Winter Skin Care Tips (In Bengali) - শীতকালে ত্বকের যত্ন নেবার সম্পূর্ণ গাইড | POPxo

শীতকালে ত্বকের প্রকারভেদ অনুযায়ী যত্ন নেওয়ার একটি ছোট্ট গাইডবুক (Winter Skin Care Tips)

শীতকালে ত্বকের প্রকারভেদ অনুযায়ী যত্ন নেওয়ার একটি ছোট্ট গাইডবুক (Winter Skin Care Tips)

শীতকাল (Winter) এলেই ত্বক নিয়ে চিন্তায় কপালে ভাঁজ পড়ে যায়। কোন ক্রিম মাখব? কীভাবে যত্ন নেব, কীভাবে যত্ন নিলে ত্বকে আর কোনও সমস্যা থাকবে না। স্বাভাবিক, এমনটা হওয়া খুব স্বাভাবিক। শীতের আমেজ যতই আপনি উপভোগ করুন না কেন, দল বেঁধে যতই এদিক সেদিক চড়ুইভাতি করুন না কেন, এইসব চিন্তা মাথা থেকে যায় না। এত ভেবে ভেবে খামোখা কেন নিজের মাথাকে কষ্ট দিচ্ছেন বলুন তো? আমরা আছি কী করতে। এখনও শীত জাঁকিয়ে বসেনি। যদি কিছু যত্ন নেওয়ার হয় তাহলে সেটা এখন থেকেই করা উচিত। তাই ত্বকের শীতকালীন যত্ন নিয়ে আমরা হাজির হয়েছি আপনাদের কাছে। ত্বকের প্রকারভেদ অনুযায়ী কীভাবে শীতকালে ত্বকের যত্ন নেবেন (Winter Skin Care Tips) রইল তার একটা ছোট্ট গাইডবুক। 

Table of Contents

    শীতকালে ত্বকের বেশি যত্ন লাগে কেন? (Winter Beauty Tips)

    শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকে
    শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকে

    ত্বকের যত্ন সব সময় প্রয়োজন। সারা বছর ধরে ত্বকের যত্ন না নিলে অনেক সমস্যা দেখা দেয়। তবে শীতকালে ত্বকের যত্ন একটু বেশি প্রয়োজন হয়। কারণ এই সময় বাতাসে আর্দ্রতা একদম থাকে না। তাই ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্কতার জন্যই ত্বক নির্জীব আর প্রাণহীন দেখায়। তাছাড়া এই সময় সকালের দিকে কুয়াশা থাকে বলে দূষণের পরিমাণও বেশি থাকে। এই দূষণের জন্যই ধুলিকণা ত্বকে আটকে যায়। ঠোঁটের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দেয়। তাই শীতকালে বেশি করে যত্ন (Winter Care For Face) নিতে হয়। যদিও রূপ বিশেষজ্ঞরা বলেন যে শীতকালে নয়, শীত আসার আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তাহলে শীত এসে গেলে আর কোনও সমস্যা থাকে না। 

    শুষ্ক ত্বকের শীতকালীন যত্ন (Dry Skin Care In Winter)

    শুষ্ক ত্বকের চাই আলাদা যত্ন
    শুষ্ক ত্বকের চাই আলাদা যত্ন

    এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা সবচেয়ে বেশি। কারণ যে ত্বক এমনিতেই শুষ্ক বা ড্রাই সেটা শীত এলে আরও অনেক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাই এই জাতীয় ত্বকের চাই স্পেশ্যাল কেয়ার। প্রথমেই আমরা তাই দেখে নেব যে কীভাবে আমরা আগে থেকেই ত্বকে সুরক্ষা দিতে পারি।

