পাতলা চুলে কোন শ্যাম্পু করবেন, কীভাবে শ্যাম্পু করবেন

পাতলা চুলে কোন শ্যাম্পু করবেন, কীভাবে শ্যাম্পু করবেন

আজকাল তো আমার চুল আঁচড়াতেই ভয় লাগে! যখনই চুল আঁচড়াই, গুচ্ছ-গুচ্ছ চুল চিরুনিতে লেগে থাকে; শ্যাম্পু (shampoo) করার সময়ও চুল ওঠে; এমনকী, ঘুম থেকে উঠে দেখি বালিশেও চুল লেগে রয়েছে! এমনিতেই আমার খুব বেশি ঘন চুল নয়, তার উপরে এই হারে যদি চুল পাতলা (thin hair) হতে থাকে তা হলে খুব তাড়াতাড়িই আমাকে উইগ পরতে হবে সেটা বেশ মালুম পড়ছে! কিন্তু প্রতিদিন চুলে এত বেশি ধুলো লাগে, সঙ্গে ঘাম আর দূষণ তো রয়েছেই; রাতদিন শ্যাম্পু না করলেই নয়! কিন্তু সব শ্যাম্পু পাতলা চুলের (thin hair) জন্য উপযুক্ত নয় আবার শ্যাম্পু করার ভুল পদ্ধতিও কিন্তু চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম কারণ। ভাবছেন তো যে, শ্যাম্পু করার আবার ঠিক-ভুল পদ্ধতি কী? বলছি, তার আগে বরং একটু জেনে নিন চুল দিনে-দিনে পাতলা হয়ে যাচ্ছে কেন।


চুল পাতলা হয়ে যাওয়ার কারণ


পাতলা চুলে শ্যাম্পু করার সময়ে এই বিষয়গুলি মাথায় রাখুন


পাতলা চুলের জন্য এই শ্যাম্পুগুলো ট্রাই করতে পারেন


চুল পাতলা হয়ে যাওয়ার কারণ 


how-to-use-shampoo-on-thin-hair %283%29


শ্যাম্পু (shampoo) করার ভুল পদ্ধতি যেমন একদিকে চুল পাতলা (thin hair) হওয়ার কারণ, ঠিক তেমনই কিন্তু এটাই একমাত্র কারণও নয়। আমাদের প্রতিদিনের এমন অনেক অভ্যেস যেগুলো কিন্তু চুল ঝরে পাতলা হয়ে যাওয়ার জন্য কারণ হিসেবে যথেষ্ট:


  • স্ক্যাল্পের নানা সমস্যা যেমন খুস্কি অথবা কোনও ফাঙ্গাল ইনফেকশন

  • চুলে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার করা যেমন চুল রঙ করা অথবা পার্মানেন্ট স্ট্রেট করা

  • তুলে তেল না লাগানো

  • সুষম আহার না করা


পাতলা চুলে শ্যাম্পু করার সময়ে এই বিষয়গুলি মাথায় রাখুন 


১। গরম জলে কখনওই চুল ধোবেন না


গরমকালে তো চুল গরম জলে ধোওয়ার প্রশ্নই আসে না। তবে অনেকেই শীতকালে চুল কিন্তু গরম জলে ধুয়ে থাকেন। চুলে গরম জল দেওয়া মানে কিন্তু একদিক থেকে চুলের ক্ষতি করা কারণ গরম জল আমাদের স্ক্যাল্পের স্বাভাবিক অয়েল ব্যালান্স বিগড়ে দেয় এবং যাঁদের চুল এমনিতেই পাতলা তাঁদের চুল আরও বেশি পাতলা দেখায়।


