Health Benefits of Flax Seeds In Bengali - রোগমুক্ত শরীর পেতে তিসির গুন | POPxo

তিসির গুণে শরীর হয়ে উঠবে রোগমুক্ত (Health Benefits of Flax Seeds In Bengali)

তিসির গুণে শরীর হয়ে উঠবে রোগমুক্ত (Health Benefits of Flax Seeds In Bengali)

প্রকৃতির ভান্ডারে যে কত মহৌষধি লুকিয়ে রয়েছে, তার কোনও ইয়ত্তা নেই। তবে প্রথমেই যার নাম না করলেই নয়, সেই প্রাকৃতিক উপাদানটি হল তিসি বীজ (Flax Seed)। তাই তো সেই প্রাচীনকাল থেকেই শরীরকে সুস্থ এবং রোগমুক্ত রাখতে তিসি বীজের ব্যবহার হয়ে আসছে (Health Benefits Of Flax Seeds)। আর কেন হবে নাই বা বলো! একাধিক গবেষণা অনুসারে মাত্র এক চামচ তিসি বীজ (Flax Seed) খেলেই শরীরে প্রবেশ করে প্রায় ১.৩ গ্রাম প্রোটিন, ২ গ্রাম কার্বোহাইড্রেট, ১৯ গ্রাম ফাইবার, ১.৫৯৭ এমজি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, দৈনিক চাহিদার ৮ শতাংশ ভিটামিন বি১, ২ শতাংশ ভিটামিন বি৬, ২ শতাংশ ফলেট, ২ শতাংশ আয়রন, ৭ শতাংশ ম্যাগনেসিয়াম, ২ শতাংশ ক্যালসিয়াম , ৪ শতাংশ ফসফরাস এবং ২ শতাংশ পটাশিয়াম। এই উপাদানগুলি শরীরে প্রবেশ করা মাত্র এমন খেল দেখায় যে ছোট-বড় একাধিক রোগ-ব্যাধি ধারে কাছে ঘেঁষার সাহসই পায় না।


আরো পড়ুনঃ শরীর সুস্থ রাখতে জায়ফলের উপকারিতা


কেমন ভাবে খেতে হবে তিসি বীজ (How To Eat Flax Seeds)


মূলত দুভাবে তিসি বীজ (Flax Seed) খাওয়া যেতে পারে। এক তো নিয়মিত ২-৩ চামচ করে তিসি বীজের গুঁড়ো খেতে পারো। আর যদি গুঁড়ো খেতে মন না চায়, তাহলে তিসি বীজ থেকে তৈরি তেল (Flax Seed Oil) ও খাওয়া চলতে পারে। তবে এক্ষেত্রে একটা জিনিস জেনে রাখা একান্ত প্রয়োজন, তা হল দোকানে কিনতে পাওয়া তিসি বীজের পাউডার কিনে খাওয়া চলতে পরে। কিন্তু এই পাউডার বেশি দিন তাজা থাকে না। ফলে এমন জিনিস খেলে স্বাভাবিকভাবেই উপকার মেলার সম্ভাবনা যায় কমে। এই কারণেই নিয়মিত বাড়িতেই তিসি বীজ (Flaxseeds) গুঁড়ো করে খাওয়া উচিত।


এখন প্রশ্ন হল রোজের ডায়েটে তিসি বীজকে জায়গা করে দিলে সাধারণত কী কী উপকার পাওয়া যায়?


প্রতিদিন তিসি খাওয়ার উপকারিতা (Flax Seeds Benefits)


১| ওমেগা ৩ (Omega 3) ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ হয়:


Flax seeds benefits POPxo

শরীরকে সবদিক থেকে সুস্থ রাখতে ওমেগা ৩ (Omega 3) ফ্যাটি অ্যাসিডের (Fatty Acid) কোনও বিকল্প হয় না বললেই চলে। বিশেষত, স্ট্রেস এবং অ্যাংজাইটির প্রকোপ কমানোর পাশাপাশি দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে, ব্রেন পাওয়ার বাড়াতে, হার্টকে সুস্থ রাখতে এবং শরীরের ভিতরে প্রদাহের মাত্রা কমাতে এই উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে এখানেই শেষ নয়, সম্প্রতি হওয়া বেশ কিছু স্টাডি অনুসারে নিয়মিত কয়েক চামচ তিসি বীজ (Flax Seed) খাওয়া শুরু করলে শরীরে ওমেগা থ্রী ফ্যাটি অ্যাসিডের (Omega 3 Fatty Acid) মাত্রা এতটাই বেড়ে যায় যে কোনও ধরনের অটোইমিউন ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। শুধু তাই নয়, শরীরে এই উপাদানটির মাত্রা বাড়তে থাকলে ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় কমে। বিশেষত, কোলন ক্যান্সারের খপ্পরে পড়ার আশঙ্কা প্রায় ৫৫ শতাংশ হ্রাস পায়।


