ব্রেনের ক্ষমতা বাড়াতে নিয়ম করে এই এক্সারসাইজগুলি করতেই হবে। in bengali | POPxo

বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে মাথাও কিন্তু শরীরের মতো 'মোটা' হয়! তাকে আবার ক্ষুরধার করবেন কী করে?

বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে মাথাও কিন্তু শরীরের মতো 'মোটা' হয়! তাকে আবার ক্ষুরধার করবেন কী করে?

মোটা পেট নিয়ে সবার মাথা ব্যথা। বলে কিনা ভুঁড়ি বাড়লে রোগের প্রকোপও বাড়বে। এদিকে যে দিনে দিনে মাথাটা মোটা হয়ে যাচ্ছে, সেদিকে কারও খেয়ালই নেই! স্ট্রেস-অ্যাংজাইটির কারণে তো বটেই, সেই সঙ্গে ব্রেনের উপরে বয়সের ছাপ পড়ার জন্যও বেচারা মস্তিষ্ক দুর্বল হয়ে পড়ছে। অগত্যা মনোসংযোগ কমছে। স্মতিশক্তিও মাঝেমধ্যে জবাব দিয়ে ফেলছে। কী বললেন, দাবা আর সুদোকু খেলে ব্রেনের ক্ষমতা বাড়বেন? তা ভালই ভেবেছেন! তবে এসব করে ব্রেনের ক্ষমতা বাড়ে ঠিকই, কিন্তু ১০০ শতাংশ সুফল যদি পেতে হয়, তা হলে নিয়মিত কিছু এক্সারসাইজও (Exercises) করতে হবে। এই এক্সারসাইজগুলি নিয়ম করে করলে তিরিশের পরে শরীর বাবাজিকে নিয়ে যেমন আর কোনও চিন্তা থাকবে না, তেমনই তীক্ষ্ণ বুদ্ধির অধিকারী হয়ে উঠবেন। বাড়বে স্মৃতিশক্তি এবং মনোযোগ ক্ষমতাও। 

আপনি দৌড়লে ব্রেনও দৌড়বে!

দৌড়লে উপকার পাবেন
Pixabay

২০১৬ সালে হওয়া বেশ কিছু স্টাডি অনুসারে নিয়ম করে অল্পবিস্তর দৌড়াদৌড়ি করলে নাকি ব্রেনের ক্ষমতা বাড়তে সময় লাগে না। কিন্তু প্রশ্ন হল দৌড়ানোর সঙ্গে ব্রেনের ক্ষমতা বাড়ার সম্পর্কটা ঠিক কোথায়? বিশেষজ্ঞদের মতে দৌড়ানোর সময় মস্তিষ্কের hippocampus অংশটি এত তরতাজা হয়ে ওঠে যে স্মৃতিশক্তির উন্নতি ঘটতে সময় লাগে না। সেই সঙ্গে স্ট্রেসের মাত্রাও তলানিতে এসে ঠেকে, যে কারণে সার্বিকভাবে ব্রেনের স্বাস্থ্যের উন্নতি ঘটে। ফলে মস্তিষ্কের কর্মক্ষমতা এমন বেড়ে যায় যে বুদ্ধির ধার চরমে পৌঁছয়। তবে শরীর বুঝে দৌড়ান। প্রথম প্রথম মিনিটদশেকই যথেষ্ট। ধীরে-ধীরে মিনিটকুড়ি থেকে আধ ঘণ্টা দৌড়ানোর চেষ্টা করুন। দেখবেন, উপকার পাবেই পাবেন!

Aerobic এক্সারসাইজের উপর ভরসা রাখতে পারেন

যত শরীরচর্চা করবেন, তত ব্রেন পাওয়ার বাড়বে
Pixabay

দৌড়তে ইচ্ছে করে না? কোনও চিন্তা নেই! আজকেই Aerobic ক্লাসে নাম লিখিয়ে ফেলুন। আর নিয়ম করে হাত-পা ছুড়তে শুরু করে করে দিন। দেখবেন, ব্রেনের ক্ষমতা তরতরিয়ে বাড়বে। বিশেষজ্ঞরা বলছেন, ব্রেনকে সুস্থ রাখতে নাকি সপ্তাহে ১৫০ মিনিট Aerobic exercise যথেষ্ট। তাতে মস্তিষ্কের spatial memory-এর উন্নতি ঘটে। সেই সঙ্গে ডিমেনশিয়া, ডিপ্রেশন এবং অ্যালঝেইমার্সের মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কাও কমে। এখানেই শেষ নয়, নিয়ম করে এই এক্সারসাইজ করলে হার্টের ক্ষমতা তো বাড়েই, পাশাপাশি ফুসফুসের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে। শরীরকে চনমনে রাখতেও অ্যারোবিক এক্সারসাইজের কোনও বিকল্প হয় না বললেই চলে।

ব্রেনকে চাঙ্গা রাখতে মিনিট কুড়ি সাইক্লিং যথেষ্ট

সাইক্লিংয়ের সাহায্যে সহজেই ব্রেনের ক্ষমতা বাড়ানো সম্ভব
Pixabay

অফিসের পরে সাইকেল চালানোর জন্য কিছুটা সময় হাতে রাখুন দেখি! নিয়ম করে মিনিটকুড়ি সাইক্লিং করলে ব্রেনে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে নিত্য নতুন কোষের জন্ম হতে শুরু করে। ফলস্বরূপ cognitive function-এর উন্নতি তো ঘটেই। সেই সঙ্গে মুডও চাঙ্গা থাকে। যত প্যাডেল ঘোরাবেন, তত cortisol নামক স্ট্রেস হরমোনের ক্ষরণ ঠিক ঠিক নিয়ম মেনে হবে। ফলে দুশ্চিন্তা কমবে বই কী! আর মন ফুরফুরে থাকলে শরীরও চনমনে থাকবে!

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!