    ১| বেশি গরম জল ব্যবহার করবেন না

    গরম জল ত্বক থেকে আর্দ্রতা শুষে নেয়। আপনার ত্বক শুষ্ক, সেখানে এমনিতেই ময়েশ্চারের অভাব। এর মধ্যে গরম জল দিলে আরও মুশকিল হয়ে জাবে।আপ্নি ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন স্নানের সময়। মুখেও বেশি গরম জল দেবেন না (Winter Care For Face)। সবচেয়ে ভাল হয় যদি জল সূর্যের আলোয় গরম করে নেওয়া যায়।

    ২| ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করুন

    ঘন ময়েশ্চারাইজার চাই শুষ্ক ত্বকে
    ঘন ময়েশ্চারাইজার চাই শুষ্ক ত্বকে

    ঘন ময়েশ্চারাইজার আপনার ত্বকের উপর একটি সুরক্ষা কবচ তৈরি করবে। এটি আপনার ত্বকের জন্য ভাল। যেহেতু আপনার ত্বক এমনিতেই আর্দ্রতার অভাবে ভোগে তাই ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করা ছাড়া আপনার উপায় নেই। যে ময়েশ্চারাইজারে পেট্রোলিয়াম, প্রাকৃতিক অয়েল ও সিলিকন আছে সেরকম প্রোডাক্ট বেছে নিন।

    ৩| হাল্কা স্ক্রাবিং করুন

    স্ক্রাব করলে ত্বকের উপরিভাগের মৃত কোষ ঝরে যায় ঠিকই কিন্তু খুব বেশি স্ক্রাবিং শুষ্ক ত্বকের জন্য ভাল নয় (Dry Skin Care In Winter)। এতে ত্বকের নীচের অংশ উন্মোচিত হয়ে পড়ে।স্ক্রাবিং করলেও হাল্কা স্ক্রাব করবেন। এমন স্ক্রাব কিনবেন যেটা শুষ্ক ত্বকের জন্য উপযোগী।

    ৪| টোনার এড়িয়ে চলুন

    ত্বক শুষ্ক হলে টোনার ব্যবহার করবেন না
    ত্বক শুষ্ক হলে টোনার ব্যবহার করবেন না

    টোনারের কাজ হল ত্বকের বাড়তি তেল বা আর্দ্রতা শুষে নেওয়া। এটা আপনার ত্বকের জন্য ভাল নয়। আপনি শীতকালে টোনার ব্যবহার না করেই সেটা আপনার জন্য ভাল হবে। টোনার ব্যবহার করলে আপনার ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

    ৫| আর্দ্রতাযুক্ত মেকআপ প্রোডাক্ট বেছে নিন

    আপনার ত্বক যেহেতু শুষ্ক, আপনাকে মেকআপ করার সময়ও সাবধান থাকতে হবে। এমন মেকআপ প্রোডাক্ট বেছে নিন যাতে আর্দ্রতা বা ময়েশ্চার আছে। যে মেকআপ প্রোডাক্ট ত্বক আরও শুষ্ক করে দেয় (Dry Skin Care In Winter) সেটা যতই প্রয়োজনীয় হোক না কেন, শীতকালে ব্যবহার না করাই ভাল।

    স্বাভাবিক ত্বকের শীতকালীন যত্ন (Normal Skin Care Tips In Winter)

    স্বাভাবিক ত্বকে সমস্যা কম হয়
    স্বাভাবিক ত্বকে সমস্যা কম হয়

    যাঁদের ত্বক স্বাভাবিক, অর্থাৎ যাঁদের অতিরিক্ত শুষ্কতা বা অতিরিক্ত তেলতেলে ভাব কোনটাই নেই, তাঁদের ত্বক নিয়ে এমনিতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে তাই বলে একেবারেই বিনা যত্নে রাখাটাও কাম্য নয়।