আরো পড়ুনঃ নিয়মিত মৌরি খাওয়ার উপকারিতা


প্রায় ৬০০০ জনের উপরে করা কানাডিয়ান বিজ্ঞানীদের এক গবেষণায় দেখা গেছে তিসি বীজে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি আরও এমন কিছু উপাদান থাকে, যা শরীরে প্রবেশ করা মাত্র প্রস্টেট এবং স্কিন ক্যান্সারে (Skin Cancer) আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।


২| ফাইবারের (Fiber) চাহিদা মেটে:


মাত্র এক চামচ তিসি বীজে (Flaxseed) রয়েছে কম-বেশি প্রায় ৩ গ্রাম ফাইবার (Fiber), যা শরীরে প্রবেশ করা মাত্র নানাবিধ পেটের রোগের প্রকোপ কমতে যেমন সময় লাগে না, তেমনি খারাপ কোলেস্টেরলের (Cholesterol) মাত্রাও কমতে শুরু করে। সেই সঙ্গে আরও বেশ কিছু উপকার পাওয়া যায়, যেমন ধরো রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা কমে, ওজন নিয়ন্ত্রণে চলে আসে এবং লিভারের ক্ষমতা বৃদ্ধি পায়। তাই এবার নিশ্চয় বুঝতে পেরেছো নিয়মিত কয়েক চামচ তিসি বীজ (Flax Seed) খাওয়ার প্রয়োজন কতটা!


৩| হাই কোলেস্টেরলের (High Cholesterol) মতো সমস্যার প্রকোপ কমায়:


Flax seeds benefits POPxo 1

বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তিন চামচ বা ৩০ গ্রাম করে তিসি বীজ (Flaxseed) খাওয়া শুরু করলে শরীরে খারাপ কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা প্রায় ২০ শতাংশ কমে যায়। অন্যদিকে উপকারী কোলেস্টেরল বা এইচ ডি এল-এর মাত্রা বৃদ্ধি পায় প্রায় ১২-১৫ শতাংশ। ফলে হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।


আমাদের দেশের মহিলাদের মধ্যে গত কয়েক বছরে হার্টের রোগে আক্রান্তের মাত্রা যে হারে বৃদ্ধি পেয়েছে, তাতে প্রত্যেকেরই যে নিয়মিত তিসি বীজ (Flax Seed) খাওয়ার প্রয়োজন বেড়েছে, তাতে কোনও সন্দেহ নেই!


৪| রক্তচাপ (Blood Pressure) নিয়ন্ত্রণে চলে আসে:


সরকারি পরিসংখ্যান অনুসারে গত দশ বছরে আমাদের দেশে যে যে রোগের প্রকোপ চোখে পড়ার মতো বৃদ্ধি পেয়েছে, তার মধ্যে অন্যতম হল হাই ব্লাড প্রেসার (High Blood Pressure)। তবে এখানেই শেষ নয়, যে হারে এই রোগের প্রকোপ বাড়ছে, তাতে ২০২০ সালের মধ্যে আমাদের দেশের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ মানুষ এই রোগের খপ্পরে পড়বে বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা। এমন পরিস্থিতিতে তাই ছেলে-মেয়ে নির্বিশেষে সবারই নিয়মিত তিসি বীজ (Flax Seed) খাওয়ার প্রয়োজন বেড়েছে। কারণ রোজের ডায়েটে ৩০ গ্রাম তিসি বীজকে (Flaxseed) জায়গা করে দিলে রক্তচাপ (Blood Pressure) স্বাভাবিক মাত্রায় নেমে আসতে সময় লাগে না। তাই তো বলি, যাদের পরিবারে এই মারণ রোগের ইতিহাস রয়েছে, তারা এই প্রাকৃতিক উপাদানটি খেতে ভুলো না যেন!


