জেনে নিন পেট্রোলিয়াম জেলি বা ভেসলিনের এমন কিছু গুণ, যা আপনি কোনওদিনও জানতেন না!

জেনে নিন পেট্রোলিয়াম জেলি বা ভেসলিনের এমন কিছু গুণ, যা আপনি কোনওদিনও জানতেন না!

প্রতিটা বাঙালি বাড়িতেই যেমন বোরোলিনের সন্ধান মেলে, তেমনই এক কৌটো পেট্রোলিয়াম জেলির খোঁজ ঠিক পাবেনই পাবেন। যেই না ঠোঁট-গোড়ালি ফাটল, অমনই খপাত করে একটু পেট্রোলিয়াম জেলি নিয়ে সেখানে লাগিয়ে ফেলার অভ্যাস আমাদের বহুকালের। কিন্তু জানা আছে কি, শুধুমাত্র ফাটা ঠোঁট আর গোড়ালির চিকিৎসাতেই এই ক্রিম কাজে আসে না, বরং আরও নানাভাবে পেট্রোলিয়াম জেলিকে (petroleum jelly) কাজে লাগানো যেতে পারে। কী-কী কাজে আসে এই ক্রিম তাই ভাবছেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

১. লিপ স্ক্রাব হিসেবে কাজে লাগানো যায়

আপনার ঠোঁট কি খুব খসখসে হয়ে গেছে? তা হলে শুধু পেট্রোলিয়াম জেলিটি লিপ স্ক্রাব হিসেবে কাজে লাগান। তাতে দ্রুত উপকার পাবেন। কীভাবে তৈরি করতে হবে এই লিপ স্ক্রাব? দু' আঙুলে যেটুকু এই জেলি ওঠে, সেইটুকু নিয়ে তার সঙ্গে এক চিমটে চিনি মিশিয়ে সেই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে মিনিটেদুয়েক সার্কুলার মোশনে ঘষতে হবে। তারপর ঠোঁট ধুয়ে নিয়ে লিপ বাম লাগাতে ভুলবেন না যেন! সপ্তাহে বারতিনেক এইভাবে ঠোঁটের যত্ন নিলে সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো।

২. নখের যত্নে কাজে আসে

অনেকেরই আঙুলের চামড়া শুষ্ক হয়ে ফেটে যায়। অন্য নানা কারণে নখের জেল্লাও কমে। এক্ষেত্রেও কিন্তু কাজে লাগানো যেতে পারে পেট্রোলিয়াম জেলিকে। রাতে শুতে যাওয়ার আগে নখ, আঙুল এবং হাতের তালুতে এই ক্রিম লাগিয়ে ভাল করে মালিশ করুন। মিনিটপাঁচেক মালিশ করার পরে সুতির কোনও গ্লাভস পরে শুয়ে পরুন। নিয়মিত এই ভাবে নখের যত্ন নিলে হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে। ফলে নখের জেল্লা তো বাড়বেই, সঙ্গে আঙুল এবং হাতের চামড়া নরম এবং তুলতুলে থাকবে।

আরও পড়ুন: জেনে নিন, ঘরোয়া উপায়ে কী ভাবে নখ বাড়াবেন

৩. চুলের যত্নে কাজে আসে

চুলে কি খুব জট পড়ে? তাহলে আজ থেকেই চুলের যত্নে কাজে লাগান এই ক্রিমকে। দেখবেন, উপকার পাবেন হাতে-নাতে! হাতের তালুতে অল্প করে পেট্রোলিয়াম জেলি নিয়ে তা চুলে লাগিয়ে যদি মিনিটদুয়েক মালিশ করা যায়, তা হলে নিমেষে জট ছেড়ে যায়। বাড়ে জেল্লাও। এই জেলি স্ক্যাল্পকে আর্দ্র রাখে। ফলে খুশকি বা চুল পড়ার মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা আর থাকে না।

৪. পারফিউমের সুগন্ধ বহুক্ষণ থাকে

একেবারেই ঠিক শুনেছেন! পারফিউমের গন্ধ যাতে অনেকক্ষণ থাকে, সেদিকে খেয়াল রাখে এই ক্রিম। এক্ষেত্রে গলায় এবং কবজিতে অল্প করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে তারপর সেখানে পারফিউম লাগান। দেখবেন, সারা দিন সুগন্ধ আপনার পিছু ছাড়বে না।

আরও পড়ুন: কীভাবে পারফিউম ব্যবহার করলে বেশিক্ষন পর্যন্ত সুগন্ধ থাকবে

৫. মেকআপ রিমুভার হিসেবেও কাজে লাগাতে পারেন

গাঁটের কড়ি খরচ করে আবার মেকআপ রিমুভার কিনবেন কেন যখন হাতের কাছেই আছে পেট্রোলিয়াম জেলি। চোখ এবং মুখের মেকআপ তুলতে এই ক্রিমটির জুড়ি মেলা ভার। এক্ষেত্রে একটা তুলোয় অল্প করে পেট্রোলিয়াম জেলি নিয়ে চোখে-মুখে লাগিয়ে কয়েকবার আলতো করে ঘষতে হবে, তা হলেই কেল্লা ফতে!

৬. নিমেষে চামড়ার ব্যাগ এবং জুতোর জেল্লা বাড়ায়

বলেন কি, চামড়ার জুতো-ব্যাগেও পেট্রোলিয়াম জেলি লাগানো যায়? নিশ্চয়ই! পুরানো চামড়ার ব্যাগ বা জুতোতে অল্প করে এই ক্রিম লাগিয়ে মিনিটেপাঁচেক পালিশ করুন। দেখবেন, নিমেষে পুরানো ব্যাগ আর জুতো একেবারে নতুনের চেহারা নেবে।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!