ভারতীয় সাজের সঙ্গে মানানসই ১২টি স্টাইলিশ চুলের খোপার ডিজাইন (Chuler Khopa Design)

ভারতীয় সাজের সঙ্গে মানানসই ১২টি স্টাইলিশ চুলের খোপার ডিজাইন (Chuler Khopa Design)

হাতখোঁপা, সঙ্গে ফুলের মালা, তাঁতের শাড়ি আর মানানসই সাজ – বাঙালি মহিলা বলতে এমন একটা ছবিই আমাদের চোখে ভেসে ওঠে। একঢাল কালো রেশমের মতো চুলে খোপার (Khopa Hairstyles) এই সাজ সত্যিই দেখতে অসাধারণ লাগে। খুব সাধারণ, তবুও কোথায় যেন একটা অসাধারণ ব্যাপার আছে। বাড়িতে ছোটবেলা থেকে মা-মাসি-পিসি সবাইকে দেখে এসেছি এরকম চুলের সাজেই। বিয়েবাড়ি বা অন্য কোনও বিশেষ অনুষ্ঠান হলে চুলের স্টাইল বদলে যেত ঠিকই, নানা রকম খোপার ডিজাইনও দেখা যেত, কিন্তু খোপাবাধাটা ছিল মাস্ট।

এখন প্রতিদিন আমরা সবাই এতটাই ব্যস্ত যে চুলের ঠিকভাবে যত্ন নেওয়া হয় না, ফলে লম্বা চুল খুব কম মহিলারই দেখা যায়। তবুও, বাঙালি তো, কাজেই অনুষ্ঠান হোক বা বিয়েবাড়ি, মাঝে মধ্যে খোপা আমরা বেধেই ফেলি। আজ দারুণ কয়েকটি স্টাইলিশ চুলের খোপার ডিজাইনের (Chuler Khopa Design) কথা আপনাদের সঙ্গে ভাগ করে নেব।

Table of Contents

    ১২টি দারুণ খোপার ডিজাইন শুধুমাত্র আপনার জন্য (Top 12 Bengali Khopa Designs)

    খোপা বাধা – কথাটি শুনতে যতটা সহজ মনে হয়, আসলে কাজটি ততটা সহজ নয়। কিন্তু তাতে কী? আমরা আছি কী করতে? আমরা বলে দিচ্ছি কীভাবে খোপা বাঁধলে (Simple Khopa Hairstyle) দেখতেও ভাল লাগবে আবার খুব বেশি কষ্টও করতে হবে না।

    ১। এলোমেলো খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    এলোমেলো খোপা বা ইংরেজিতে যাকে বলে Messy Bun (Khopa Hairstyles), খুব কমন একটি চুল বাঁধার ডিজাইন। শুধুমাত্র ভারতীয় পোশাকের সঙ্গেই যে এই ধরনের খোপা বাঁধতে পারেন তা নয়, পশ্চিমি পোশাকের সঙ্গেও এই চুলের স্টাইল কিন্তু দিব্যি মানানসই। আপনি বিয়েবাড়িতে যান অথবা বন্ধুদের সঙ্গে পার্টি করতে, এভাবে চুল বাঁধলে আপনাকে ভালই মানাবে। এই চুলের স্টাইলটি (চুলের খোপার ডিজাইন) করতে খুব বেশি সময় বা দক্ষতা – কোনওটাই প্রয়োজন নেই। ভাল করে চুল আঁচড়ে নিন এবং সব চুল সামনের দিকে নিয়ে আসুন। এবারে দু’হাতের সাহায্যে একটা খোপার ডিজাইন (Khopa Design) তৈরি করে বেশ কয়েকটি ববি পিনের সাহায্যে চুল সেট করে নিন। একটু আধটু চুলের গোছা এদিক ওদিক বেরিয়ে থাকেও কোনও ক্ষতি নেই।