৫| রোগ প্রতিরোধ ক্ষমতার (Immunity Power) উন্নতি ঘটে:


Flax seeds benefits POPxo 2

বেশ কিছু গবেষণা অনুসারে তিসি বীজে (Flax Seed) উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, অ্যাসপার্টিক অ্যাসিড এবং গ্লটেমিক অ্যাসিড, শরীরে প্রবেশ করা মাত্র এমন খেল দেখায় যে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার (Immunity Power) উন্নতি ঘটতে সময় লাগে না। ফলে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষার সাহস পায় না। সেই সঙ্গে কোনও ধরনের সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। তবে এখানেই শেষ নয়, যেমনটা আগেও আলোচনা করা হয়েছে যে এই প্রাকৃতিক উপাদানে মজুত রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, যা দেহের ভিতরে এই উপাদানটির ঘাটতি মেটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।


৬| ব্রেন পাওয়ার (Brain Power) বৃদ্ধি পায়:


চটজলদি মস্তিষ্কের ক্ষমতা (Brain Power) বৃদ্ধি পাক, এমনটা যারা চাও, তারা রোজের ডায়েটে (Diet) এই প্রাকৃতিক উপাদানটিকে রাখতে ভুলো না যেন! কারণ এমনটা করলে শরীরে আলফা-লাইনোলেনিক অ্যাসিড নামক বিশেষ এক ধরনের ওমেগা থ্রী (Omega 3) ফ্যাটি অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ব্রেনের বিশেষ কিছু অংশ এতটাই অ্যাকটিভ হয়ে ওঠে যে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পেতে সময় লাগে না। আর এমনটা হলে স্মৃতিশক্তির যেমন উন্নতি ঘটে, তেমনি বুদ্ধির ধারও বাড়ে।


৭| ত্বক এবং চুলের (Skin And Hair) সৌন্দর্য বৃদ্ধি পায়:


Flax seeds benefits POPxo 3

নিয়মিত কয়েক চামচ করে তিসি বীজ (Flaxseed) খাওয়া শুরু করলে শরীরের ভিতরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ত্বকের স্বাস্থ্যের উন্নতি তো ঘটেই, সেই সঙ্গে বলিরেখা কমতেও সময় লাগে না। ফলে স্বাভাবিকভাবেই স্কিনের সৌন্দর্য (Glowing Skin) বৃদ্ধি পায় চোখে পড়ার মতো। তবে এখানেই শেষ নয়, ডার্মাটোলজিস্টদের মতে রোজের ডায়েটে এই প্রাকৃতিক উপাদানটিকে অন্তর্ভুক্ত করলে স্ক্যাল্পে রক্তের প্রবাহ যায় বেড়ে। ফলে স্বাভাবিকভাবেই মাত্রাতিরিক্ত হারে হেয়ার ফল (Hair Fall) হওয়ার আশঙ্কা যায় কমে।


তিসির অপকারিতা (Flaxseed Side Effects)


শরীরকে সুস্থ রাখতে তিসি বীজের (Flaxseed) কোনও বিকল্প হয় না বললেই চলে। তবে বেশি মাত্রায় যদি এই প্রাকৃতিক উপাদানটি খাওয়া হয়, তাহলে কিন্তু বিপদ! কারণ সেক্ষেত্রে বেশ কিছু সমস্যা মাথা চাড়া দিয়ে উঠতে পারে (Flaxseed Side Effects)। যেমন ধরো-


১| পেট খারাপ (Diarrhea) হতে পারে:


তিসি বীজে (Flaxseed) উপস্থিত ফাইবার, শরীরে প্রবেশ করা মাত্র নানাবিধ পেটের রোগের (Stomach Problem) প্রকোপ কমানোর পাশাপাশি কনস্টিপেশনের (Constipation) মতো সমস্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বেশি মাত্রায় তিসি বীজ খাওয়া শুরু করলে একেবারে উল্টো ঘটনা ঘটে। এক্ষেত্রে ডায়ারিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে। তাই তো দিনে ২-৩ চামচের বেশি তিসি বীজ (Flax Seed) খেও না যেন!


২| আরও বেশ কিছু শারীরিক সমস্যা (Physical Problem) হতে পারে:


Flax seeds benefits POPxo 4

বেশি পরিমাণে তিসি বীজ (Flaxseed) খাওয়া শুরু করলে একদিকে যেমন ব্লাড প্রেসার (Blood Pressure) বিপদ সীমার নিচে নেমে যাওয়ার ভয় থাকে, তেমনি অ্যালার্জিক (Allergy) রিঅ্যাকশনও হতে পারে। সেই সঙ্গে লেজুড় হতে পারে মাথা ঘোরা, তলপেটে ব্যথা (Stomach Pain) এবং বারে বারে বমি হওয়ার মতো সমস্যাও। তাই সাবধান!


৩| গর্ভাবস্থায় (Pregnancy) খাওয়া উচিত নয়:


গর্ভবতী মহিলারা (Pregnant Lady) তিসি বীজ (Flax Seed) খাওয়া শুরু করলে তাদের শরীরের ভিতরে এমন কিছু নেতিবাচক পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে মা এবং বাচ্চার মারাত্মক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো প্রেগনেন্ট মহিলাদের এই প্রাকৃতিক উপাদানটি খেতে মানা করেন চিকিৎসকেরা।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!