সোলো ট্রিপে যেতে চান? এই জায়গাগুলোতে কিন্তু মহিলারা সুরক্ষিত

সোলো ট্রিপে যেতে চান? এই জায়গাগুলোতে কিন্তু মহিলারা সুরক্ষিত

বেড়াতে যেতে আমরা কে না ভালোবাসি বলুন? আমি তো ছোটবেলা থেকে ভীষণ বেড়াই। যখন ছোট ছিলাম তখন মা-বাবার সাথে না জানি কোথায় কোথায় বেরিয়েছি; তারপরে বন্ধুদের সাথে, বরের সাথে, আবার কখনও বা কাউকে সাথে না পেলে একাই বেরিয়ে পড়ি। আসলে মাঝেমাঝে একটু বেড়াতে না গেলে ঠিক অক্সিজেন পাওয়া যায়না। একঘেয়ে কাজ করতে করতে বোর হয়ে যাই। একটা সময় পর আর মাথা কাজ করে না, তখন একটু নতুন জায়গা এক্সপ্লোর করতে ইচ্ছে করে। এবারে আমি আর আমার কয়েকজন বান্ধবী (women) মিলে ঠিক করেছি কোথাও বেড়িয়ে আসব। কিন্তু সেকথা বাড়িতে জানাতেই সবার আগে উত্তর এলো, “একা একা মেয়েরা মিলে ঘুরতে যাবি? তাও আবার কলকাতার বাইরে?” হ্যাঁ, মেয়েদের সুরক্ষা নিয়ে একটু-আধটু চিন্তা তো থাকেই, তবে ভারতবর্ষে এমন অনেক জায়গা আছে, যেখানে একজন মেয়ে একা কিংবা কয়েকজন মেয়ে মিলে দল বেঁধে আরামসে বেড়াতে যেতে পারে। আজকে সেরকমই ৫টা ‘ওম্যান ফ্রেন্ডলি হলিডে ডেস্টিনেশন’-এর হদিশ দেবো যেখানে আপনি চাইলে সোলো ট্রাভেল (travel) করতে পারেন আবার আপনার গার্লফ্রেন্ডদেরকে নিয়েও ঘুরতে যেতে পারেন।


আরও পড়ুনঃ নারী দিবস নিয়ে শুভেচ্ছা বার্তা


১। হাম্পি


top-5-holiday-destinations-for-women-to-travel-alone hampi


আপনি যদি প্রাচীন ভারতীয় স্থাপত্য দেখতে ভালোবাসেন, তাহলে কর্ণাটকের হাম্পি-তে যেতে পারেন। আর সব থেকে বড় কথা হল অন্য কেউ যদি আপনার সাথে না যেতে চান, তাহলে আপনি একাই চলে যেতে পারেন, কারণ কর্ণাটক ভারতের কয়েকটি জায়গার মধ্যে এমন একটা জায়গা যেখানে মহিলারা সুরক্ষিত। প্রাচীন মন্দিরের সাথে সাথে হাম্পিতে কিন্তু প্রাকৃতিক দৃশ্যও অপরূপ!


২। আন্দামান


top-5-holiday-destinations-for-women-to-travel-alone andamansমহিলাদের সুরক্ষাব্যবস্থার জন্য আন্দামানে রীতিমতো আলাদা আইন রয়েছে। আপনি যদি আন্দামানে একা অথবা আপনার বান্ধবীদের সাথে বেড়াতে যান, তাহলে জেনে রাখা ভালো যে সাইট সিয়িং-এর জন্য রীতিমত সরকার অনুমোদিত ট্যুরিস্ট গাইড রয়েছেন এখানে। স্কুবা ডাইভিং অথবা স্নরক্লিং-এর জন্য আপনারা যে হোটেলে থাকবেন সেখানকার থেকেই ব্যবস্থা করে নিতে পারেন। 


৩। খাজুরাহো


top-5-holiday-destinations-for-women-to-travel-alone khajurahoখাজুরাহোর মন্দিরগুলির ভাস্কর্য  এতোই অপূর্ব যে এটি ভারতের অন্যতম ইউনেস্কো অনুমদিত ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর তকমা পেয়েছে। এহেন শিল্প দেখতে যদি আপনি পছন্দ করেন, অথবা আপনার ফটোগ্রাফির শখ থাকে তাহলে আপনি একবার অন্তত মধ্যপ্রদেশে খাজুরাহো ঘুরে আসতে পারেন। আর মহিলারা এখানে সুরক্ষিতই।


শীতকালে বেড়াতে যাওয়ার ১৫টি জায়গার হদিশ


৪। জয়সালমের


top-5-holiday-destinations-for-women-to-travel-alone jaysalmerজয়সালমের বললেই মনে পড়ে ‘সোনার কেল্লা’। তা আপনি যদি সোনার কেল্লা দেখতে যেতে চান, আর সাথে মরুভুমিতে ‘ডেসার্ট সাফারি’ করতে চান এবং সন্ধেবেলা লোকাল লোকজনের সাংস্কৃতিক নাচ ও গান দেখতে চান, তাহলে কিন্তু জীবনে একবার জয়সালমের যাওয়াটা উচিত। রাজস্থানের খুব কম কয়েকটি জায়গা আছে যেখানে এখনও শহুরে হাওয়া লাগেনি এবং আপনি সেখানকার লোকাল ফ্লেবারটা এখনও কিছুটা হলেও পাবেন, জয়সালমের সেরকমই একটি জায়গা। আর নিজের সুরক্ষার কথা ভাবছেন? চিন্তা নেই, মহিলাদের জন্য এই খুবই সেফ জায়গা।


৫। বারানসি


top-5-holiday-destinations-for-women-to-travel-alone varanasiসামনে দিয়ে গঙ্গা বয়ে যাচ্ছে, সন্ধ্যারতির জন্য হাজার হাজার প্রদীপ জলছে, ধুপ ধুনোর গন্ধ – বারানসির ঘাটের পরিবেশটাই অন্যরকম! এখানে এলেই যেন মনটা অন্যরকম হয়ে যায়। যেন শুদ্ধ হয়ে যায়! একজন একা মহিলা কিংবা একদল মহিলা আরামসে বারানসি বেড়াতে যেতে পারেন এবং শুধু ঘাটের সন্ধ্যারতি নয়, সুস্বাদু সব লোকাল খাবার, বিশেষ করে কচুরি, জিলিপি আর চাট খেতে পারেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!