    ১| স্নানের পরেই ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না

    স্নানের পর আর্দ্রতা লক করুন
    স্নানের পর আর্দ্রতা লক করুন

    হ্যাঁ, স্নানের পরেই ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এতে আপনার ত্বকে আর্দ্রতা লক হয়ে যাবে এবং বেশ খানিকক্ষণ সেটা বজায় থাকবে। আপনার ত্বকে কোনও সমস্যা নেই বলে এটা ভাববেন না যে আপনার ত্বকে আর্দ্রতার প্রয়োজন নেই।

    ২| রাত্রে ত্বকে আর্দ্রতা দিন

    সারা দিন আপনার ত্বক যে যে ঝড় ঝাপটা সামলেছে, তার রিপেয়ারিং চলবে রাত্রে। আর তাই যতই ক্লান্ত থাকুন না কেন, রাত্রে মুখে, হাতে, পায়ে, গোড়ালি ও কনুইতে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

    ৩| বেশি করে জল পান করুন

    জল শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখে
    জল শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখে

    শীতকালে তেষ্টা কম পায় আর আমরাও তাই জল কম পান করি। এটা করবেন না। আর্দ্রতা শুঢুঁ বাইরে থেকে নয় ভিতর থেকেও প্রয়োজন হয়। তাই বেশি করে জল পান করুন।

    ৪| ঘরোয়া মাস্কের সাহায্য নিন

    মধু, অ্যাভোকাডো,দই, কলা, অ্যালো ভেরা এবং আমন্ড, অলিভ আর জোজোবা তেল শীতকালে ত্বকের জন্য ভাল। এগুলো দিয়ে ঘরোয়া মাস্ক তৈরি করে সপ্তাহে একদিন লাগান। এতে ত্বক ভাল থাকবে।        

    ৫| ডায়েটে পরিবর্তন আনুন

    শীতকালের ডায়েট একটু অন্যরকম হওয়া উচিত। এই সময় যে যে মরসুমি ফল পাওয়া যায় সেগুলি খাবেন (Skin Care Tips In Bengali)। বিশেষ করে যেগুলো সিট্রাস বা রসালো ফল সেগুলো ত্বকের জন্য ভাল। তাছাড়া টমেটো, শসা, গাজর এগুলো খাবেন। মাছ খাবেন কারণ এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে।     

    তৈলাক্ত ত্বকের শীতকালীন যত্ন (Oily Skin Care In Winter)

    অতিরিক্ত তেল নিঃসরণ হলে অ্যাকনে দেখা দিতে পারে
    অতিরিক্ত তেল নিঃসরণ হলে অ্যাকনে দেখা দিতে পারে

    যেহেতু আপনার ত্বক তৈলাক্ত তাই আর্দ্রতা নিয়ে কোনও সমস্যা থাকার কথা নয়। কিন্তু তৈলাক্ত ত্বকের একটি সমস্যা হল, তেলতেলে হওয়ার জন্য ধুলো ময়লা চট করে আটকে যায়। যেহেতু শীতকালে দূষণ একটু বেশি থাকে তাই তৈলাক্ত ত্বকেও এই সময় নানা সমস্যা হয়। দেখে নেব শীতকালে কীভাবে তৈলাক্ত ত্বকের যত্ন (Bengali Beauty Tips) নেওয়া যায়।

    ১| সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

    আপনার ত্বক তৈলাক্ত। তাই এমন ময়েশ্চারাইজার বেছে নিন যেটা অয়েল বা জেলযুক্ত। যতবার মুখ ধোবেন মনে করে ততবার ময়েশ্চারাইজার লাগাবেন। যে প্রোডাক্টে ভিটামিন ই আছে সেরকম প্রোডাক্ট বেছে নিন।

    ২| স্ক্রাব করুন

    তৈলাক্ত ত্বকে স্ক্রাবিং প্রয়োজন
    তৈলাক্ত ত্বকে স্ক্রাবিং প্রয়োজন

    আপনার মুখের তেলতেলে ভাব দূর করার প্রয়োজন আছে (Skin Care Tips In Bengali), নাহলে মুখে ধুলো, ময়লা আটকে ব্রণ হবে। তাই সপ্তাহে দুবার স্ক্রাব করুন। ভিটামিন ই যুক্ত স্ক্রাব যেখানে ছোট ছোট দানা আছে এমন স্ক্রাব বেছে নিন।