    ২। ঘাড়ে ঝোলানো খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    এরকম খোপার ডিজাইন আমরা প্রায়শই মা-মাসি-পিসিদের করে থাকতে দেখেছি। অনেকসময়েই টাইট করে খোপা বাঁধলে একটু পরে মাথায় খুব ব্যথা করে। সেক্ষেত্রে আপনি যদি হালকা করে খোপা করেন এবং ঘাড়ের কাছে ঝুলিয়ে দেন, তাহলে মাথা ব্যথা হওয়ার আশঙ্কা তো থাকবেই না; বরং দেখতেও বেশ স্টাইলিশ (চুলের খোপার ডিজাইন) লাগবে। এরকম চুলের স্টাইল করতে আপনাকে খুব বেশি কষ্টও করতে হবে না। চুল আঁচড়ে সম্পূর্ণ চুলের গোছাটি ঘাড়ের কাছে নিয়ে এসে একটা খোপা করে নিন। ফ্যাশনেবল হেয়ার অ্যাক্সেসরিজ দিয়ে চুল বেধেও (Khopa Hairstyles) নিতে পারেন। আপনার চুল যদি বেশ ঘন হয় সেক্ষেত্রে সামনের দিকে ফিশবোন বা টুইস্ট করে নিতে পারেন।

    ৩। সাইড খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    এরকম স্টাইলিশ খোপার ডিজাইনও অনেকটা ঝোলানো খোপার মতোই (Chuler Khopa Design)। চুল আঁচড়ে নিয়ে পাশে সিঁথি করে নিন। এবারে সামনের দিক থেকে খানিকটা চুল আলাদা করে নিন এবং টুইস্ট করে ববি পিনের সাহায্যে কানের পিছনদিকে নিয়ে গিয়ে সেট করে দিন। এবারে বাকি চুলটা আরও একবার ভাল করে আঁচড়ে নিয়ে চাইলে টাইট করে খোপা (Khopa Hairstyle) করতে পারেন আবার আলগোছে একটা খোপা করে নিয়েও একপাশে রেখে দিতে পারেন। শাড়ি, আনারকলি, গাউন – সব পোশাকের সঙ্গেই বেশ মানানসই এই স্টাইলিশ খোপার ডিজাইন। কানে ঝোলানো দুল পড়তে পারেন ইচ্ছে হলে। সঙ্গে সাজ অবশ্যই মানানসইভাবে করুন।

    ৪। হাত খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    হাত খোপা যে-কোনোও অনুষ্ঠানে, যে-কোনও সময়ে, যে-কোনও পোশাকের সঙ্গেই মানানসই একটি চুলের স্টাইল (Chuler Khopa Design)। যখন হাতে সময় কম তখন এ ধরনের খোপা করা যেতে পারে। আমাদের মা-কাকিমারা কিন্তু বেশিরভাগ সময়ে বাড়িতে এরকম খোপাই করে থাকেন (Khopa Design)। তবে হ্যাঁ, হাত খোপাও বেশ সুন্দর করে ডিজাইন করা যায়। চাইলে যেকোনোও এক পাশে একটা গোলাপ (চুলের খোপার ডিজাইন) লাগাতে পারেন। আবার জুঁই বা বেলফুলের মালাও লাগাতে পারেন। কিছুই না করতে চাইলে সিম্পল একটা নেট লাগিয়ে খোপাটি সেট করে নিতে পারেন।  হাত খোপার সঙ্গে কিন্তু শাড়িটাই বেশি মানানসই। মেকআপ হিসেবে কাজল ও লিপগ্লস ছাড়া আর কিছু প্রয়োজন নেই।

