পুরনো Jeans দিয়ে নিজেই তৈরি করে ফেলতে পারেন নতুন পোশাক!

পুরনো Jeans দিয়ে নিজেই তৈরি করে ফেলতে পারেন নতুন পোশাক!

পুরানি জিনস অউর গিটার! দারুণ জনপ্রিয় হয়েছিল এই গানটা। ডেনিম (denim) জিনস (jeans) পরতে ভালবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। তবে পুরনো জামা জুতো ফেলে দিলেও, পুরনো ডেনিম জিনস ফেলতে খুব মায়া লাগে। কিন্তু রঙ চটা বা ঢলঢলে জিনস (jeans) দিয়ে করবটাই বা কী? এই প্রশ্ন যদি আপনার মনে জেগে থাকে  তা হলে এই ম্যাজিক ট্রিক্সগুলো জেনে নিন। পুরনো চাল যেমন ভাতে বাড়ে ঠিক তেমনই পুরনো ডেনিম জিনস দিয়ে করে ফেলা (hacks) যায় যা খুশি!

১) দৈর্ঘ্যে বড় জিনস দিয়ে কী করবেন?

5th Avenue

দেখা গেল, আপনার সাধের ডেনিম জিনস আপনার গোড়ালি ছাড়িয়ে আরও দেড় বিঘৎ লম্বা। এরকম জিনস পরলে আপনি যে হাসির পাত্র হবেন সেটা আর আলাদা করে বলতে হবে না। জিনসের ওই বাড়তি অংশটুকু কেটে বাদ না দিয়ে বরং সেটুকু ফোল্ড করে নিন। বর্ষাকাল এসেই গেছে সুতরাং জিনসের উপর দিয়ে বুট গলিয়ে নিতে পারেন আবার শীতকালে হাঁটু পর্যন্ত মোজা দিয়ে ঢেকে দিতে পারেন। করতে পারেন আরও একটি কাজ। কোনও পুরনো কুর্তি বা ওড়না থাকলে সেটা কেটে জিনসের ফোল্ড করা অংশে বসিয়ে দিন, দারুণ দেখতে লাগবে।

২) জিনস যদি টাইট হয়ে যায় কী করবেন?

কলেজে পড়ার সময় আপনি ছিলেন ছিপছিপে তন্বী। এখন কোমরের মাপের সঙ্গে আপনার জিনস ঠিক খাপ খাচ্ছে না তাই তো? টাইট জিনস ফেলে দেওয়ার কথা দুঃস্বপ্নেও ভাববেন না। বরং এই ট্রিক ট্রাই করে দেখুন। জিনসের কোমরের কাছে আপনার দুই আঙুল ইংরিজি অক্ষর ‘ভি’ এর মতো রাখুন। এবার সেই অংশ কেটে নিন। ডেনিম ফ্যাব্রিকের ছোট্ট একটা টুকরো ওই কাটা জায়গায় বসিয়ে দিন ফ্যাব্রিক গ্লু দিয়ে। ব্যস, মুশকিল আসান।

আরও পড়ুনঃ স্লিম ফিট প্যান্টস স্টাইলিং টিপস

৩) ছিল জিনস হয়ে গেল মিনি স্কার্ট!

হ্যাঁ, ব্যাপারটা অনেকটা ছিল রুমাল হয়ে গেল বেড়ালের মতো। অনেকগুলো জিনস পড়ে আছে, এদিকে পরার মতো অবস্থায় আছে মাত্র একটা কী দুটো। তাহলে বাকিগুলো কী করব? আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি আমরা। পুরনো জিনস দিয়ে তৈরি করে ফেলুন স্কার্ট। প্রথমে যতটা দৈর্ঘ্য চান ততটা রেখে বাকিটা কেটে বাদ দিয়ে দিন। এবার পা থেকে ‘ইউ’ আকৃতি হয়ে হিপ অংশ পর্যন্ত কেটে নিন। দেখবেন সামনে ও পিছনে ‘ভি’ আকৃতি হয়েছে। এবার বাড়তি ডেনিমের টুকরো ‘ভি’ এর মতো কেটে সামনে ও পিছনে সেলাই করে দিন। আপনার স্কার্ট রেডি। 

৪) জিনসের নীচের অংশে ডিজাইন তৈরি করুন

পুরনো কুর্তি বা বাতিল ওড়নার অংশ কেটে কীভাবে জিনসে লাগিয়ে দেবেন সে কথা তো আগে বলেছি। এবার আরও একটু স্টাইল কীভাবে যোগ করবেন সেটা দেখে নিন। জিনসের নীচের অংশে চক দিয়ে মার্ক করুন। এই অংশটুকু আপনি কেটে বাদ দেবেন। প্রথম লাইনটি টানার পর তার ঠিক দুই ইঞ্চি উপরে আর-একটা দাগ টানুন। প্রথম দাগ বরাবর অংশ কেটে বাদ দিয়ে দিন। এবার দ্বিতীয় দাগ ধরে এক আঙুল মতো গ্যাপ রেখে চক দিয়ে দাগ টেনে দিন। এবার ওই দাগ বরাবর জিনস একটু একটু করে কেটে নিন। দেখবেন পুরোটা কাটার পর একটা ঝিরি ঝিরি ডিজাইন হয়েছে। এবার ওই কাটা-কাটা অংশ থেকে সুতো বের করে দিন অল্প করে। দারুণ স্টাইলিশ লাগবে।

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!