কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন এই পাঁচটি Hair Conditioner!

কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন এই পাঁচটি Hair Conditioner!

চুলের সৌন্দর্য ধরে রাখতে হেয়ার কন্ডিশনারের ব্যবহার জরুরি। কারণ, কন্ডিশনার ব্যবহার না করলে চুলের আর্দ্রতা কমবে। ফলে জট পড়বে। সঙ্গে হেয়ার ফলের মাত্রাও বাড়বে। তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত কন্ডিশনার ব্যবহারের পক্ষে সওয়াল করে থাকেন। এটি চুলে লাগালে একটি সুরক্ষা কবচ তৈরি হয়, যে কারণে পরিবেশ দূষণ বা অন্যান্য কারণে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে। বিশেষত, শ্যাম্পু করার পরে চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে কন্ডিশনার ব্যবহার মাস্ট!


কিন্তু ভাল কোনও ব্র্যান্ডের কন্ডিশনারের দাম অনেক। তাই চুলে কন্ডিশনার লাগালে খরচ যে বাড়বে, সেকথা বুঝি আমরাও। তাই তো বাড়িতেই কীভাবে হেয়ার কন্ডিশনার তৈরি করবেন, সে বিষয়ে জানাতে চলেছি আজ। Homemade Hair Conditioners তৈরি করতে কী-কী উপাদান লাগবে তাই ভাবছেন? চিন্তা নেই! কারণ, প্রতিটি উপাদানই রয়েছে আপনার হাতের কাছে, বা বলা ভাল আপনার রান্নাঘরে! বিশ্বাস না হলে মিলিয়ে নিন।


১. মধু এবং অলিভ অয়েল


hair-conditioner-1
২ চামচ মধুর সঙ্গে ৪ চামচ অলিভ অয়েল মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার সেই মিশ্রণটা চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ৩০ মিনিট পরে সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুলটা ধুয়ে নিতে হবে। সপ্তাহে বারদু'য়েক এই কন্ডিশনার ব্যবহার করলে চুলের আর্দ্রতা বজায় থাকবে। কমবে হেয়ার ফলের মাত্রাও। 


২. ডিম এবং অলিভ অয়েল


একটা বাটিতে ২ চামচ অলিভ অয়েল নিয়ে তার সঙ্গে দুটো ডিমের কুসুম মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। এরপর সেই পেস্টটা সারা চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ঘণ্টাখানেক পর ঠান্ডা জল আর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি সপ্তাহে মাত্র একবার চুলে লাগাতে হবে, তাতেই ফল মিলবে একেবারে হাতে-নাতে!


আরও পড়ুন: ছোট হোক বা লম্বা, কোঁকড়া হোক বা সোজা, সব রকম চুলের জন্য একগুচ্ছ সহজ হেয়ারস্টাইল


৩. বেকিং সোডা


একটা বাটিতে হাফ কাপ বেকিং সোডা নিয়ে তার সঙ্গে হাফ কাপ বাজারচলতি যে-কোনও হেয়ার কন্ডিশনার (Hair Conditioner) মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ভাল করে লাগানোর পরে শাওয়ার ক্যাপ পরে তার উপরে গরম জলে চুবনো একটা টাওয়াল জড়িয়ে ফেলুন। ঘণ্টাখানেক পরে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। মাসে মাত্র একবার এই পদ্ধতিতে চুলের যত্ন নিলেই দেখবেন ফল মিলতে সময় লাগবে না।


৪. কলা দিয়ে তৈরি করে ফেলুন হেয়ার কন্ডিশনার


hair-conditioner-2
একটা পাকা কলা ভাল করে চটকে নিয়ে তার সঙ্গে ২ চামচ অলিভ অয়েল এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। যখন দেখবেন থকথকে একটা পেস্ট তৈরি হয়ে গেছে, তখন সেই মিশ্রণটা চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। তবে তার আগে শাওয়ার ক্যাপ পরে নিতে ভুলবেন না যেন! সময় হয়ে গেলে ঠান্ডা জল আর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে মাত্র একবার এই মিশ্রণটি চুলে লাগালেই উপকার মিলবে। কলাতে উপস্থিত নানা ভিটামিন এবং মিনারেল একদিকে যেমন চুলের স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা নেয়, তেমনই অলিভ অয়েল এবং মধু চুলের ভিতরে অর্দ্রতা ধরে রাখে, যে কারণে চুলের সৌন্দর্য তো বাড়েই, সঙ্গে নানা ধরনের সমস্যার প্রকোপ কমতেও সময় লাগে না।


আরও পড়ুন: ত্বক-চুলের যত্ন নিতে বাড়িতেই তৈরি করে ফেলুন নানা উপকারী এসেনশিয়াল তেল!


৫. অ্যাপেল সিডার ভিনিগার


শ্যাম্পু দিয়ে চুল ধোওয়ার পরে একটা কাপে ২ চামচ অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে তার সঙ্গে ১ কাপ জল মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণটা দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপরে কয়েক মিনিট মালিশ করে আর একবার ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বারদু'য়েক এইভাবে চুলের যত্ন নিলে জট পড়বে কম। চুলের ভিতরে আর্দ্রতা বাড়ার কারণে সৌন্দর্যও বাড়বে চোখে পড়ার মতো।


POPxo recommends: Bragg Organic Raw Apple Cider Vinegar - 473 ml


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!