালের সঙ্গে সবুজ, নীল, হলুদ, বেগুনি রংয়ের ব্লাউজ পরতে পারেন। আর একটু বড় হাতার ব্লাউজই বেনারসির সঙ্গে ভাল লাগবে। নেক স্টাইলে এক্সপেরিমেন্ট করতে চাইলে বোট নেক ট্রাই করতে পারেন।


ওড়না (Bridal Orna)


bridal


আপনার বেনারসির সঙ্গে মানানসই ওড়না বাছুন। লাল বেনারসির (Red Benarsi) সঙ্গে লাল ওড়নাই (Orna) বেশি ব্রাইট লাগবে। আর এক্সপেরিমেন্ট করতে চাইলে গোল্ডেন ওড়নাও ট্রাই করতে পারেন। এ বার ওড়নায় হেভি কাজ থাকবে নাকি একদম সিম্পল হবে, সেটা আপনার পছন্দের উপর।


সোনার গয়না (Bridal Gold Jewellery)


chur


necklace


অনেকেই সোনার গয়না (Gold Jewellery) পরতে চান না। কিন্তু সোনার গয়না ছাড়া বাঙালি কনের (Bengali Bride) সাজ অসম্পূর্ণ। গলায় সীতাহার সেই বহু কাল আগে থেকেই চলে আসছে। এখনও অনেকেই মা-দিদিমার সীতাহারই বেছে নেন বিয়ের দিনটার জন্য। আর চোকার স্টাইলের হারও ট্রাই করতে পারেন। চোকার স্টাইলের হার বেশ গলা জুড়ে থাকে। তার সঙ্গে লম্বা কোনও হার ট্রাই করতে পারেন। আর কানে ঝুমকো বা কানপাশা। হাতে শাঁখা-পলার সঙ্গে থাকুক চূড়, বালা বা মানতাসা। এ ছাড়াও শাঁখা বাঁধানো আর পলা বাঁধানো তো আছেই! হাতের আঙুলে বড় সোনার আঙটি পরুন। আর মুখের শেপ অনুযায়ী নাকে পরুন নথ। মাথায় টিকলি বা মাংটিকার সঙ্গে সঙ্গে ট্রাই করে দেখতে পারেন টায়রাও। তবে ট্র্যাডিশনাল (Traditional) সোনার গয়না যদি একঘেয়ে লাগে, তা হলে ট্রাই করতে পারেন সোনার ফিলিগ্রি গয়না বা সূক্ষ্ম সোনার তারের গয়না।


শোলার মুকুট (Bridal Mukut)


riddhima bridal


বিয়ের সাজ নিয়ে অনেকে এক্সপেরিমেন্ট করতে গিয়ে শোলার মুকুটের (Bridal Mukut) জায়গায় সোনার বা গোল্ডেন ঝুটো মুকুট ট্রাই করছেন। কিন্তু ট্র্যাডিশনাল (Traditional) সাজ হিসেবে শোলার মুকুটই বেস্ট। কারণ শোলার মুকুটের আভিজাত্যই আলাদা। তাই গোল্ডেন মুকুট ছেড়ে বিভিন্ন ডিজাইনের শোলার মুকুট পরতে পারেন।


মেক আপ (Makeup)


make up


মেক আপ (Makeup) যাঁর যে রকম পছন্দ, সে রকমই ট্রাই করুন। তবে বাঙালি কনের মেক আপে চোখই বেশি হাইলাইট করা হয়। চোখের মেক আপ হবে টানা টানা। আইশ্যাডোর কালার আপনার শাড়ির কালার অনুযায়ী। অনেকে গ্লিটারি আই মেক আপ পছন্দ করেন, তাঁরা সে রকম করতেই পারেন। তবে এক্সপেরিমেন্ট করতে চাইলে ট্রাই করুন স্মোকি আই মেক আপ (Smokey Eye Makeup)। চোখকে আরও মোহময়ী করে তুলতে ফলস্ আইল্যাশ পরতে পারেন। ঠোঁটে থাকুক লাল বা আপনার শাড়ির রং অনুযায়ী উজ্জ্বল কোনও কালারের লিপস্টিক।


আরো পড়ুনঃ নজর কাড়া ব্রাইডাল মেকআপ টিপস


চন্দনের সাজ (Bridal Chandan Makeup)


কপালে লাল টিপ (Red Bindi) বাঙালি মেয়েদের চিরন্তন সৌন্দর্য! কিন্তু বিয়ের দিনে লাল টিপের আশপাশে চন্দনের (Chandan Art) সাজ অসাধারণ লাগে। এটাই সাবেকি (Traditional) সাজের একটা দিক। তবে মাঝখানে এই নিয়ে অনেক এক্সপেরিমেন্ট হয়েছে। তবে অনেকের চন্দনের সাজে আপত্তি রয়েছে। তাই শুধু টিপ পরেই সাজেন, কিন্তু চন্দনের কলকায় সাজলে ক্ষতি কী? কারণ এই সাজটা তো একান্তই বিয়ের দিনের জন্যই। অন্য কোনও অনুষ্ঠানে তো আর চন্দনের সাজ সেজে বেরোতে পারবেন না!


হেয়ারস্টাইল (Bridal Hairstyle)


shubhasree khnopa


হুমম! এটা ব্রাইডাল মেকআপের (Bridal Makeup) সব থেকে গুরুত্বপূর্ণ অংশ। কারণ আপনার চুল বাঁধার (Hairstyle) উপরই সাজের সৌন্দর্য নির্ভর করে। সাধারণত চুলের সামনের দিকে পাফ করে খোঁপা করতে পারেন। পাফ-এ আপত্তি থাকলে পাফ ছাড়াই বড় খোঁপা করুন। আর খোঁপায় জড়ান মরসুমি ফুলের মালা। জুঁই, গোলাপ, অর্কিড, জারবেরা, চন্দ্রমল্লিকা ফুল চুলের সাজে ব্যবহার করতে পারেন।


আলতা (Bridal Alta Design)


aalta


আলতা বাঙালি কনের (Bride) সাজ কমপ্লিট করে। পায়ে আলতা (Alta) তো পরেনই। কিন্তু হাতে বেশির ভাগই মেহেন্দি পরে থাকেন। কিন্তু একেবারে বাঙালি সনাতনী (Traditional) সাজ কমপ্লিট করতে হাতেও আলতাই পরুন।


তা হলে দেখতেই পাচ্ছেন, এক্সপেরিমেন্ট না করে বিয়ের দিনে কনের (Bride) সনাতনী (Traditional) সাজ, যা প্রাচীন কাল থেকে চলে আসছে, সে রকম সাজেই আপনার স্পেশ্যাল দিনে নজর কাড়ুন।


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট ও ইউটিউব
POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!