সুন্দর ও সুঠাম পায়ের জন্য এই চারটি ফ্রি-হ্যান্ড ব্যায়াম অবশ্যই করুন

সুন্দর ও সুঠাম পায়ের জন্য এই চারটি ফ্রি-হ্যান্ড ব্যায়াম অবশ্যই করুন

আমরা অনেকেই শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত ব্যায়াম (exercise) করি, তবে শুধুমাত্র সুস্থ থাকার জন্যই না, শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে সুন্দর দেখানোর জন্যও কিন্তু আমরা অনেকেই ব্যায়াম করে থাকি। তবে যদি খেয়াল করে থাকেন, মহিলাদের শরীরের নীচের অংশে বেশি মেদ জমে এবং সেই অতিরিক্ত মেদ ঝরানো একটা বেশ ঝক্কির ব্যাপার। তবে আর চিন্তা নেই, ফ্রি-হ্যান্ড বেশ কয়েকটি ব্যায়মের সাহায্যে আপনিও পেতে পারেন সুঠাম পা (toned legs) এবং কোমর!

ওয়াল সিট

শরীরের কোন কোন অংশে চাপ পড়া উচিত – কাফ মাসল, থাই-এর পিছন দিক, কোমরের মাঝখানের অংশ

কীভাবে করবেন – এই ব্যায়মটি (exercise) করার জন্য দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়ান, এমনভাবে দাঁড়াবেন যেন পিঠের উপরের দিক, কোমর এবং হিপ দেওয়ালের সংস্পর্শে থাকে। এবারে ভাবুন যে আপনার পিছন দিকে একটি চেয়ার আছে এবং আপনি তাতে বসবেন। ঠিক যেভাবে চেয়ারে বসেন সেরকম পশ্চারে দেওয়াল ধরে স্কোয়াটের মতো করে বসুন। থাই-এর উপরে হাত দুটো রাখুন। ৩০-৪০ সেকেন্ড ওই পশ্চারে থাকুন এবং ধীরে ধীরে আবার উঠে সোজা হয়ে দাঁড়ান। দশ সেকেন্ড রেস্ট করুন এবং আবার এই ব্যায়ামটি করুন।

কত বার করবেন – এই ব্যায়ামটি পাঁচ সেট করে করুন প্রতিদিন।

সাইড কিক

শরীরের কোন কোন অংশে চাপ পড়া উচিত – পায়ের পাতা, গোড়ালি, থাই-এর ভিতর দিকের অংশ

কীভাবে করবেন – এই ব্যায়ামটি করার জন্য সোজা হয়ে দাঁড়ান। এবারে একটি হাত কোমরের খাঁজে রাখুন এবং অন্য হাতটি নরমালি রাখুন। এবারে যে হাতটি কোমরের কাজে রেখেছেন সে’দিকের পা দিয়ে শুন্যে লাথি মারতে থাকুন। খেয়াল রাখবেন যেন বেশ জোরে লাথি মারা হয়। দরকার হলে অন্য হাতটি দিয়ে দেওয়াল ধরে সাপোর্ট নিতে পারেন। দশটি লাথি হয়ে গেলে অন্য পায়ের সাহায্যে আরও দশটি লাথি মারুন। এই হল এক সেট। এভাবেই করে যেতে হবে।

কত বার করবেন – এই ব্যায়ামটি (exercise) তিন সেট করে করবেন প্রতিদিন  

লেগ সার্কেল

শরীরের কোন কোন অংশে চাপ পড়া উচিত – কাফ মাসল, পায়ের পাতা, থাই-এর পিছনের অংশ

কীভাবে করবেন – ম্যাটে শুয়ে দুটো হাত দুপাশে রাখুন। উপর দিকে সোজা তাকান। এবারে একটা পা (toned legs) ম্যাট থেকে খানিকটা উঁচুতে তুলে ক্লক-ওয়াইজ এবং অ্যান্টি-ক্লক-ওয়াইজ ঘোরান। কুড়ি বার করুন। এবারে অন্য পা তুলেও ঠিক একইভাবে ক্লক-ওয়াইজ এবং অ্যান্টি-ক্লক-ওয়াইজ কুড়ি বার ঘোরান। লেগ সার্কেল ব্যায়ামের এটি হল এক সেট।

কত বার করবেন – এই ব্যায়ামটি তিন সেট করে করবেন প্রতিদিন  

লেগ রাইজ

শরীরের কোন কোন অংশে চাপ পড়া উচিত – কোমর, থাই, তলপেট

কীভাবে করবেন – এই ব্যায়ামটি (exercise) করার জন্য চিত হয়ে যোগা ম্যাটে শুয়ে পড়ুন এবং দুটো পা সোজা করে উপর দিকে তুলুন, যেন কোমর এবং পায়ের সঙ্গে একটা ৯০ ডিগ্রি কোণ তৈরি হয়। প্রয়োজনে প্রথম দিকে দেওয়ালের সাহায্য নিয়ে পা উপর দিকে তুলতে পারেন। এভাবে ১০ সেকেন্ড রাখুন এবং ধীরে-ধীরে পা (toned legs) নামিয়ে আনুন, তবে মাটিতে টাচ করাবেন না। এটি হল একটি সেট। এভাবে দু’বার করুন। হাঁটু যেন ভেঙে না যায় সেদিকে খেয়াল রাখবেন এবং এই ব্যায়ামটি অভ্যেস হয়ে গেলে ধীরে-ধীরে কাউন্ট বাড়াবেন।

কত বার করবেন – এই ব্যায়ামটি তিন সেট করে করবেন প্রতিদিন  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...