    ৩| পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না

    শুনে হয়তো অবাক হচ্ছেন। কারণ শীতকালে আমরা সবাই এটা ব্যবহার করি। কিন্তু আপনার তৈলাক্ত তাই এটা আপনি ব্যবহার করলে ত্বক আরও তেলতেলে হয়ে যাবে। ঠোঁটে লিপ বাম লাগাতে পারেন।

    ৪| স্নানের জলে টি ট্রি অয়েল

    শীতকালে আমরা সবাই গরম জলে স্নান করি। মুখ ধোয়ার সময়ও গরম জল ব্যবহার করি। গরম জল কিন্তু ত্বকের আর্দ্রতা শুষে নেয়। তাই গরম জলে একটু টি ট্রি অয়েল মিশিয়ে নিলে এটা হবে না। তাছাড়া জীবাণু থেকেও এটি আপনাকে রক্ষা করবে।

    ৫| অয়েলমুক্ত মেকআপ ব্যবহার করুন

    যখন মেকআপ করবেন খেয়াল রাখবেন যে আপনার ত্বক তৈলাক্ত। তাই এমন মেকআপ প্রোডাক্ট কিনবেন না যেটা আপনার ত্বক আরও তৈলাক্ত করে দেবে। জেল বা ওয়াটার বেসড মেকআপ ব্যবহার করুন।

    শীতকালে কোন ত্বকে কীরকম ফেসপ্যাক লাগবে (5 Best Face Packs For Winter)

    শীতকালে ত্বকের যত্নে ফেসপ্যাকের জুড়ি নেই। কারণ এই সময় নানা রকম ফল পাওয়া যায়। আর সেগুলো দিয়েই ত্বকের প্রয়োজন অনুযায়ী প্যাক (Bengali Beauty Tips) তৈরি করে নেওয়া যায়। প্রাথমিক যত্নের সঙ্গে আমাদের ত্বকে প্যাকেরও প্রয়োজন আছে। তাই এবার দেখে নেব ত্বকের প্রকারভেদ অনুযায়ী কীরকম প্যাক আমরা শীতকালে ব্যবহার করতে পারি।

    ১| দুধের সর আর মধুর ফেসপ্যাক (Malai and Honey Facepack)

    মধু জীবাণু রোধ করে
    মধু জীবাণু রোধ করে

    দুধের সর ত্বকে যোগায় আর্দ্রতা আর মধু জীবাণু রোধ করে। এক চামচ দুধের সর আর এক চামচ মধু মিশিয়ে মুখে মাখুন ১৫ মিনিট পর ধুয়ে নিন। যাঁদের ত্বক শুষ্ক তাঁদের জন্য এই প্যাক খুব ভালো।

    ২| কোকোয়া বাটার ও অলিভ অয়েল প্যাক (Cocoa Butter and Olive Oil Facepack)

    অলিভ অয়েল আর কোকোয়া বাটার দুটোই ত্বকের জন্য খুব ভাল। কারণ দুটোই ত্বকে আর্দ্রতা যোগায়। এর সঙ্গে সামান্য পরিমাণে আদা বাটা দিলে আরও ভাল। কারণ আদা মুখের মধ্যে জমে বসে থাকা ময়লা বের করে আনবে (Winter Care For Face)। এই প্যাক ১৫ থেকে ২০ মিনিট রেখে হাল্কা গরম জলে ধুয়ে নিন।

    ৩| দুধ ও কলারর প্যাক (Milk and Banana Facepack)

    দুধ একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার
    দুধ একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার

    শীতকালে অনেক সময় শুষ্কতার কারণে ত্বকের উজ্জ্বলতা চলে যায়। ত্বক প্রাণহীন ও নির্জীব হয়ে পড়ে। এর জন্য ছাই দুধ ও কলার প্যাক। আপনি চাইলে দুধের বদলে গোলাপজলও ব্যবহার করতে পারেন। কলা ত্বকের উপরিভাগের মৃত কোষ তুলে দেয় আর দুধ ক্লিনজিং এজেন্ট হিসেবে কাজ করে। ২০ মিনিট রেখে এই প্যাক ধুয়ে নিতে পারেন।

    ৪| অ্যালোভেরা, আমন্ড বা তিলের তেলের প্যাক (Aloe Vera and Almond Oil Facepack)

    এটা শুধু একটা প্যাক নয়, এটা একটা খুব ভাল স্ক্রাবও যা শীতকালের (Winter) জন্য উপযোগী। সামান্য আমন্ড বা তিলের তেল নিয়ে তার সঙ্গে অ্যালো ভেরা জেল মিশিয়ে হাতের তালুতে নিন। এবার সেটা স্ক্রাবের মতো ঘষে ঘষে মুখে লাগান (Bengali Beauty Tips)। মিনিট দশেক পর ধুয়ে নিন।

    ৫| গাজর ও মধুর ফেসপ্যাক (Carrot and Honey Facepack)

    গাজরের বিটা ক্যারোটিন ত্বকের উজ্জ্বলতা আনে
    গাজরের বিটা ক্যারোটিন ত্বকের উজ্জ্বলতা আনে

    গাজরে আছে বিটা ক্যারোটিন যা ত্বকের উজ্জ্বলতা আনতে কাজে দেয়। গাজর থেঁতো করে তাঁর সঙ্গে মধু মিশিয়ে মুখে মাখুন। মিনিট পনেরো পর ধুয়ে নিন। গাজরের পরিবর্তে পাকা পেঁপেও ব্যবহার করতে পারেন। পেঁপে ত্বক নরম ও পেলব করে।

    শীতকালে ত্বকের যত্ন নিয়ে কিছু জরুরি প্রশ্নোত্তর (FAQs)

    ১| শীতকালে কীভাবে ত্বক আর্দ্র রাখব?

    উত্তর: বেশি করে জল পান করুন। তাজা শাক সব্জি ও ফল খান। ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বক আর্দ্র থাকবে।

    ২| শীতকালে কি তৈলাক্ত ত্বকের আলাদা যত্নের প্রয়োজন আছে?

    উত্তর: অবশ্যই। তৈলাক্ত ত্বকে ধুলো ময়লা চট করে আটকে যায়। তাই তৈলাক্ত ত্বকেরও যত্ন প্রয়োজন।

    ৩| মুখ ধোয়ার সময় ঠান্ডা জল থেকে কীভাবে ত্বক রক্ষা করব?

    উত্তর: জল হাল্কা গরম করে নিতে পারেন। গরম জল কিন্তু আর্দ্রতা শুষে নেয়।জলে একটু টি ট্রি অয়েল মিশিয়ে নিতে পারেন।

    ৪| রাত্রে কীভাবে ত্বক আর্দ্র রাখব?

    উত্তর: রাত্রে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন। ওভারনাইট মাস্কও লাগাতে পারেন। যদি কোনও নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে সেটা যেন আপনার ত্বকের উপযোগী হয়।

    ৫| জল পান করলে কি শুষ্ক ত্বকের সমস্যা কমে?

    উত্তর: হ্যাঁ, জল পান করলে শরীর ভিতর থেকে আর্দ্র থাকে। জল খাওয়া ত্বকের জন্য সব সময় ভাল। আপনার ত্বক যে প্রকারেরই হোক না কেন, আপনি বেশি করে জল পান করলে ভাল হবে। তাছাড়া বেশি করে জল পান করলে শরীরের সব টক্সিন বেরিয়ে যায়।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়।