ব্রেকআপের পর নতুন সম্পর্কের (new relationship) হাতছানি! কী কী মাথায় রাখবেন

ব্রেকআপের পর নতুন সম্পর্কের (new relationship) হাতছানি! কী কী মাথায় রাখবেন

ছোট বেলা থেকেই সায়নের বেস্টফ্রেন্ড নীলাঞ্জনা। একসঙ্গেই বড় হয়েছে। তাই নীলাঞ্জনার জীবনের সব কিছুই ওর জানা। নীলাঞ্জনা যখন সাত্যকির সঙ্গে ডেটিং শুরু করেছিল, তখন সায়ন রিয়্যালাইজ করেছিল যে, ও নীলাঞ্জনাকে ভালবাসে। কিন্তু যে হেতু নীলাঞ্জনা সাত্যকির সঙ্গে সম্পর্কে (relationship) রয়েছে, তাই আর মনের কথাটা বলে উঠতে পারেনি সায়ন। তবে সাত্যকি ছেলেটি ভাল নয় জানতে পেরে নীলাঞ্জনাকে সাবধানও করেছিল। কিন্তু নীলাঞ্জনা তখন সাত্যকির প্রেমে (love) হাবুডুবু। তার কয়েক দিন পরেই অবশ্য নীলাঞ্জনার সঙ্গে সাত্যকির সম্পর্কটা (relationship) ভেঙে (break up) যায়। মানে সাত্যকি ডিচ করে নীলাঞ্জনাকে। খুব ভেঙে পড়েছিল মেয়েটা। সেই সময়টায় বন্ধু হিসেবেই ওর পাশে ছিল সায়ন। আস্তে আস্তে প্রায় বছর গড়িয়ে যখন নীলাঞ্জনা স্বাভাবিক হয়েছে। তার পরে আর দেরি করেনি সায়ন। নীলকে মনের কথাটা বলেই দেয় সে।  নীলাঞ্জনাও বুঝতে পেরেছে যে, তার মনে একটা আলাদাই জায়গা রয়েছে সায়নের। আর সায়নকে ছাড়া তার চলবে না। তবুও ওকে ‘হ্যাঁ’ বলে উঠতে পারছে না নীলাঞ্জনা। কিছু যেন একটা আটকাচ্ছে ওকে। আসলে প্রথম সম্পর্কে (relationship) ধাক্কা খেয়ে ও নিজের ছোট্টবেলার বেস্টফ্রেন্ডকেও বিশ্বাস করে উঠতে পারছে না!


এটা শুধু নীলাঞ্জনার গল্প নয়। আরও অনেকেই এ রকম ঘটনার সম্মুখীন হয়ে থাকেন। কারণ যাঁদের একটা সম্পর্ক ভেঙেছে, তাঁরা সকলেই এই পরিস্থিতির সঙ্গে নিজেকে রিলেট করতে পারবেন। একটা সম্পর্ক ভাঙলে অনেক সময় সেটা মনে তিক্ততা, অবিশ্বাসের জন্ম দেয়, ফলে নতুন সম্পর্কে (new relationship) যাওয়াটা একটু কঠিন হয়ে দাঁড়ায়। একটা আতঙ্ক তাড়া করে বেড়ায়, আবার বুঝি নতুন সম্পর্কটাও ভেঙে যাবে। তাই ব্রেকআপের (break up) পর নতুন সম্পর্কে (new relationship) যাওয়ার আগে কয়েকটা জিনিস মাথায় রাখতে হবে।


আরও পড়ুনঃ কয়েকটি সেরা বাংলা দুঃখের গানের সংকলন


break up and new relationship


তাড়াহুড়ো নয়


নতুন সম্পর্কে (new relationship) যাওয়ার জন্য একেবারেই তাড়াহুড়ো নয়। কারণ এটা আপনার জীবন। রেলগাড়ি নয়! তাই সময় নিয়ে ভেবেচিন্তে উল্টো দিকের মানুষকে বুঝে-শুনে তবেই আবার নতুন সম্পর্ক (new relationship) তৈরি করুন। আর ডেটিং সাইটে আপনার অ্যাকাউন্ট থাকলে কিন্তু সতর্ক থাকবেন। সুযোগ নেওয়ার চেষ্টা অনেকেই করবে। আর নিজের মনের উপর নিয়ন্ত্রণ রাখতে হবে।


পুরনো স্মৃতি


প্রেম (love) ভেঙে যাওয়ার (break up) পরে মানুষটার স্মৃতি আর তার সঙ্গে কাটানো মিষ্টি মুহূর্তগুলো চাইলেও ভোলা যায় না। অনেক ক্ষেত্রে এমনও হয়, নতুন কারও সঙ্গে সম্পর্ক হওয়ার পরেও পুরনো স্মৃতি তাড়া করে বেড়ায়। আর নতুন মানুষটার মধ্যে প্রাক্তনকে (ex-boy friend) খোঁজার চেষ্টা করেন অনেকেই। সেটা সব থেকে বড় ভুল। কারণ দু’টো মানুষ এক নয় এবং দু’জনের স্বভাব বা প্রেমের ধরনও আলাদা। তাই পুরনোকে (ex-boy friend) স্মৃতি থেকে মুছে নতুনকে আবিষ্কার করার চেষ্টা করুন।


new relationship


প্রেমে ধাক্কার ব্যথা ভুলতে


ধরুন, সদ্য প্রেমে সদ্য ধাক্কা খেয়েছেন, তাই সেই তিক্ত স্মৃতি ভুলতে আপনি ডেসপারেট হয়ে কারও সঙ্গে সম্পর্ক তৈরি করলেন। সেটা হলে কিন্তু উভয় দিকেরই ক্ষতি। ব্রেকআপ (break up) হলে নিজেকে সময় দিন, ভাল সময় কাটান। যে সব কাজ পছন্দ করেন, সেগুলো করুন। মানসিক ভাবে শক্ত হয়ে তবেই নতুন সম্পর্কে (new relationship) জড়ান।


সম্পর্ক ঘাঁটলে চলবে না


সম্পর্কে সহজ থাকতে হবে। ব্রেকআপের (break up) পরে কারও সঙ্গে পরিচয় হলে তার সঙ্গে বন্ধুর মতোই মিশুন। মানে সম্পর্ক ঘেঁটে ফেলবেন না।  


পুরনো প্রেম নিয়ে খারাপ মন্তব্য


ধরুন, আপনি ব্রেকআপের পরে নিজেকে তৈরি করে একটা নতুন সম্পর্কে জড়িয়েছেন। সেই প্রেমিকের কাছে কিন্তু প্রাক্তনের (ex-boy friend) বিষয়ে খারাপ বা অসম্মানজনক মন্তব্য করে বসবেন না।


ছবি: পেক্সেলস, পিক্সঅ্যাবে, ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


Lip Kiss শরীর ও স্বাস্থ্যের জন্য কতটা উপকারী


Boyfriend কে ভালোবেসে এই Nickname এ ডাকুন


রোমান্টিক ডায়লগ শুধুমাত্র ভালোবাসার মানুষটির জন্য


প্রেমে ব্যর্থ হওয়া মনের জন্য ৩০টি ব্রেকআপ সং