বিদেশে হানিমুন এখন আপনার হাতের মুঠোয় (Best Honeymoon Destinations In The World In Bengali)

বিদেশে হানিমুন এখন আপনার হাতের মুঠোয় (Best Honeymoon Destinations In The World In Bengali)

নতুন বিয়ের পর, হানিমুন বা মধুচন্দ্রিমায় যাওয়ার প্রথা প্রায় সব দেশেই আছে। আপনার অ্যারেঞ্জ ম্যারেজ হোক বা লাভ ম্যারেঞ্জ, সম্পর্কের সমীকরণ বিয়ের পর অনেকটাই পাল্টে যায়। আর জীবনের এই নতুন অধ্যায়ের শুরু যাতে মসৃণ হয়, বর ও বউ যাতে একে অপরের সঙ্গে শারীরিক ও মানসিকভাবে মানিয়ে নিতে পারেন তার জন্যই এই হানিমুন (Honeymoon)। যেখানে বাড়ির কেউ থাকে না এবং স্বামী স্ত্রী একান্তে একটু সময় কাটাতে পারেন। তবে এখন হানিমুনের ধরণধারণ অনেকটাই পাল্টে গেছে। সিমলা-কুলু-মানালি বা ওয়ালটেয়ার-কোদাইকানাল (Destinations) ছেড়ে বাঙালি এখন হানিমুনে যাচ্ছে অফবিট জায়গায়। আর তার সঙ্গে পুরোদমে যুক্ত হয়েছে হানিমুনে বিদেশে যাওয়া। আপনি ভাবছেন মুখে বলা যতটা সোজা, কাজে কি এতটা সোজা হবে এই চট করে বিদেশ ভ্রমণ। আলবাত হবে। শুধু হাতে একটু সময় নিয়ে প্ল্যানিং করলেই বিদেশে হানিমুন (Best Honeymoon Destinations In The World In Bengali) এখন জলভাত। তাই যাঁদের সদ্য বিয়ে হয়েছে বা আগামী দিনে যারা বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন, তাঁদের জন্য রইল বিদেশে হানিমুন যাওয়ার নানা সুলুক সন্ধান


আরো পড়ুনঃ কম খরচে মধুচন্দ্রিমা এই ৫টি জায়গায়


সেরা দশটি আন্তর্জাতিক হানিমুন ডেসটিনেশন


সেরা দশটি রোম্যান্টিক হানিমুন ডেসটিনেশান


বাজেটের মধ্যে সেরা দশটি হানিমুন ডেসটিনেশান


বিদেশে যাওয়ার আগে কী কী গুরুত্বপূর্ণ তথ্য মাথায় রাখতে হবে


বিদেশে হানিমুন নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর


কীভাবে করব বিদেশে যাওয়ার বাজেট প্ল্যানিং (Plan Your Honeymoon On A Budget)


hm 1


বিদেশে হানিমুন (best honeymoon destinations in the world) করতে যাওয়ার কথা চিন্তা করলে প্রথমেই যে শব্দটা মাথার মধ্যে ঘুরপাক খায়, সেটা হল বাজেট। সব সময় মনে হয়, বিদেশে বেড়াতে গিয়ে আবার বিয়ের বাজেট গোলমাল না হয়ে যায়। এমনটা হবে না, যদি আগে থেকে প্ল্যানিং করে নেওয়া যায়। আর সেটা কীভাবে করবেন এক নজরে দেখে নিন।


১| বিদেশে হানিমুন করতে চাইলে অনেক আগে থেকেই কোথায় যাবেন এবং কবে যাবেন সেটা ছকে নেবেন।


২| কতদিন থাকবেন, এবং সেখান থেকে কোথায় কোথায় যাবেন আর তার মোড অফ ট্রান্সপোর্ট কীরকম সেটাও নোট করে নেবেন। এটা এই কারণেই জরুরি কারণ এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া যদি খরচসাপেক্ষ হয়, তাহলে সেটা আপনার মোট বাজেট বাড়িয়ে দেবে। অনেক জায়গাতেই কম খরচে যাতায়াতের ব্যবস্থা আছে যেমন টুকটুক ( বড় আকারের অটো) এবং পাতাল রেল আছে, যা অনেক সস্তা।


