লেবুর রস মিশিয়ে তৈরি এই ফেসপ্যাকগুলির গুণে হয়ে উঠুন অপরূপা

লেবুর রস মিশিয়ে তৈরি এই ফেসপ্যাকগুলির গুণে হয়ে উঠুন অপরূপা

হাতের কাছে পাতিলেবু থাকতে বাজার চলতি প্রসাধনী ব্যবহার করছেন কেন? জানেন লেবুর কত গুণ! এতে রয়েছে নানা উপকারী উপাদান, যা ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদনদের বের করে দেয়। সেই সঙ্গে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের গুণে ত্বকের লাবণ্যও বাড়ে। আর ত্বক (Skin) ভিতর থেকে সুন্দর হয়ে উঠলে বাইরের চাকচিক্য এমন বাড়ে যে কোনও প্রসাধনীর প্রয়োজনই পড়ে না। আর প্রসাধনীর ব্যবহার কমালে কেমিক্যালের মারে ত্বকের বারোটা বেজে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। তাই তো বলি, মাত্র চার-পাঁচ টাকা খরচ করে যেখানে ত্বকের যত্ন নেওয়া সম্ভব, সেখানে পার্লারের পিছনে হাজার হাজার টাকা খরচ করাটা তো বোকামি! আচ্ছা, লেবুর রস দিয়ে কীভাবে ফেসপ্যাক তৈরি করতে হবে শুনি?

১. মধু এবং লেবুর রস

এক চামচ মধুর সঙ্গে সম পরিমাণ পাতিলেবুর রস এবং জল মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ভাল করে মুখে ধুয়ে ফেলুন। সপ্তাহে বার তিনেক এই ফেসপ্যাক মুখে লাগালে মধুতে উপস্থিত নানা ভিটামিন-মিনারেলের গুণে ত্বক আদ্র থাকবে। অন্যদিকে পাতিলেবুর গুণে দাগ-ছোপ তো দূর হবেই, সেই সঙ্গে ত্বক নরম এবং তুলতুল থাকবে। বাড়বে লাবণ্যও।

২. হলুদ গুঁড়ো এবং লেবুর রস

ত্বকের যত্নে হলুদের কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ, এতে উপস্থিত অ্যান্ট-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের বয়স ধরে রাখে, সেই সঙ্গে ব্রণ এবং অন্যান্য ত্বকের রোগকেও দূরে রাখে। আর যদি হলুদের সঙ্গে অল্প করে পাতিলেবুর রস মিশিয়ে নিতে পারেন, তাহলে তো কোনও কথাই নেই! তাতে আরও বেশি করে উপকার মেলে। হলুদের সঙ্গে কতটা পরিমাণে লেবুর রস মেশাতে হবে? এক চামচ গোলাপ জলে অর্ধেক লেবু থেকে সংগ্রহ করা লেবুর রস মেশানোর পরে তাতে হাফ চামচ হলুদ গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। সময় হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার দুয়েক এইভাবে ত্বকের যত্ন নিলেই উপকার মিলবে।

৩. বেসন এবং লেবু রস

বেসন যেখানে স্ক্রাবারের কাজ করে, সেখানে লেবুর রস দাগ-ছোপ এবং ট্যান দূর করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে আসতে সময় লাগে না। তাই অল্প সময়েই যাঁরা সুন্দরী হয়ে উঠতে চান, তাঁরা বেসনে লেবুর মিশিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে ভুলবেন না যেন! এক্ষেত্রে এক চামচ পাতিলেবুর রসের সঙ্গে সম পরিমাণ গোলাপ জল, বেসন এবং মধু মিশিয়ে তৈরি পেস্ট, সপ্তাহে অন্তত একবার মুখে লাগিতে হবে, তাহলেই উপকার পাবেন। তবে যতক্ষণ না ফেসপ্যাকটা একেবারে শুকিয়ে যাচ্ছা, ততক্ষণ মুখ ধোবেন না যেন! তবেই কিন্তু ফল মিলবে।

৪. অ্যালো ভেরা এবং লেবু

অর্ধেক পাতিলেবু থেকে সংগ্রহ করা রসের সঙ্গে চামচ দুয়েক অ্যালো ভেরা জেল এবং এক চামচ মধু মিশিয়ে সেই পেস্ট মুখে লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করুন, যতক্ষণ না পেস্টটা একেবারে শুকিয়ে যাচ্ছে। এমনটা হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করলে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে। সেই সঙ্গে collagen-এর উৎপাদন বেড়ে যাওয়ার কারণে ত্বকের বয়সও কমবে।

৫. অলু এবং লেবুর রস

রূপচর্য়ায় আলুকেও কাজে লাগানো যায়! কীভাবে? একটা বাটিতে এক চামচ কাঁচা আলু নিয়ে তাতে সম পরিমাণ পাতিলেবুর রস এবং জল মিশিয়ে ভাল করে চটকে নিন। এবার সেই মিশ্রণ মুখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে বার দুয়েক এইভাবে ত্বকের যত্ন নিলে বলিরেখা উধাও হয়ে যাবে। দেখবেন, ব্রণর প্রকোপ কমতেও সময় লাগবে না। সেই সঙ্গে যে কোনও ধরনের দাগও মিলিয়ে যাবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...