স্নিগ্ধতার ছোঁয়া পেতে মাথার খোঁপায় ট্রাই করুন ফুলের এই ১০টি সাজ

স্নিগ্ধতার ছোঁয়া পেতে মাথার খোঁপায় ট্রাই করুন ফুলের এই ১০টি সাজ

ফুলের (flower) থেকে স্নিগ্ধ আর সুন্দর আর কিছু হয় না।সোনা বা হীরের গয়না যতই দামী হোক, ফুলের (flower) কোমল রূপের কাছে তারা হার মানে। সামনেই আসছে পয়লা বৈশাখ(summer) আর বৈশাখ মাস (summer) মানেই বিয়ের মরশুম। তাছাড়াও ছোটখাট অনুষ্ঠান তো লেগেই থাকে। আমি জানি আপনি নানা রকম হেয়ারস্টাইল করতে ভালোবাসেন। এবার তার সঙ্গে একটু ফুল (flower) যোগ করে দেখুন। হিন্দিতে যাকে বলে চার চাঁদ লাগ যানা! দেখবেন একদম তাই হবে। আপনার পুরো লুকটাই পাল্টে দেবে এই ফুলের (flower) মালা বা সামান্য একটা গোলাপ। আসুন দেখে নিই কীভাবে আমরা এই ফুলের (flower) সাজ খোঁপায় ব্যবহার করতে পারি।


কীরকম ফুল ব্যবহার করতে পারি?


যেহেতু এখানে মূলত সামার লুকের কথা বলা হচ্ছে তাই সাদা ফুল যেমন রজনীগন্ধা, জুঁই, বেল, গন্ধরাজ বেছে নেওয়াই ভালো। তবে একটু গর্জাস লুক পেতে চাইলে গোলাপ, ডালিয়া বা রঙিন অর্কিড বেছে নিতে পারেন। দুটো ফুলের কালার মিক্স করেও মাথায় লাগাতে পারেন।


আরও পড়ুনঃ নয়নতারা ফুল ও পাতার নানা শারীরিক উপকারিতা


#লুক ১


hairful1


জুঁই বা বেল ফুলের একটা মালা কিনে নিন। আপনার খোঁপা কত বড় তার উপর নির্ভর করবে মালা কতটা মোটা হবে। যদি বেশ বড় আকারের খোঁপা বান্ধেন তাহলে মালা বেশি মোটা না হলেও চলবে। আর খোঁপা ছোট হলে একটু মোটা মালা লাগাবেন যাতে চুলের ভলিউম বেশি দেখায়। মালা নিয়ে খনপার চারদিকে গোল করে লাগিয়ে কাঁটা দিয়ে আটকে দিন। একদম সিম্পল কিন্তু সুন্দর লুক।


#লুক ২


look 1


যদি আপনার মনে হয় খোঁপা তো বাঁধলাম ঠিকই কিন্তু চুলের অবস্থা বেশ খারাপ, তাহলে সাহায্য নিন একটা লম্বা জুঁই বা বেলফুলের মালার। লম্বা মালা নিয়ে একের পর এক প্যাঁচ দিয়ে খোঁপা পুরো ঢেকে দিন। দেখতেও সুন্দর লাগবে আর ফুলের আড়ালে আপনার খোঁপা কেউ দেখতেও পাবে না।


#লুক ৩


khola chule ful


খোঁপায় টাইট করে না বাঁধতে চাইলে ফুলের মালা বাঁধতে না চাইলে মালা চুলের সাথে সেট করে দুদিকে ঝুলিয়ে দিতে পারেন। যেভাবে দক্ষিণ ভারতীয় মহিলারা তাদের প্রতিদিনের সাজে চুলের সঙ্গে মালা ঝুলিয়ে দেয় ঠিক সেভাবে। এটা নানা রকম ভাবে করতে পারেন। মালা লম্বালম্বি এক পাশে আটকে দিতে পারেন। ছড়িয়ে দুপাশে দিতে পারেন আবার খানিকটা আটকে বাকিটা ছেড়ে দিতে পারেন।


#লুক ৪


hairful8


লাল আর সাদা ফুলের কম্বিনেশান দেখতে খুব ভালো লাগে। লালের পরিবর্তে মভ বা গোলাপিও বেশ লাগে। আগে সাদা ফুলের মালা দিয়ে পুরো খোঁপা গোল করে ঢেকে দিন তারপর উপরে বা নীচে হাফ সার্কল করে অন্য রঙের ফুল দিয়ে দিন। 


#লুক ৫


hairful9


চুলে ফুল লাগাতে গেলে সব সময় যে খোঁপাই বাঁধতে হবে তার কোনও মানে নেই। আপনি অনায়াসে বিনুনিও বাঁধতে পারেন। যেখান থেকে বিনুনি শুরু হয়েছে সেখানে অল্প একটু ফুল লাগান আবার যেখানে বেনি শেষ হয়েছে সেখানে গার্ডার লাগিয়ে তার উপরে মালা জড়িয়ে দিন।


#লুক ৬


hairful7


যদি চুল খোলা রাখতে চান তাহলেও অসুবিধা নেই। চুল খোলা রেখেই দু পাশ থেকে একটু চুল নিয়ে অল্প পাকিয়ে একজায়গায় বেঁধে দিন। এবার ঠিক ওই আকারেই হাফ সার্কল বা অর্ধচন্দ্রাকৃতি ভাবে ফুলের মালা লাগিয়ে নিন।


#লুক ৭


sudhu papri


আপনার যদি বেশি ফুল লাগাতে বা ফুলের মালা লাগাতে আপত্তি থাকে এদিকে ফুল লাগাতে খুব ইচ্ছে করে তাহলেও আমরা একটা পথ বাতলে দিতে পারি। কিছু ফুলের পাপড়ি বা কলি নিয়ে নিন। যেমন ধরুন রজনীগন্ধার কয়েকটা কলি বা জুঁই ফুল(ফোটা অবস্থায়)একটা দুটো করে ছড়িয়ে খোঁপায় লাগিয়ে দিন। 


#লুক ৮  


hairful10


যারা বিনুনি বাঁধেন তারা আরেক ভাবেও ফুলের মালা ব্যবহার করতে পারেন। একটা মালা নিয়ে বিনুনির সঙ্গে সেটাকেও বাঁধুন। যাতে বিনুনি কমপ্লিট হলে সেটা দেখা যায়।


#লুক ৯


matha dhaka


একটা মালাকে কেটে কয়েক টুকরো করে নিন। এবার ছোট ছোট টুকরো গুলো বিনুনির মধ্যে একটা করে প্যাঁচে লাগিয়ে দিন।


#লুক ১০


khonpay pin  


খোঁপা বেঁধে নিন। এবার একটা মালা ছোট করে গুটিয়ে সেটাকে খোঁপার মাঝখানে সুন্দর দেখতে পিন দিয়ে আটকে দিন।


Picture Courtsey: Instagram 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!