৩| সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ফ্লাইটের টিকিট। এক্ষেত্রে দুটি কথা মাথায় রাখা প্রয়োজনীয়।


ক) এটা আমরা সবাই জানি যে প্লেনের টিকিট আগে থেকে কেটে নিলে সেটা দামে কম পড়ে। সুতরাং কোথায় যাব ভাবতে ভাবতে এতটা সময় নেবেন না যে টিকিট কাটার সময় একগাদা দাম দিতে হয়।


খ) ফ্লাইটের টিকিট আগে কাটলে যেমন সস্তা পড়ে ঠিক তেমনি কোনও কারণে টিকিট ক্যান্সেল করলে অনেক বাড়তি খরচও হয়।


গ) কোনও এমারজেন্সি কারণে যদি ফ্লাইট টিকিট ক্যান্সেল করতে হয়, তার জন্য টিকিট কাটার সময় ‘ফ্লেক্সিবল’ অপশান রাখবেন। অর্থাৎ কোনও কারণে যাওয়ার ডেট পিছতে বা এগোতে পারবেন, এই শর্তেই টিকিট কাটবেন।


৪| আপনার বিয়ে কোন সময়ে হচ্ছে সেটাও বাজেট তৈরি করার জন্য খুব গুরুত্বপূর্ণ। সাধারণত বছরের কয়েকটি সময়ে বিমান সংস্থাগুলি কিছু বিশেষ ছাড় দেয়। যেমন মনসুন সেল (জুলাই ও অগস্ট মাসে), পুজো অফার (সেপ্টেম্বর- অক্টোবর), দিঅয়ালি অফার (অক্টোবর-নভেম্বর) এববগ বছরের শেষে থাকে ক্রিসমাস অফার ও নিউ ইয়ার অফার। এই সব সময়ে একটু সতর্ক থাকবেন। কারণ এই বিশেষ সময়গুলিতে প্লেনের টিকিটে বিশেষ ছাড় থাকে।


৫| কোন হোটেলে কোন সময়ে কত ছাড় দিচ্ছে, হানিমুন কাপলদের জন্য বিশেষ প্যাকেজ দিচ্ছে কিনা সেটাও জেনে নেবেন।


৬| হোটেল আর ফ্লাইট, বিদেশে হানিমুন করতে যাওয়ার জন্য এই দুটো ক্ষেত্রেই খরচ বেশি হয়। তাই এই দুটি বিষয়ে তথ্য হাতে থাকলে, আপনার বাজেট করতে সুবিধা হবে।


৭| যদি এমন কোনও জায়গায় হানিমুনের জন্য বেছে নিয়ে থাকেন, যা অন্যান্য জায়গার থেকে ব্যয়বহুল, তাহলে আগে থেকে বিয়ের বাজেট নিয়ে একটু অঙ্ক কষে নেওয়া ভাল। এমন অনেক অপ্রয়জনিয় জাঁকজমক আমরা বিয়েতে করি, যা আমাদের খরচ এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেয়, সেগুলো যদি একটু কাটছাঁট করা যায় তাহলে ভাল হয়।


সেরা দশটি আন্তর্জাতিক হানিমুন ডেসটিনেশন (10 Best Honeymoon Destinations In The World)


hm2


আমরা চাই আপনার হানিমুন হোক মনে রাখার মতো। আর সেটা যদি বিদেশে হয় তাহলে সেটা আরও স্পেশাল হওয়া দরকার। হতে পারে এই হানিমুন ট্রিপ আপনাদের প্রথম বিদেশ টুর। তাই আপনাদের জন্য রইল সেরা দশটি আন্তর্জাতিক হানিমুন ডেসটিনেশান


১| বালি দ্বীপ (Bali Island in Indonesia)


