হাত এবং আন্ডারআর্মের মেদ ঝটপট ঝরান এই চারটি ব্যায়ামের সাহায্যে

হাত এবং আন্ডারআর্মের মেদ ঝটপট ঝরান এই চারটি ব্যায়ামের সাহায্যে

আমরা রোগা হওয়ার জন্য কী না করি বলুন তো! কখনও জিমে যাই আবার কখনও বা প্রচণ্ড স্ট্রিক্ট একটা ডায়েটের মধ্যে দিয়ে যাই এবং নিজেকে রসনাতৃপ্তি থেকে বঞ্চিত করি। রোগা হয়তো হয়েও যাই কিন্তু শরীরের একটা নির্দিষ্ট জায়গার মেদ ঝরাতে কিন্তু বেশ বেগ পেতে হয়! না, না, আমি একদমই পেটের কথা বলছি না। আমি বলছি হাতের উপরিভাগ এবং আন্ডারআর্মের মেদের (underarm fat) কথা। কিন্তু POPxo বাংলার টিম থাকতে আপনার চিন্তা কীসের? এই ব্যায়ামগুলোর সাহায্যে খুব সহজেই এবং দ্রুত আপনি আন্ডারআর্ম এবং হাতের উপরিভাগের মেদ ঝরাতে পারবেন, তবে শর্ত একটাই, নিয়ম করে এই ব্যায়ামগুলো (exercise) করতে হবে।

আরো পড়ুনঃ আন্ডারআর্মস পরিষ্কার রাখার সেরা উপায়

স্ট্যান্ডিং ভি রেজ (Standing V Raise)

ইউটিউব

কীভাবে করবেন: দু’হাতে দুটি ডাম্বেল নিন (আপনার সাচ্ছন্দ অনুযায়ী), এবারে সোজা হয়ে দাঁড়ান এবং পা জোড়া করে রাখুন। এবারে দুটো হাত দু’দিকে ছড়িয়ে দিন, খেয়াল রাখবেন হাত যেন কাঁধ বরাবর থাকে। যতটা সম্ভব হাতদুটো পিঠের দিকে নিয়ে যান এবং ১০ পর্যন্ত গুনুন। এবারে আবার হাতদুটো সামনের দিকে নিয়ে আসুন। এভাবে এই ব্যায়ামটি করতে থাকুন।

কত বার করবেন: প্রতিবার ১২টি করে তিনটি সেট

ব্যাক রো পুল (Back Row Pull)

ইউটিউব

কীভাবে করবেন: উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাতদুটো সামনের দিকে রাখুন। এবারে পেটের ওপরে এবং হাতের পাতার উপরে ভর দিয়ে কাঁধ, হাতের উপরিভাগ, চিবুক, বুক এবং পা মেঝে থেকে ওপরের দিকে তুলুন। ১০ পর্যন্ত গুনে আবার আগের পজিশনে ফিরে আসুন। এতে যে শুধু হাতের এবং আন্ডারআর্মের মেদ ঝরে তা নয়, কাঁধ এবং শরীরের কোর এরিয়াও মজবুত হয়।

কত বার করবেন: প্রতিবার ১০টি করে তিনটি সেট

আর্ম সার্কল (Arm Circle)

ইউটিউব

কীভাবে করবেন: পা জোড়া করে সোজা হয়ে দাঁড়ান, বুক বাইরের দিকে এবং কাঁধ যেন ঝুঁকে না থাকে সেদিকে খেয়াল রাখবেন। দু’হাত দু’দিকে ছড়িয়ে দিন এবং হাতের পাতা যেন বাইরের দিকে থাকে তা খেয়াল রাখুন। ছোট ছোট সার্কুলার মোশনে ক্লকওয়াইজ হাত ঘোরাতে থাকুন এবং তারপরে অ্যান্টিক্লকওয়াইজ একইভাবে হাত ঘোরাতে থাকুন।

কত বার করবেন: প্রতিবার ২০টি করে (১০ বার ক্লকওয়াইজ এবং ১০ বার অ্যান্টিক্লকওয়াইজ – এটি হল একটি সেট) তিনটি সেট

ওয়াল পুশ আপ (Wall Push Ups)

ইউটিউব

কীভাবে করবেন: দেওয়ালের দিকে মুখ করে দাঁড়ান। দেওয়াল থেকে মোটামুটি যতটা দূরে দাঁড়ানো যায় ততটা দূরে দাঁড়ান। এবারে দু’হাত দিয়ে দেওয়াল ধরুন এবং শরীরটাকে যতটা সম্ভব স্ট্রেচ করে দেওয়ালের কাছে নিয়ে যান, খেয়াল রাখবেন আপনার যেন স্থান পরিবর্তন না হয় অর্থাৎ পা এগোবেন না কিন্তু!। যখন শরীরের উপরিভাগ দেওয়ালের দিকে নিয়ে যাবেন কাঁধ যেন স্ট্রেচ হয় সেদিকেও খেয়াল রাখবেন। এবারে আবার প্রথম পজিশনে ফিরে আসুন। এতে হাতের উপরিভাগ এবং আন্ডারআর্মের মেদ তো ঝরবেই সঙ্গে পিঠের উপরিভাগের মেদও ঝরবে।

কত বার করবেন: প্রতিবার ১২টি করে দুটি সেট

বোনাস টিপস

  • খাবারে ক্যালরি এবং ফ্যাটের পরিমাণ কমান
  • প্রচুর পরিমাণে জল খান সারাদিনে
  • চিনি, মিষ্টি, আইসক্রিম – এসব একদম ছেঁটে ফেলুন জীবন থেকে
  • সাঁতার কাটতে পারেন
  • সঠিক ব্রা পরুন

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

তলপেটের মেদ ঝরানোর সহজ উপায়

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!