DIY Lip Balm: বাড়িতেই সহজে বানিয়ে নিন এই দুটো লিপ বাম

DIY Lip Balm: বাড়িতেই সহজে বানিয়ে নিন এই দুটো লিপ বাম

গরম হোক বা শীত, লিপ বাম কিন্তু প্রতিটি ঋতুতেই আমাদের দৈনন্দিন বিউটি রেজিমের একটা বড় অংশ। আমাদের শরীরের বাকি অংশের তুলনায় ঠোঁট অনেক বেশি নরম এবং এর যত্নও একটু বেশি নেওয়া উচিত। আমরা অনেকেই বাড়িতে নানা রকমের স্ক্রাব তৈরি করে সেগুলো ঠোঁটে ব্যাবহার করি কিন্তু লিপ বামের ক্ষেত্রে বেশিরভাগ সময়েই আমরা বাজারচলতি প্রোডাক্টের ওপরে নির্ভর করে থাকি। বাজারচলতি প্রোডাক্টগুলো যে সব সময়ে খুব ভালো হয় বা কার্যকরী হয় তা কিন্তু নয়। তাই এখানে দুটো লিপ বামের কথা বলা হল যেগুলো আপনি বাড়িতে খুব সহজে আর কম সময়ের মধ্যে তৈরি করে নিতে পারবেন। আর যেহেতু এই লিপ বামগুলোর সব উপকরণ হারবাল কাজেই পার্শ্বপ্রতিক্রিয়া প্রায় নেই বললেই চলে।


DIY Lip Balm: ২ টি সহজ লিপ বাম যা বাড়িতে তৈরি করতে পারেন


দুটো খুব সহজ লিপ বামের রেসিপি দেখে নিন আর চট করে তৈরি করে ফেলুন। প্রাকৃতিক উপায়ে ঠোঁটের যত্ন নিতে এই উপকরণগুলোর কিন্তু জুরি মেলা ভার -


১। গ্রিন টি লিপ বাম


2-easy-diy-lip-balm-at-home-in-bengali %281%29গ্রিন টি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী সেটা আশা করি নতুন করে আর বলে দিতে হবে না। তবে গ্রিন টি দিয়ে যে আপনি বাড়িতেই খুব সহজে আর কম সময়ে একটা দারুণ লিপ বাম তৈরি করে ফেলতে পারেন সেটা কি জানেন?


উপকরণ


১ টেবিল চামচ নারকোল তেল, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ বিওয়াক্স, দুটো গ্রিন টি ব্যাগ, কয়েক ফোঁটা আপনার পছন্দমতো এসেনশিয়াল অয়েল


প্রণালী


একটা ডবল বয়লারে (যদি ডবল বয়লার না থাকে তাহলে একটা বড় পাত্রে জল নিয়ে তার মধ্যে একটা তুলনামূলক ছোট পাত্রে সব উপকরণ নিয়ে একসাথে ফোটান) নারকোল তেল আর গ্রিন টি ব্যাগ ফুটিয়ে এক ঘণ্টা রেখে দিন। একদম কম আঁচে ফোটাবেন। গ্রিন টি-এর নির্যাস এর মধ্যেই বেরিয়ে আসবে। এবারে টি ব্যাগগুলো ফেলে দিয়ে নারকোল তেল এবং গ্রিন টি-র নির্যাসের মধ্যে বিওয়াক্স আর অলিভ অয়েল মিশিয়ে আবার একটু গরম করুন। বিওয়াক্স গলে গেলে আঁচ বন্ধ করে একটু ঠাণ্ডা হতে দিন এবং কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে একবার নেড়ে ভালো করে মিশিয়ে একটা কাঁচের ছোট কৌটো বা লিপ বামের টিউবে ভরে কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিলেই আপনার বাড়িতে তৈরি গ্রিন টি লিপ বাম রেডি হয়ে যাবে। 


২। ল্যাভেন্ডার লিপ বাম


2-easy-diy-lip-balm-at-home-in-bengali %282%29ল্যাভেন্ডারের সুন্দর গন্ধ যদি সারাদিন পেতে চান তাহলে এই সহজ লিপ বাম বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন -


উপকরণ


১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ বিওয়াক্স, ১ চা চামচ মধু, ৭ থেকে ৮ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, একটি ভিটামিন ই ক্যাপস্যুল, ১ টেবিল চামচ কোকো পাউডার, সামান্য একটু লিপস্টিক (এটি আপনি চাইলে নাও ব্যাবহার করতে পারেন)


প্রণালী


একটা ছোট স্টিলের বাটিতে অলিভ অয়েল এবং বিওয়াক্স নিয়ে কম আঁচে বসিয়ে নাড়তে থাকুন। ধীরে ধীরে বিওয়াক্স গলে গেলে একে একে  ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ভিটামিন ই ক্যাপস্যুল, লিপস্টিক এবং কোকো পাউডার তাতে মিশিয়ে নেড়ে নিন। অন্য একটি পাত্রে বরফ গলানো জল রেডি রাখুন। এবারে যে বাটিতে মিশ্রনটি তৈরি করেছেন সেই বাটিটি আঁচ থেকে নামিয়ে বরফজলের মধ্যে বসিয়ে দিন। চামচ দিয়ে কিন্তু মিশ্রণটি নাড়তে থাকবেন। এবারে মধু মিশিয়ে ভালো করে আরও একবার নেড়ে নিন। তারপরে একটা ছোট কাঁচের কৌটোয় বা পুরনো লিপ বামের টিউবে মিশ্রনটি ঢেলে কমপক্ষে ৩ থেকে ৪ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ব্যস, আপনার ঘরে তৈরি ল্যাভেন্ডার লিপ বাম রেডি!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!