এই মুহূর্তে সবচেয়ে হট ডেসটিনেশান হল দক্ষিণ পূর্ব এশিয়ার বালি দ্বীপ। সুন্দর সমুদ্র সৈকত, সুস্বাদু সিফুড আর অপূর্ব সুন্দর কিছু মন্দির, সব মিলিয়ে বালি হানিমুন করার আদর্শ জায়গা। দক্ষিণ বালির সেমিনিয়াক সবচেয়ে জনপ্রিয়। তবে এখানে রেসর্টগুলো একটু দামী। তবে আগে থেকে প্ল্যান করলে আর তিন থেকে চার দিনের ট্রিপ করলে অসুবিধে হবে না।


বালির ফ্লাইট বুক করুন এখানে


২| সুইৎজারল্যান্ড (Switzerland)


এই জায়গাটির নাম শুনলেই মন নেচে ওঠে তাই না? বরফে ঢাকা বিস্তীর্ণ পাহাড় আর সবুজ ঘাসের গালিচায় ঢাকা প্রান্তর, সিনেমায় এমনটাই দেখেছেন। পাহাড়ি পথ দিয়ে কাঁচে ঢাকা ট্রেন চড়ে যেতে বেশ লাগে। লুসার্ন এখানকার জনপ্রিয় একটি জায়গা। ফেরার সময় সুস্বাদু চকোলেট নিতে ভুলবেন না যেন।


সুইৎজারল্যান্ড এর হোটেল বুক করতে হলে ক্লিক করুন এখানে


৩| শ্রীলঙ্কা (Sri Lanka)


যারা একটু প্রাইভেসি পছন্দ করেন, তাঁদের জন্য আদর্শ জায়গা। বেশ কয়েক বছর হল পর্যটক এবং হানিমুন কাপলদের মধ্যে জনপ্রিয়তা বেড়েছে শ্রীলঙ্কার। এখানকার বিচ আর প্রকৃতির শোভা অসাধারণ। নুয়ারা এলিয়া এখানকার অন্যতম জনপ্রিয় স্পট। কলম্বোও বেশ ভাল। রয়েছে অনুরাধাপুরার মতো হেরিটেজ সাইটও।


শ্রীলঙ্কার ফ্লাইট বুক করুন এখানে


৪| নিউজিল্যান্ড (New Zealand)


পৃথিবীর দক্ষিণ গোলার্ধে অবস্থিত বলে, এই জায়গা একটু অন্যরকম। ইউরোপ যাঁদের কাছে ক্লিশে হয়ে গেছে, তাঁরা একবার ট্রাই করে দেখতে পারেন এই সুন্দর জায়গাটি। ফুলে ফুলে ঢাকা এই দেশে করার জন্য অনেক কিছু আছে। নেভিস বাঞ্জি সাইটে বাঞ্জি জাম্পিং করুন, মিলফোর্ড সাউন্ড ফিয়র্ড থেকে সুসজ্জিত জাহাজে ঘুরে আসুন, রোতোরুয়ার উষ্ণ প্রস্রবনে স্নান করুন। হানিমুন সার্থক না হয়ে যায় না।


নিউজিল্যান্ডের অফিশিয়াল টুরিজম সাইট দেখুন


৫| মলদ্বীপ (Maldives)


আপনাদের মধ্যে যারা একটু আধটু ইন্সটাগ্রাম ফলো করেন, আর বলিউডের তারকাদের নিয়ে খোঁজখবর রাখেন তাঁরা এতদিনে জেনে গেছেন মলদ্বীপ এখন যাকে বলে হট ডেসটিনেশান। মালাইকা অরোরা থেকে অর্জুন রামপাল, বিপাশা বসু থেকে পরিণীতি চোপড়া বা ক্যাটরিনা কাইফ  সবাই ছুটি কাটাতে এখানে যাচ্ছেন। কায়াকিং, স্কুবা ডাইভিং সব করতে পারবেন এখানে। আর কিছুই না করতে চাইলে নীল সমুদ্রে গা ভাসিয়ে দিন দু’জনে।


মলদ্বীপের ফ্লাইট বুক করুন এখানে


৬| থাইল্যান্ড (Thailand)