দ্রুত চুল লম্বা করার তেল


২। শ্যাম্পু করার সময়ে স্ক্যাল্প ঘষবেন না


how-to-use-shampoo-on-thin-hair %281%29


অনেকেই আছেন শ্যাম্পু (shampoo) করার সময় শরীরের সমস্ত শক্তি প্রয়োগ করে স্ক্যাল্প ঘষতে থাকেন। এতে স্ক্যাল্প কতটা পরিষ্কার হয় বলতে পারছি না, তবে হ্যাঁ, চুলের গোড়া আলগা হয়ে চুল যে ঝরে যাবে, সেকথা বলতে পারি। শ্যাম্পু যখন করছেন, তখন আঙুলের ডগা দিয়ে আলতো করে মালিশ করুন, সেটা সম্ভব না হলে স্ক্যাল্প ব্রাশও ব্যবহার করতে পারেন।


৩। শ্যাম্পু করার আগে তেল লাগানো জরুরি


আমাদের অনেকেরই একটা ভুল ধারণা আছে যাঁদের চুল পাতলা (thin hair) এবং তেলতেলে, তাঁদের আলাদা করে চুলে তেল লাগানোর প্রয়োজন নেই। আচ্ছা বলুন তো, আপনি যদি বছরের পর বছর না খান, তা হলে আপনি সুস্থ থাকবেন? ঠিক সেরকমই, চুলকে যথাযথ পুষ্টি দিতে হবে এবং সে পুষ্টি আসে তেল থেকে। তা হলেই চুল ভাল থাকবে! আর অতি অবশ্যই শ্যাম্পুর আগে ভাল করে চুলের গোড়ায় এবং আগায় তেল মাসাজ করুন।


কৈশোরে চুলের যত্ন কীভাবে নেবেন?


৪। স্ক্যাল্পে কন্ডিশনার একদম না


শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানোটা কিন্তু খুব জরুরি, সে আপনার ঘন চুলই হোক অথবা পাতলা। তবে হ্যাঁ, যে ভুলটা বেশিরমাগ মানুষই করে থাকে আপনি সেই ভুলটা করবেন না, শ্যাম্পুর পর চুল ধুয়ে নিয়ে কন্ডিশনার চুলে লাগান, স্ক্যাল্পে লাগাবেন না। এতে চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।


৫। প্রতিদিন শ্যাম্পু করার জন্য মাইল্ড শ্যাম্পু ভাল


how-to-use-shampoo-on-thin-hair %282%29


দিন দিন যা দূষণ বাড়ছে, তাতে প্রতিদিন শ্যাম্পু না করলে খুব মুশকিল। কিন্তু আবার প্রতিদিন যদি শ্যাম্পু করতে হয়, তা হলে তো চুলের বারোটা বেজে যাবে। প্রতিদিন ব্যবহারের জন্য কোনও মাইল্ড শ্যাম্পু অথবা আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুল পাতলাও দেখাবে না, আবার পরিষ্কারও থাকবে।


বাড়িতেই চুল স্ট্রেট করুন আর সেটাও কোনও টুল ব্যবহার না করে


পাতলা চুলের জন্য এই শ্যাম্পুগুলো ট্রাই করতে পারেন


১। বায়োটিক বায়ো কেল্প প্রোটিন শ্যাম্পু ফর ফলিং হেয়ার ইনটেনসিভ হেয়ার গ্রোথ


how-to-use-shampoo-on-thin-hair biotique-bio-kelp


দাম - ২২২ টাকা (৪০০ মিলি)


অনলাইনে এখানে পেয়ে যাবেন 


২। ওয়েলা প্রফেশনাল এস পি ভল্যুমাইজ শ্যাম্পু ফর ফাইন হেয়ার


how-to-use-shampoo-on-thin-hair wella-professhinal


দাম - ১০২৮ টাকা (২৫০ মিলি)


অনলাইনে এখানে পেয়ে যাবেন 


৩। ট্রেসমে বিউটি ফুল ভলিউম শ্যাম্পু


how-to-use-shampoo-on-thin-hair tresseme


দাম - ১০০ টাকা (১৮৫ মিলি)


অনলাইনে এখানে পেয়ে যাবেন 


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!



আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!