লেবুর রস পান করুন ভাল কথা, কিন্তু সঠিকভাবে করছেন তো?

লেবুর রস পান করুন ভাল কথা, কিন্তু সঠিকভাবে করছেন তো?

সকালে ঘুম থেকে উঠে ঊষ্ণ জলে পাতিলেবুর রস (lemon juice) মিশিয়ে অনেকেই পান করেন, এটা তাঁদের দৈনন্দিন একটু রুটিন। সে আপনি ফিটনেস ফ্রিক হোক অথবা ব্যায়ামের নামে আপনার গায়ে জ্বর আসুক – লেবুর জল (water) আপনি পান করতেই পারেন। এছাড়াও নুন-চিনির সরবতেও অনেকেই লেবুর রস দেন, যে-কোনও চটপটে খাবারেও অনেকসময়ে লেবুর রস ছড়িয়ে দিলে স্বাদই বেড়ে যায়! তবে লেবুর রস যে শুধুমাত্র খাবারে স্বাদ বাড়াতে সাহায্য করে তা কিন্তু নয়, আরও অনেক উপকারিতা রয়েছে এর; তবে হ্যাঁ, উপকার আপনি তখনই পাবেন, যখন আপনি সঠিকভাবে খাবারে লেবুর রস মেশাবেন!

বাড়তি মেদ ঝরানো ছাড়াও লেবুর রসের কী কী উপকারিতা রয়েছে?

শাটারস্টক

যাঁরা সকালে খালি পেটে ঊষ্ণ জলে লেবুর রস (lemon juice) মিশিয়ে পান করেন, তাঁরা সেটা করেন যাতে শরীরের বাড়তি মেদ চটজলদি ঝরে যায়। তবে এটিই একমাত্র উপকারিতা নয়। বাড়তি মেদ ও ওজন কমানো ছাড়াও ফ্রেশ লেবুর রসের আরও অনেক উপকারিতা রয়েছে –

১। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা যে-কোনও ফাঙ্গাল ইনফেকশন থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

২। লেবুর রস শরীরের ভিতরে জমে থাকা টক্সিন ফ্লাশ আউট করে শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে।

৩। বেশি খাওয়া হয়ে গেলে দেখবেন অনেকেই এক টুকরো লেবু খেয়ে নেন, কারণ লেবুর রস হজমেও সাহায্য করে। এই কারণেই কিন্তু কোনও অনুষ্ঠান বাড়িতে খাবার পরিবেশন করার আগে লেবুও দেওয়া হয়।

৪। লেবুর রস (lemon juice) নিয়মিত পান করলে শরীরে জলের (water) ঘাটতি হয় না।

৫। লেবুর রসে যেহেতু ভিটামিন সি রয়েছে, কাজেই তা উচ্চ রক্তচাপ কমিয়ে স্ট্রোক হওয়ার আশঙ্কা বিনাশ করে এবং হার্টও সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুনঃ দ্রুত ওজন কমাতে নিয়মিত পান করুন লাউয়ের জুস

লেবুর রস পান করার সঠিক পদ্ধতি

শাটারস্টক

লেবুর রসে (lemon juice) কী-কী উপকারিতা রয়েছে তা তো না হয় জানলেন, কিন্তু ঠিক কীভাবে লেবুর রস পান করলে তা আপনার শরীরের উপকারে লাগবে সেটা জানাও কিন্তু জরুরি। এক গ্লাস জলে লেবু (lemon) চিপে আপনি পান করে নিলেন আর মনে মনে ভাবলেন যে আপনি শরীর সচেতন, তা হলে বলব এই ভুল ধারণা ভেঙে দিন। অন্যান্য বাকি খাবারের মতো লেবুর রস খাওয়ারও নিয়ম আছে।

প্রথমত, যখনই কোনও খাবারে বা পানীয়ে লেবুর রস ব্যবহার করবেন সব সময়ে টাটকা লেবু কেটে তার রসই ব্যবহার করবেন। কোনওরকম প্রিজারভেটিভ দেওয়া বোতলের জুস ব্যবহার করবেন না। আপনি যদি খালি পেটে লেবুর রস খেতে চান তা হলে এক গ্লাস জলে (মোটামুটি ২৫০ মিলি) একটি গোটা লেবু নিংড়ে রস বের করে মিশিয়ে পান করতে পারেন। সারা দিন যদি লেবুর জল (water) পান করতে চান তা হলে কাচের বোতলে বা জারে লেবু ছোট-ছোট টুকরো করে কেটে জলে ভিজিয়ে রাখুন আর সারা দিনে সেই জলটিই পান করুন। তবে ২৪ ঘণ্টার বেশি কিন্তু একই লেবু (lemon) ব্যবহার করবেন না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...