এদ্দিন এই জায়গাটি আন্তর্জাতিক হানিমুন ডেসটিনেশান হিসেবে এক নম্বর ছিল। এখনও জনপ্রিয়তা কেনেনি অবশ্য। খুব সুন্দর বিচ আছে এখানে। আর আছে দারুণ স্বাদের থাই খাবার। এই দেশের মাসাজ আর ফিশ স্পাও কম বিখ্যাত নয়। ব্যাঙ্কক কেনাকাটা করার জন্য দারুণ জায়গা। সস্তায় দুর্দান্ত জামাকাপড় পেয়ে যাবেন। ব্যাঙ্কক থেকে অন্য ফ্লাইটে যেতে পারেন ফুকেট। শুধু বলিউড নয়, হলিউডেরও প্রচুর ছবির শুটিং হয়েছে এখানে। ব্যাঙ্কক থেকে মাত্র দু’ঘণ্টার রাস্তা পাটায়া। একদম বাদ দেবেন না কিন্তু।


ব্যাঙ্ককের ফ্লাইট বুক করুন এখানে   


৭| টার্কি (Turkey)


টার্কি হল এমন একটা জায়গা যেখানে আপনি পাবেন ইউরোপ আর এশিয়ার মেলবন্ধন। প্রাচীন শহর ইস্তামবুলের আলাদা একটা সৌরভ আছে যা আপনার ভাল লাগবে। কাপ্পাডোসিয়া আর আনাতোলিয়া এখানকার সবচেয়ে জনপ্রিয় জায়গা। কাপ্পাডোসিয়াতে হট এয়ার বেলুনে চড়ার সুযোগ আছে।


টার্কি বিষয়ে আরও জানতে হলে এখানে ক্লিক করুন


৮| দুবাই, ইউএই (Dubai)


যাঁদের বিয়ে ডিসেম্বরে বা তার একটু আগে হচ্ছে, তাঁরা অবশ্যই দুবাই যেতে পারেন। সাজানো গোছানো দুর্দান্ত এই শহরে ডিসেম্বর মাসেই হয় দুবাই শপিং ফেস্টিভ্যাল। দারুণ দারুণ জিনিস কেনার সুযোগ পেয়ে যাবেন এখান থেকে।


কম দামে দুবাইয়ের টিকিট কাটতে হলে এখানে ক্লিক করুন


৯| মালেশিয়া (Malaysia)


শুধুমাত্র শপিং ডেসটিনেশান হিসেবে নয়, ধীরে ধীরে হানিমুন ডেসটিনেশান হিসেবেও বেশ জনপ্রিয় হয়ে উঠছে মালেশিয়া। প্রথমেই শুরু করুন এখানকার রাজধানী কুয়ালা লাম্পুর দিয়ে। তারপর রয়েছে পাংগকোর লট আর লাংকাউয়ির মতো অপূর্ব জায়গা। মালেশিয়ার খাবার কিন্তু দারুণ সুস্বাদু। জানেন কি এখানকার কারি থেকেই আমাদের মালাইকারি শব্দটি এসেছে? আর একদম মিস করবেন না এখানকার নাইটলাইফ।


মালেশিয়ার সেরা হোটেলে বুকিং করতে এখানে ক্লিক করুন   


১০| হংকং ও ম্যাকাও, চিন (Hong Kong & Macau)


একটু ভিন্ন স্বাদের জায়গা তাই না? একদম তাই। আলো ঝলমলে হংকং শহরের ছবি দেখলে আপনার ভাল লাগবেই। হংকং শহরের অলিগিলি ছবি তোলার জন্য আদর্শ আর সেখান থেকে ম্যাকাওয়ের দারুণ সব ক্যাসিনোর প্রলোভন এড়িয়ে যাওয়া সহজ নয়।


ফ্লাইট বুক করতে এখানে ক্লিক করুন 


সেরা দশটি রোম্যান্টিক হানিমুন ডেসটিনেশান (Top 10 Most Romantic Honeymoon Destinations In The World)


hm3


এর আগে বাঞ্জি জাম্পিং আর কায়াকিং শুনে ঘাবড়ে গেলেন নাকি? ভাবছেন, আরে বাবা হানিমুনে যাচ্ছি, কোথায় একটু চাঁদ, তারা, ফুল নিয়ে কথা বলব তা নয়, খালি লম্ফঝম্প। আপনাদের মনের কথা বুঝতে পেরেই তো নিয়ে এলাম আরও কয়েকটি হানিমুন ডেসটিনেশানের খবর, যেখানে রোম্যান্স জমে ক্ষীর হয়ে যাবে।