    ৫। বিনুনি খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    এলিগ্যান্ট ও স্টাইলিশ খোপার ডিজাইন করতে চাইলে এরকমভাবে খোপা বাঁধতে পারেন। শাড়ি হোক বা চুড়িদার, দিন হোক বা রাত, পুজো হোক বা বন্ধুর এনগেজমেন্ট – বিনুনি স্টাইল খোপা কিন্তু যেকোনোও সময়েই সব রকম অনুষ্ঠানে মানানসই। আপনি চাইলে মাঝখানে অথবা পাশে সিঁথি করে এই ধরএন্র চুলের স্টাইল করতে পারেন। আপবার চাইলে সিঁথি নাও করতে পারেন। বিনুনি খোপা অনেকভাবে করা যায়। এখানে সবচেয়ে সহজ পদ্ধতিটি বলছি। চুল একসঙ্গে নিয়ে বিনুনি করে নিন। মনে হলে তিনটি আলাদা আলাদা বিনুনি করুন। এবারে দু’দিকের বিনুনির সঙ্গে মাঝখানের বিনুনিটি জুড়ে দিন এবং একসঙ্গে একটি খোপা বেঁধে নিন। সঙ্গে অবশ্যই অনুষ্ঠান অনুযায়ী মানানসই সাজ করুন।

    ৬। বিয়ের খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    বিয়ের দিন কীরকম ভাবে চুল বাঁধবেন সেটা নিয়ে যদি চিন্তিত হন এবং ম্যাগাজিন আর ইন্টারনেট ঘেঁটেও যদি কোন হেয়ারস্টাইল (Khopa Hairstyles) পছন্দ না হয়, তাহলে আমরা বলে দিচ্ছি যে ঠিক কি ধরনের হেরস্টাইল করলে আপনার দিক থেকে শুধু আপনার হবু স্বামিই নন, বিয়েবাড়িতে উপস্থিত কোন অতিথিই চোখ ফেরাতে পারবেন না! যিনি আপনাকে সাজাবেন, তাঁকে বলুন আপনার চুল (Bengali Hairstyle Khopa) এভাবে বাঁধতে। আর যদি আপনি নিজেই সাজেন তাহলে বলে দিচ্ছি কীভাবে করবেন এই হেয়ারস্টাইল। সামনের দিক থেকে চুলে নট করতে করতে পেছনে নিয়ে যান এবং সবকটা চুলের গোছা একসাথে পিন দিয়ে সেট করে নিন। এবারে পেছন দিকের চুল নিয়ে একসাথে লো বান করে নিন (চুল বাধার ডিজাইন)। সঙ্গে অবশ্যই ফুলের মালা দিতে ভুলবেন না। যদি আপনি শাড়ি পরেন এবং ওড়না নেন, সেক্ষেত্রে অবশ্যই ফুলের মালা লাগান, তবে যদি আপনি লেহঙ্গা পরেন এবং মাথায় ওড়না না নেন, সেক্ষেত্রে অবশ্য নকল ফুলের ফ্যানসি গজরা লাগাতে পারেন।

    ৭। ডবল খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    এমন অনেক মহিলা আছেন যাদের উপরে ভগবান একটু বেশিই দয়া দাক্ষিণ্য করেছেন। তাদের মাথায় চুলের গোছও খুব ভাল আর চুল লম্বাও। তাঁরা কিন্তু যদি খোপা (Bengali Bun Hairstyle) করতে চান তাহলে ডবল খোপা করতে পারেন। এরকম চুলের স্টাইল দেখতেও অন্যরকম লাগে। প্রথমেই চুল আঁচড়ে নিয়ে দুভাবে ভাগ করে নিন। সামনের দিকের চুল একসঙ্গে করে নিয়ে খোপা করে নিন এবং ববি পিন দিয়ে আটকে নিন। এবারে পিছনদিকের চুলেও খোপা করে একইভাবে ববি পিন লাগিয়ে নিন। ব্যাস হয়ে গেল আপনার ডবল খোপা। চাইলে একটু অন্যরকম ভাবেও এই খোপার ডিজাইনটি (চুল বাধার ডিজাইন) করতে পারেন। সেক্ষেত্রে মাঝখান থেকে একটু চুল নিয়ে দুটো খোপা (Simple Khopa Hairstyle) একসঙ্গে জুড়ে দিন এবং প্রয়োজনমতো পিন আটকে নিন।

