বার বার ভেঙে যাচ্ছে সম্পর্ক? কেন এমন হচ্ছে, একটু তলিয়ে ভেবে দেখেছেন কি কখনও?

বার বার ভেঙে যাচ্ছে সম্পর্ক? কেন এমন হচ্ছে, একটু তলিয়ে ভেবে দেখেছেন কি কখনও?

এই নিয়ে তিনবার হল। নাকি চারবার? ভেঙে (break) গেল বহুদিনের সম্পর্ক। বন্ধুবান্ধবরা বলছে, এটা আপনার ভাগ্যের দোষ। সহকর্মীরা বলছেন, আপনার জন্যই এরকম হয়েছে। আর আপনি নিজে বলছেন অন্য কিছু। কী জ্বালা বলুন তো? আশা করি বুঝতে পারছেন যে, অর্থাৎ রোগ একটাই, কিন্তু তার উপসর্গ অজস্র (numerous)। আর কোন উপসর্গের জন্য আদতে রোগটা এত জটিল পর্যায়ে চলে গেছে, সেটা বোঝা যাচ্ছে না। মুশকিলের কথা! আপনার সঙ্গেও কি এরকম হয়েছে? বা হয়ে চলেছে প্রতিনিয়ত? এক আধবার সম্পর্ক ভাঙতেই পারে, সেটা কোনও দোষের নয়। কিন্তু বারবার, একাধিকবার হলে চিন্তার বিষয়। একটু ভেবে (reasons) দেখার সময় এসে গেছে কিন্তু। 

১) আপনি কি চট করে রেগে যান?

pixabay

আপনি যদি শর্ট টেম্পারড হন অর্থাৎ আপনার যদি খুব সহজে মাথা গরম হয়ে যায় তা হলে সেটা সম্পর্ক ভাঙার একটা কারণ হতে পারে। সাধারণত দেখা যায় যে যাঁরা খুব তাড়াতাড়ি রেগে যান, তাঁরা আবার অতি দ্রুত শান্তও হয়ে যান। কিন্তু ওই সামান্য সময়ের মধ্যে তাঁরা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন না। অনেক অপ্রিয় সত্যি কথা বলে দেন বা জিনিসপত্র ভাঙেন। পরে ক্ষমাপ্রার্থী হলেও এর গভীর প্রভাব গিয়ে পড়ে সম্পর্কের উপর। 

২) পরিস্থিতির দোষ

আপনি ভাল আর সে খারাপ বা আপনি খারাপ আর সে ভাল, জীবন সব সময় এরকম সরলরেখা মেনে চলে না। অনেক সময় পরিস্থিতি এমন হয় যে, আপনারা দু’জনে আপ্রাণ চেষ্টা করলেও সম্পর্ক ভেঙে যায়। কিছুটা পরিস্থিতির জন্যও এটা হয়। তবে বারবার একই রকম পরিস্থিতি হলে একটু ভেবে দেখবেন, কেন শুধু আপনার সঙ্গেই এমন হয়।

৩) সময়ের অভাব

pixabay

এমন অনেক পেশা আছে, যেখানে মানসিক চাপ অত্যন্ত বেশি। যাঁরা এই রকম কোনও পেশার সঙ্গে যুক্ত, তাঁরা অনেক সময়ই ব্যক্তিগত সম্পর্ক নিয়ে বেশি ভাবার সময় পান না। আর এই জন্যও অনেক সময় তাঁদের সম্পর্ক ভেঙে যায়। যাঁরা ব্যস্ত ডাক্তার বা নামী অভিনেতা তাঁদের ক্ষেত্রে এটা অনেক সময় হয়ে থাকে। বিশেষ করে যখন অন্য জন অন্য কোনও পেশায় নিযুক্ত থাকেন। 

৪) অগ্রপশ্চাৎ চিন্তা না করে সম্পর্ক স্থাপন

মনোবিদরা একবাক্যে এই কথা স্বীকার করেছেন। আজকের এই জেট গতির যুগে এক লহমায় সম্পর্ক তৈরি হচ্ছে ঠিকই, কিন্তু আবার পরের ক্ষণে ভেঙেও যাচ্ছে। এর অন্যতম কারণ হল মানসিক অস্থিরতা এবং আগুপিছু না ভেবেই সম্পর্ক স্থাপন করা। ভাল লাগা যে আসলে ভালবাসা নয়, সেটা প্রাথমিকভাবে অনেকেই বুঝতে পারছেন না। আর যখন বুঝতে পারছেন, তখন তাঁরা সম্পর্ক ভেঙে বেরিয়ে যাচ্ছেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...