১| সিঙ্গাপুর (Singapur)


সাজানো গোছানো ছোট্ট এই দ্বীপ শহর, প্রেম করার জন্য আদর্শ। উপরি পাওনা হল জমিয়ে কেনাকাটা করার সুযোগ। বিশেষ করে রাতের ঝলমলে সিঙ্গাপুর ভারি মিষ্টি লাগে। নয় নয় করে দেখারও আছে অনেক কিছু। যেমন মেরিনা বে, সিঙ্গাপুর নাইট সাফারি, ইউনিভার্সাল স্টুডিয়ো ইত্যাদি। এমনিতে মোটামুটি সারা বছরই যাওয়া যায় এখানে তবে নভেম্বর থেকে মার্চ আবহাওয়া বেশি ভাল থাকে।


সিঙ্গাপুরের সেরা হোটেল বিষয়ে জানতে হলে এখানে ক্লিক করুন


২| সেশেলস (Seychelles)


এটাও একটা ছোট্ট দ্বীপ। বেশ অন্যরকমের একটা হানিমুন চাইলে এখানে অবশ্যই চলে আসুন। সবাই এই দ্বীপকে কী নামে ডাকে জানেন? একে বলা হয় আইল্যান্ড অফ লাভ! আসলে এই দ্বীপ এতটাই সুন্দর যে এখানে গেলে এমনিতেই প্রেম জেগে উঠবে।  


হোটেল বুক করতে এখানে ক্লিক করুন 


৩| মরিশাস (Mauritius)


ভারত মহাসাগরের বুকে অবস্থিত এই দ্বীপ জনপ্রিয়তা পেয়েছে অনেক আগে। এখানকার সুন্দর সৈকতে আছে সাদা বালি আর রয়েছে অসংখ্য নাম না জানা পাখি আর আগ্নেয়গিরি। রোম্যান্টিক হানিমুনের জন্য মন্দ কী?


হোটেল বুক করতে এখানে ক্লিক করুন


৪| প্যারিস (Paris)


বুঝতেই পারছেন, প্যারিস বাদ দিয়ে কোনও রোম্যান্টিক তালিকা সম্পূর্ণ হয়না। আইফেল টাওয়ার, ফরাসি খাবার আর সুন্দর অলিগলিতে হাত ধরে ঘোরা, আহা সবাই বলে স্বর্গের চেয়েও সুন্দর এই পারি শহর। হানিমুনে পাড়ি দেওয়া যেতে পারে কী বলেন?


প্যারিসের সেরা হোটেল কোনটা জানতে ক্লিক করুন এখানে


৫| লোম্বক দ্বীপ, ইন্দোনেশিয়া (Lombok Island in Indonesia)


বালির মতো এতটা জনপ্রিয় না হলেও এই পাথুরে দ্বীপের আকর্ষণ কম নয়। যে সব দম্পতি ক্যাম্পিং ভালবাসেন তারা একবার এই জায়গাটি সম্পর্কে ভেবে দেখতে পারেন।


এই দ্বীপ বিষয়ে আরও জানতে ক্লিক করুন এখানে


৬| কোহ রঙ, কামবোডিয়া (Koh Rong Island in Cambodia)


কামবোডিয়া মূলত বিখ্যাত মন্দিরের জন্য। তবে এই ছোট্ট দ্বীপটি তাঁদের জন্য যারা এই সময়টুকু একদম নিজের মতো করে নিভৃতে কাটাতে চান।


কামবোডিয়ার সেরা হোটেল নিয়ে জানতে চাইলে ক্লিক করুন এখানে  


৭| গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া (Gold Coast City in Australia)


