সংবেদনশীল ত্বকের জন্য এই পাঁচটা হ্যান্ডমেড সোপ সবচেয়ে ভাল

সংবেদনশীল ত্বকের জন্য এই পাঁচটা হ্যান্ডমেড সোপ সবচেয়ে ভাল

আমার বরাবরই খুব সংবেদনশীল ত্বক। বাজারচলতি সব প্রোডাক্ট আমি ব্যবহার করতে পারি না, সে মেকআপ প্রোডাক্টই হোক কিংবা অন্য কোনও বিউটি প্রোডাক্টই হোক। বেশিরভাগ সময়ে হয় আমাকে ডারমেটোলজিস্টের পরামর্শ অনুযায়ী মেডিকেটেড প্রোডাক্ট ব্যবহার করতে হয় না হলে আয়ুর্বেদিক প্রোডাক্ট। আমার মতো হয়ত অনেকেই আছেন যাঁদের খুব sensitive skin এবং সব ধরণের জিনিস তাঁদের ত্বকে চলে না। সেক্ষেত্রে কয়েকটা handmade soap-এর হদিশ দিতে পারি যেগুলো শুধুমাত্র যাঁদের সংবেদনশীল ত্বক তাঁরাই নন, যে কেউই ব্যবহার করতে পারেন -


প্রথা ন্যাচারালস অ্যাবসল্যুট বিউটি সোপ


you-can-buy-hand-made-organic-soaps-here 01


হলুদ, জাফরান আর চন্দন দিয়ে তৈরি এই সাবানটির মধ্যে যেন অদ্ভুত একটা ক্ষমতা আছে! যাঁদের মুখে দাগ ছোপ বা অ্যাকনের সমস্যা আছে, তাঁদের জন্য এই সাবানটি খুবই ভালো। আমি নিজেই এই সাবানটি ব্যবহার করে দেখছি যে আমার ত্বকে ঠিক কতটা পরিবর্তন এসেছে। এক সপ্তাহের মধ্যেই দাগ ছোপ অনেকটাই কমেছে। অনেকেরই ধারণা আছে যে মুখে সাবান ব্যবহার করা যায় না, তবে এই সাবানটি দিয়ে আপনি মুখও পরিস্কার করতে পারেন, কারণ এটি অ্যালকোহল ফ্রি এবং এর প্রতিটি উপাদানই আয়ুর্বেদিক।   


এখান থেকে কিনতে পারেন


দাম – ৩৩০ টাকায় ২টো


প্রথা ন্যাচারালস গোটমিল্ক হানি হ্যান্ডমেড সোপ


you-can-buy-hand-made-organic-soaps-here 02


আপনার যদি শুষ্ক ত্বক হয়, তাহলে প্রথা ন্যাচারালস-এর গোটমিল্ক হানি হ্যান্ডমেড সোপ আপনার জন্য আদর্শ। যেহেতু বেশিরভাগ সময়েই দেখা যায় যে সাবান মাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকেনা এবং ত্বক শুষ্ক হয়ে যায় তাই বেশিরভাগ সময়েই আমরা বডি ওয়াশ বা জেল ব্যবহার করে থাকি। তবে এই সাবানটি কিন্তু বাজারচলতি অন্য সাবানের থেকে একদম আলাদা। গোট মিল্ক (ছাগলের দুধ) যেহেতু প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড এবং নানা ভিটামিন যেমন বি, বি ১২, সি, ডি এবং ভিটামিন ই-তে সমৃদ্ধ, কাজেই প্রাক্রিতিকভাবেই এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।


আরও পড়ুনঃ সহজ ঘরোয়া উপায়ে সেনসিটিভ ত্বকের যত্ন


এখান থেকে কিনতে পারেন


দাম – ৩২০ টাকায় ২টো


অ্যারোমে হারবাল হ্যান্ডমেড ডিজাইনার সোপ


you-can-buy-hand-made-organic-soaps-here 03


আপনার যদি ডিজাইনার জিনিসপত্রের প্রতি ঝোঁক থাকে, তাহলে এই কিউট দেখতে সাবানগুলো নিশ্চই আপনার পছন্দ হবে। প্রথমবার দেখে মনে হতেই পারে যে এগুলো বোধয় বাচ্চাদের খেলনা, কিন্তু না এগুলো হল কিউত দেখতে কিন্তু হ্যান্ডমেড অরগ্যানিক সাবান। গোটমিল্ক, এসেন্সিয়াল অয়েল, গ্লিসারিন এবং ভিটামিন ই সমৃদ্ধ এই আয়ুর্বেদিক সাবান শুষ্ক ত্বকের জন্য আদর্শ। আর যেহেতু এর প্রতিটি উপাদানই প্রাকৃতিক কাজেই যাঁদের ত্বক সংবেদনশীল, তারাও কিন্তু নির্দ্বিধায় এই সাবান ব্যবহার করতে পারেন।  


এখান থেকে কিনতে পারেন


দাম – ২০০ টাকায় ২টো


এসেন্স অফ আর্থ কুল ওয়াটার অ্যান্ড লাইম ফ্রেস সোপ


you-can-buy-hand-made-organic-soaps-here 04


গরমকালে এমনিতেই এতো বেশি ঘাম হয় যে রিফ্রেসিং কোনও প্রোডাক্ট পেলে ভালো লাগে। সেক্ষেত্রে আপনি এসেন্স অফ আর্থ কুল ওয়াটার অ্যান্ড লাইম ফ্রেস সোপ ব্যবহার করতে পারেন। লেবুর তাজা সুগন্ধে আপনি সারাদিনই তরতাজা ফীল করবেন। লেবু ছাড়াও বিশেষ কয়েকটি হারব, ফুলের নির্যাস আর এসেন্সিয়াল অয়েল দিয়ে তৈরি করা হয় এই সাবানটি।


এখান থেকে কিনতে পারেন


দাম – ১৫০ টাকা (১ পিস)


প্রথা ন্যাচারালস অ্যান্টি এজিং রাস্পবেরি সোপ 


you-can-buy-hand-made-organic-soaps-here 05


প্রথা ন্যাচারালস-এর আরও একটি সাবান যা শুধু সংবেদনশীল ত্বকের জন্য ব্যবহার করা হয় না, এটি আপনার ত্বকের বয়সও বাড়তে দেয় না। রাস্পবেরির সুগন্ধে ভরপুর এই সাবানটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে, মরাকোষ দূর করে এবং যেকোনো রকমের জ্বালা-পোড়া কমাতেও সাহায্য করে। 


এখান থেকে কিনতে পারেন


দাম – ৩৪০ টাকায় ২টো


ছবি সৌজন্যেঃ Qtrove এবং ইন্সটাগ্রাম 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!