    ৮। গোলাপ খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    বিয়েবাড়িতে যাওয়ার সময়ে এরকম চুলের স্টাইল খুব মানানসই। সুন্দর করে নিজের পছন্দ মতো খোপা বাঁধুন এবং বেশ কয়েকটি গোলাপ আটকে দিন খোঁপায়। একটা গোলাপ লাগাবেন না। যদি আসল গোলাপ না পান সেক্ষেত্রে নকল গোলাপের মালা পাওয়া যায়, সেটি কিনে লাগিয়ে নিন। শাড়ির সঙ্গে বেশ ভাল লাগবে দেখতে। মানাসইভাবে মেকআপ করুন।

    ৯। টুইস্টেড খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    আপনি যদি পশ্চিমি পোশাক পরেন এবং সঙ্গে হেয়ারস্টাইল হিসেবে খোপা বাঁধতেই বেশি পছন্দ করেন (Bengali Bun Hairstyle) সেক্ষেত্রে টুইস্টেড খোপা বাঁধতে পারেন। এরকম খোপা বাঁধতে বেশ ধৈর্য এবং দক্ষতার প্রয়োজন। কাজেই একা যদি না পারেন, কারও সাহায্যে এরকম খোপার ডিজাইন করতে পারেন।

    ১০। বোকে খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    বিয়ের কনের সাজের জন্য এরকম খোপার ডিজাইন উপযুক্ত। নানা রঙের অথবা শাড়ির রঙের সঙ্গে ম্যাচ করে অনেকগুলো গোলাপ নিয়ে আসুন। এবারে খোপা করে নিন এবং প্রত্যেকটি গোলাপ সুন্দর করে খোপার চারদিকে লাগিয়ে দিন (স্টাইলিশ খোপা)। এমনভাবে এই চুলের স্টাইলটি (Khopa Style) করুন যাতে বাইরে থেকে আপনার খোপাটি দেখাই না যায়।

    ১১। টাইট খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    টাইট করে খোপা করলে মাথাব্যথা হতে পারে ঠিকী কিন্তু যদি অল্প সময়ের জন্য আপনাকে এরকম খোপা করতে হয় সেক্ষেত্রে টাইট করে আপনি চুল বাঁধতেই পারেন। এরকম খোপার ডিজাইন দেখতে খুবই ভাল লাগে। তবে আপনার মুখের আকার যদি সরু বা পান পাতার মতো হয় তাহলেই এওরকমভাবে চুলের স্টাইল (Bengali Hairstyle Khopa) করুন। আপনি যদি কোন অনুষ্ঠানে যাবার জন্য ভারি গয়না পরেন এবং সেটা একটু শো অফ করতে চান তাহলে এইরকম হেয়ারস্টাইল করলে ভালো। মাঝখানে সিঁথি করে একটা সিম্পল হাত খোপা (Chul Badhar Style) তৈরি করে নিন ঘাড়ের কাছে। ভারি ডিজাইনের গয়নার সাথে ভারি মেকআপ এবং জমকালো পোশাক একেবারেই ভালো লাগে না। কাজেই আপনাকে যাতে জবরজং দেখতে না লাগে সেজন্য একদম হাল্কা মেকআপ করুন। চোখে ঘন করে কাজল পরুন আর ঠোঁটের জন্য ন্যুড শেডের লিপস্টিক বেছে নিন। যদি শাড়ি পরেন তাহলে একপল্লা করে পরুন, আর চেষ্টা করুন হাল্কা রঙের এবং সিম্পল ডিজাইনের শাড়ি পরতে।

    ১২। টপ নট খোপা

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ক্লাসিক টপ নট খোপা চুলের স্টাইল (Chul Badhar Style) হিসেবে কোনওদিন পুরনো হয়না। এই হেয়ারস্টাইলে ব্যস একটু টুইস্ট দেওয়া হয়েছে এই যা। যদি এই হেয়ারস্টাইলটা আপনি পেছন থেকে লক্ষ্য করেন, দেখবেন যে পেছনের দিকের চুলে বিনুনির আকার দিয়ে একসাথে একটা বান তৈরি করা হয়েছে, আর এতে শুধু সামনের দিক থেকেই না, পেছনদিক থেকেও এই হেয়ারস্টাইলটা দেখতে দারুণ লাগছে।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

    Image Source: Instagram