হানিমুন কাপলদের মধ্যে বেশ জনপ্রিয়তা দেখা যাচ্ছে এই জায়গাটি বিষয়ে। বিশেষ করে যারা সমুদ্র ভালবসেন তাঁদের এই জায়গা খুব ভাল লাগবে।


অস্ট্রেলিয়ার টিকিট কাটতে হলে ক্লিক করুন এখানে


৮| সানতোরিনি, গ্রিস (Santorini Island in Greece)


জানি, গ্রিস বললেই প্রথমেই মাথায় আসে ক্রিট বা এথেন্সের কথা। আরে বাবা এগুলো তো আছেই। এবার ইতিহাস বইয়ের বাইরে এসে সানতোরিনি দেখুন। কী যে সুন্দর ভাবতেই পারবেন না। অদ্ভুত গম্বুজ আকারের বহুবর্ণ বাড়ি আর সামনেই সমুদ্র, আহা রোম্যান্সের জন্য আর কী চাই!


সানতোরিনির টিকিট বিষয়ে জানতে এখানে ক্লিক করুন


৯| আমালফি কোস্ট, ইতালি (Amalfi Coast in Italy)


রোম্যান্সের কথা যখন উঠল ইতালি বাদ যায় কী করে? আপনি হয়তো ভাবছেন, ইতালিতে তাস্কানি বা ফ্লোরেন্সের মতো সুন্দর জায়গা থাকতে আমালফি কেন? বিশ্বের অন্যতম সুন্দর প্রাকৃতিক কোস্টলাইন আছে এখানে। না দেখলে আফসোস থেকে যাবে।


আমালফির সেরা হোটেল নিয়ে জানতে হলে ক্লিক করুন  


১০| ফিজি আইল্যান্ড (Fiji)


ছবির মতো দেখতে একটা দ্বীপ, ঠিক যেমনটা আপনি গল্পের বইতে দেখেছেন, একদম সেরকম। সোনালি সৈকত আর নারকেল গাছে ঘেরা দ্বীপ রোম্যান্টিক হানিমুনের জন্য আদর্শ। দেখতে ভুলবেন না এখানকার তাভেউনি ঝর্না। এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মোটামুটি সেরা সময় এখানে যাওয়ার।


ফিজি আইল্যান্ড যাওয়ার টিকিট বুক করতে এখানে ক্লিক করুন


বাজেটের মধ্যে সেরা দশটি হানিমুন ডেসটিনেশান (8 Best Affordable Honeymoon Destinations For Every Budget)


hm4


এতক্ষণ বাজেট বাজেট করে অনেক কথা বলেছি। আপনি ভাবছেন হানিমুন ডেসটিনেশানের এত লম্বা তালিকা দিলাম, কিন্তু কম খরচে যাওয়া যায় এমন জায়গার কথা বললাম না তো। বলছি, বলছি। দেখে নিন এই দশটা জায়গা, আপনার সাধ্যের মধ্যেই সাধপূরণ হবে এখানে।


১| ইন্দোনেশিয়া (Indonesia)


ভিসা, আসা যাওয়ার খরচ ও থাকা নিয়ে এখানে মোটামুটি খরচ হবে ৫০ হাজার মতো। এর সঙ্গে যোগ হবে খাওয়া আর শপিং। সব মিলিয়ে খুব একটা বেশি নয়।


২| ভিয়েতনাম (Vietnam)


এখানকার খরচও ইন্দোনেশিয়ার কাছাকাছিই। উপরন্তু ভিয়েতনামের ফ্লাইটের টিকিটের দামও বেশ কম। খাওয়া বাদ দিয়ে এখানেও দুজনের খরচ হবে ৫০ হাজার মতো।


৩| নেপাল (Nepal)


এটি এতই কাছে যে খরচ কমই হবে। তাছাড়া, ফ্লাইট বাদ দিয়েও এখানে ট্রেনে করে রক্সল গিয়ে সেখান থেকে বাসে কাঠমান্ডু যাওয়া যায়। টাই এখানে হানিমুনের খরচ আনুমানিক ৪৫ থেকে ৫০ হাজার।


৪| ভূটান (Bhutan)


