তেলা মাথায় আদৌ কতটা তেলের প্রয়োজন? জেনে নিন, কীভাবে নেবেন তৈলাক্ত চুলের যত্ন

তেলা মাথায় আদৌ কতটা তেলের প্রয়োজন? জেনে নিন, কীভাবে নেবেন তৈলাক্ত চুলের যত্ন
Products Mentioned
BBlunt

তেলা মাথায় তেল দেওয়া! এর চেয়ে বহুল প্রচলিত বাংলা প্রবাদ আর নেই। একটু তলিয়ে ভাবলে কিন্তু এই প্রবাদের অনেক রকম মানে হয়। আর যাঁদের সত্যি তেলা (oily) মাথা (scalp) মানে যাঁদের চুল (hair) সব সময় তেলে ভর্তি থাকে, তাঁরা এই প্রবাদের মানে বিলক্ষণ জানেন। আপনি হয়তো ভাবছেন শুষ্ক, প্রাণহীন, নির্জীব চুলের চেয়ে তেলতেলে চুল তো অনেক ভাল। আজ্ঞে না ম্যাডাম। তেলতেলে চুল হলে সেই চুলে ধুলো ধোঁয়া সব লেগে চুল আরও নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে এরকম চুলে কতটা তেল মাখা উচিত বা আদৌ চুলে তেল দেওয়ার প্রয়োজন আছে কিনা, সেটা ভাবনার বিষয়। তাই তৈলাক্ত চুল বা তেলা স্ক্যাল্পের যত্ন ঠিক কীভাবে নেওয়া উচিত, তার একটা ছোট্ট গাইডবুক নিয়ে হাজির হয়েছি আমরা। 

কেন হয় এই তৈলাক্ত চুলের সমস্যা?

Instagram

আমাদের স্ক্যাল্পে যে তৈল গ্রন্থি থাকে, সেখান থেকে পিচ্ছিল ও তেলতেলে সেবাম নিঃসৃত হয়। সেবাম নিঃসন্দেহে চুলের স্বাভাবিক চমক বজায় রাখতে কাজে লাগে। কিন্তু সেবামের পরিমাণ বেশি হলেই সমস্যা। এই সমস্যা বংশ পরম্পরার হতে পারে। গর্ভাবস্থায় বা হরমোনের নিঃসরণে কম বেশি হলেও হতে পারে। 

কতটা তেল মাখব?

Instagram

যে কারণে আমরা মাথায় তেল মাখি, সেটার প্রয়োজন আপনার নেই। কারণ আপনার মাথা এমনিতেই আর্দ্র। যদিও বা তেল মাখেন মাসাজ করতে যাবেন না। এই নিয়ম শুধু তেলের ক্ষেত্রে নয় শ্যাম্পু করার ক্ষেত্রেও প্রযোজ্য। বারবার চুল ধুলে বা শ্যাম্পু করলে স্ক্যাল্প থেকে আরও বেশি তেল নিঃসরণ হওয়ার আশঙ্কা থাকে। সপ্তাহে একদিনের বেশি তাই শ্যাম্পু না করাই আপনার জন্য ভাল। শ্যাম্পু করলে অবশ্যই চুল ধোবেন ঠান্ডা জল দিয়ে। অন্তত ৩০ মিনিট ভাল করে ঠান্ডা জল দিয়ে চুল ধোবেন। যাতে চুলে শ্যাম্পু না কন্ডিশনারের চুলে না লেগে থাকে। গরম জলে চুল ধুলে স্ক্যাল্পের সেবাসিয়াস গ্রন্থি বা যা থেকে সেবাম বেরোয়, সেটা আরও বেশি সক্রিয় হয়ে যাবে। 

কী ধরনের প্রোডাক্ট ব্যবহার করব?

BBlunt
BBLUNT Back To Life Dry Shampoo For Instant Freshness Spring Fling
INR 550
Buy

যাই ব্যবহার করুন না কেন, একটা কথা মাথায় রাখবেন, আপনি যত বেশি স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার করবেন, তত আপনার চুল ও স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যাবে। যতটা সম্ভব হেয়ার প্রোডাক্ট কম ব্যবহার করুন। চেষ্টা করুন ড্রাই শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে, এতে তেলতেলে ভাব অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে। অ্যাপল সাইডার ভিনিগার, টি ট্রি অয়েল এবং নারকেল তেল এই জাতীয় চুলে ব্যবহার করুন। কারণ, অতিরিক্ত সেবাম অনেক সময় চুলের গোড়ার মুখ বন্ধ করে দিয়ে খুসকি ও ছত্রাকের জন্ম দেয়। ডায়েটে ভিটামিন বি ও জিঙ্ক যোগ করুন। এতেও তেলতেলে ভাব অনেকটাই নিয়ন্ত্রণে আসবে। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...