মা (mom) কে না বলা কথা - আমরা সবাই হয়তো এই কথাগুলো মা কে বলতে চাই

মা (mom) কে না বলা কথা - আমরা সবাই হয়তো এই কথাগুলো মা কে বলতে চাই

'মা' – (mom) এই ডাকটা শুনলেই আমাদের মন খুশিতে ভরে যায় আর ঠোঁটে আপনা থেকেই একটা চওড়া হাসি ফুটে ওঠে. হবেই বা না কেন, আমাদেরকে তিনিই (mom) জন্ম দিয়েছেন, কষ্ট করে বড় করেছেন, নিঃস্বার্থভাবে (selflessness) আমাদের জন্য ভেবেছেন... প্রতিটি সন্তানের (children) কাছেই তাই তার মা ভীষণ স্পেশ্যাল. আচ্ছা, আমাদের মায়েরা (mother) তো আমাদের জন্য এতকিছু করেন, কিন্তু আমরা ঠিক কি কি করি বলুন তো তাদের (mother) জন্য? উল্টে এরকম অনেকসময়েই হয় যে মায়ের সাথে আমরা অনেকেই খিটখিট করি. কিন্তু মনে মনে অনেক কথাই আছে যেগুলো আমরা মা-কে বলতে চাই...


থ্যাঙ্ক ইউ মা



via GIPHY


পরিবারের (family) সবার খেয়াল কিন্তু মা-ই (mom) রাখেন এবং সেটাও কোনোরকম এক্সপেক্টেশন ছাড়াই. কে কি খাবে, কার কি পছন্দ, কার কি অপছন্দ, কার অসুখ করলো, কার মন খারাপ - এসব কিছুর খবরই মায়ের (mother) জানা এবং তিনি সবসময়েই চেষ্টা করেন পরিবারের (family) সবার মন জুগিয়ে চলতে. তবুও কি আমরা কোনোদিন মা-কে সেজন্য ধন্যবাদ জানিয়েছি? আমরা ধরেই নি যে এটা তো তাঁর কাজ. যদি এখনো আপনি আপনার মা কে ধন্যবাদ না জানান, আজি গিয়ে বলে ফেলুন.


তুমি ছাড়া আমি অসহায়



via GIPHY


প্রতিটি মেয়ের (daughter) বেস্টফ্রেন্ড কিন্তু তাঁর মা (mother). অন্তত ছোটবেলায় তো বটেই. তারপর মেয়ে (daughter) বড় হলে তাঁর একটা নিজস্ব জগৎ তৈরী হয়, আর আস্তে আস্তে মায়ের জায়গা সেই গন্ডির বাইরে হয়ে যায়. কিন্তু মনে মনে আমিও জানি, আর আপনিও জানেন যে মা (mom) ছাড়া কিন্তু আমরা সবাই অসহায়.


মা, আমি তোমার মতোই হতে চাই



via GIPHY


সন্তানদের (children) কাছে তাদের প্রথম রোল মডেল হলেন তাদের মা. ছোটবেলাতে মা-কে দেখে দেখে তাঁর মতো করে আমরা সবাই সাজার চেষ্টা করতাম, মনে আছে? মায়ের (mom) সাজার জিনিস, শাড়ি, এগুলো ছিল প্রিয়. ধীরে ধীরে বড় হবার পরেও মা (mother) কিন্তু তাঁর সন্তানের (children) কাছে রোল মডেল থাকেন. নানা কারণে হয়তো সেটা বলা হয়ে ওঠেনি, তবে আজ বলে দিন যে "মা, আমিও তোমার মতোই হতে চাই."


আমাকে ক্ষমা করো মা


মা (mom), আমি এতো বছর ধরে তোমাকে নানা সময়ে নানা কারণে অনেক বিরক্ত করেছি, কষ্ট দিয়েছি হয়তো নানা কথায়, তোমার অনেক কথা শুনিনি, তুমি যখন আমার ভালো চেয়ে কিছু বলতে গেছো, তোমাকে থামিয়ে দিয়ে তোমার সাথে হয়তো খারাপ ব্যবহার করেছি, কিন্তু এতকিছুর পরেও তুমি আমাকে সবসময়ে ভালোবেসেছো... আর সেটাও নিঃস্বার্থভাবে (selflessness)! আমাকে প্লিজ ক্ষমা করে দাও... - এটুকু তো বলতেই পারেন, তাই না?


এছাড়াও আরো অনেকগুলো না বলা কথা রয়েছে যেগুলো মা-কে (mom) না বললেই নয় -


  • একমাত্র তুমিই আমার সব কথা মন দিয়ে শুনতে

  • তুমি যখন মাথায় হাত বুলিয়ে দিতে, সব চিন্তা যেন দূরে চলে যেত

  • আমাকে আমার থেকে তুমি (mother) অনেক বেশি চেনো

  • আমাকে তুমি রাজকুমারীর মতো করে রাখতে

  • তুমি আমাকে অনেক স্বাধীনতা দিয়েছো মা (mom)

  • আমার জীবনের প্রতিটি বিষয়ে তুমি গর্ব করতে

  • আমি যে তোমার জীবনের প্রায়োরিটি, সেটা তুমি (mother) পদে পদে বুঝিয়েছো


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!