ভূটানের খরচ অন্যান্য চিপ ডেসটিনেশানের চেয়ে একটু বেশি, আবার ইউরোপের চেয়ে অনেক কম। এখানেও ফ্লাইট খরচ বাঁচাতে চাইলে ট্রেনে জলগাঁও গিয়ে সেখান থেকে জিপে ভুটানে ঢোকা যায়। মোটামুটি খরচ পড়বে এক লাখ মতো।


৫| ফিলিপিন্স (Philippines)


দক্ষিণপূর্ব এশিয়ার এই সুন্দর জায়গাটি খরচের দিক থেকে বেশ সস্তা। এখানে গেলে আপনার মোটামুটি খরচ পড়বে ৫০ হাজার মতো।


৬| শ্রীলঙ্কা - কামবোডিয়া - সেশেলস (Sri Lanka - Cambodia - Seychelles)


এই তিনটে জায়গার উল্লেখ আগেই করেছি। খরচের দিক থেকে এই তিনটে জায়গা বেশ সস্তা। তবে এদের মধ্যে সেশেলসের খরচ বেশি। মোটামুটি ৮০ হাজার থেকে এক লাখ খরচ হতে পারে এখানে। শ্রীলঙ্কার আনুমানিক খরচ ৬০ থেকে ৭৫ হাজার। আর এদের মধ্যে কামবোডিয়ার খরচ সবচেয়ে কম। এখানে আনুমানিক ৫০ হাজারের মধ্যে আপনার হানিমুন হয়ে যাবে।  


৭| হাওয়াই (Hawaii)


এতগুলো দ্বীপের কথা যখন বললাম, হাওয়াই দ্বীপ বাদ যায় কেন? এখানে মোটামুটি এক থেকে দেড় লাখের মধ্যে হানিমুন ভাল ভাবেই হয়ে যাবে। এখানে সবচেয়ে বেশি খরচ হল প্লেনের ভাড়া। সেটুকু সামলে নিলে বাকি খরচ খুব একটা বেশি নয়। থাকার জন্য বাজেট রুমও পেয়ে যাবেন।


৮| তাইওয়ান (Taiwan)


হানিমুনের গন্তব্য হিসেবে খুব একটা জনপ্রিয় নয় তাইওয়ান। তবে বিদেশও হল আবার খরচও কম লাগল গোছের ভাবনা যদি আপনার মাথায় আসে, তাহলে একবার ভেবে দেখতে পারেন। মোটামুটি ৮০ থেকে ৯০ হাজার খরচ হবে।


সস্তায় ফ্লাইট টিকিটের জন্য এখানে ক্লিক করুন 


** এখানে যে আনুমানিক খরচ দেওয়া হল সেটা শুধুই আসা যাওয়া ও থাকা নিয়ে। এর সঙ্গে অন্যান্য খরচ জুড়ে তবেই বাজেট করবেন।


বিদেশে যাওয়ার আগে কী কী গুরুত্বপূর্ণ তথ্য মাথায় রাখতে হবে (Things To Do Before International Travel)


hm5


যেহেতু আপনি দেশের মাটি ছেড়ে অন্যত্র পা রাখছেন সেক্ষেত্রে কয়েকটা জরুরি বিষয় জেনে নেওয়া বাঞ্ছনীয়। সেখানে গেলে কোনও বিপদ আপদ হলে যাতে কোনও অসুবিধা না হয়, সেইজন্যই এই কথাগুলো বলা।


কীভাবে করব প্যাকিং (Travel Packing Tips)


প্যাকিং করার ক্ষেত্রে প্রথমেই মাথায় রাখতে হবে কোথায় যাচ্ছেন। যদি সমুদ্রে যান, বলাই বাহুল্য এক গাদা জামাকাপড়ের দরকার নেই। তবে ঠাণ্ডা জায়গায় গেলে পর্যাপ্ত পরিমাণে গরম জামা নেবেন। অবশ্যই একটা গাইড বুক নেবেন সেই জায়গার। প্রয়োজনীয় ওষুধপত্রও সঙ্গে নেবেন। যেখানে যাচ্ছেন, সেখানকার বিমানবন্দরে কী কী জিনিস নিয়ে তারা ঢুকতে দেয় সেটা একবার দেখে নেবেন। যদি অনুমতি থাকে তাহলে কিছু শুকনো খাবার ও রেডি টু কুক খাবার নিয়ে নেবেন, কারণ বিদেশে খাবারের দাম বেশি। অবশ্যই সঙ্গে নেবেন সেখানকার বৈদেশিক মুদ্রা, তবে সেটা নিয়ম মেনে।


এজেন্টের মাধ্যমে বুকিং করলে কী কী তথ্য মাথায় রাখবেন (Things To Remember When Booking A Flight Through A Travel Agent)


যদি নিজেরা বুকিং না করে এজেন্টের সাহায্য নেন, তাহলে প্রথমেই দেখে নেবেন তার বৈধতা কতখানি। ভুয়ো এজেন্টের পাল্লায় পড়বেন না, এতে বিদেশে গিয়ে আপনার বিপদ বাড়বে। এজেন্টের কোনও রেজিসট্রেশান নাম্বার থাকলে সেটা জেনে নেবেন। সোশ্যাল মিডিয়ায় তার কোনও অ্যাকাউন্ট থাকলে সেটাও দেখে নেবেন। সবচেয়ে ভাল হয়, যদি বন্ধুবান্ধবদের মাধ্যমে এজেন্টের সঙ্গে যোগাযোগ হয়। প্রথমেই সব টাকা এজেন্টের হাতে তুলে দেবেন না। কিছু টাকা অ্যাডভান্স করে বাকিটা পরে দেবেন। এজেন্ট যে হোটেল বুক করে দিচ্ছেন, সেটা ভাল না খারাপ সেটাও জেনে নেবেন।  


বিদেশে হানিমুন নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর (FAQs)


১| প্রশ্ন: বিদেশে হানিমুন করার সময় কোন বিষয়টি সবার আগে মাথায় রাখা উচিৎ?


উত্তর: প্রথমেই জেনে নেবেন সেখানকার রাজনৈতিক পরিস্থিতি। গোলমালের আশঙ্কা থাকলে না যাওয়াই ভাল। 


২| প্রশ্ন: এজেন্টের মাধ্যমে বেড়াতে যাওয়া কতটা লাভজনক বা সুরক্ষিত?


উত্তর: সেটা নির্ভর করবে আপনার বাজেটের উপর। এখন প্রযুক্তির কারণে নিজে নিজেই বেশিরভাগ বুকিং করে নেওয়া যায়। যদি দেখেন কোনও এজেন্টের মাধ্যমে ট্রিপ অরগানাইজ করলে আপনার বাজেটে সস্তা হচ্ছে তাহলে করতেই পারেন। 


৩| প্রশ্ন: বিদেশে কোনও বিপদ হলে কি বিদেশ মন্ত্রকের সাহায্য নেওয়া যায়?


উত্তর: হ্যাঁ, প্রত্যেক দেশের রাজধানীতেই ভারতের এম্ব্যাসি আছে। অন্য বড় শহরে আছে কনসুলেট। বিপদে পড়লে আপনি এখানে যোগাযোগ করতে পারেন।


৪| প্রশ্ন: বিদেশে বেড়াতে যাওয়ার প্ল্যান থাকলে আগে থেকে বিমানের টিকিত কেটে রাখা কি লাভজনক?


উত্তর: অবশ্যই। যত আগে কাটবেন দামে ততই সস্তা হবে।


৫| প্রশ্ন: যদি এমন কোনও দেশে যাওয়া হয়, যেখানে ইংরেজি বলা হয়না, সেখানে কী করা উচিৎ?


উত্তরঃ এখন ইউটিউবে কিছু কিছু ছোট ছোট ভিডিও পাওয়া যায় পর্যটকদের জন্য। সেগুলো একবার দেখে নিতে পারেন। একটু টাকা খরচ করলে স্থানীয় গাইড পাবেন যারা দোভাষীর কাজও করেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


কলকাতার সেরা ওয়েডিং প্ল্যানিং সংস্থা


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!