আপনার পোশাক যে যন্ত্রটি রোজ পরিষ্কার করে, সেই ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন কীভাবে?

আপনার পোশাক যে যন্ত্রটি রোজ পরিষ্কার করে, সেই ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন কীভাবে?

বা রে, মেশিনের আবার যত্ন কীসের? তা-ও ওয়াশিং মেশিনের? এই, এই স্টেটমেন্টটি যদি আপনার মনের কথা হয়, তা হলে বুঝবেন আপনার সংসারে ঝড়ঝাপটার দিন শুরু হল বলে। কারণ, যে মেশিনের কাঁধে আপনার পুরো পরিবারের পোশাক সাফসুতরো করে রাখার দায়িত্ব, সেই মেশিটিই যদি যত্নের অভাবে রিটায়ার্ড হার্ট হয়, তা হলে ভারী বিপদ! একথা ঠিক যে, এখনও আমাদের অনেকের বাড়িতেই কাজের দিদিরাই দৈনন্দিন জামাকাপড়টুকু কেচে দেন, কিন্তু যেদিন তাঁরা ছুটিতে, সেদিন? সেদিন ওই মেশিনটির (Washing machine) উপরেই আপনার সুখ-স্বাচ্ছন্দ্য নির্ভর করে কিনা? তাই সেটিকে যত্নে (Take care) রাখুন। কীভাবে এই অসাধ্য সাধন করবেন, সেই উপায় বাতলে দেওয়ার জন্য আমরা তো রয়েছিই!

নিয়মিত ওয়াশিং মেশিন পরিষ্কার করা উচিত কেন?

একবার ভেবে দেখুন তো, ওয়াশিং মেশিনের কাজটি ঠিক কী? আমাদের নোংরা, অপরিষ্কার পোশাক পরিষ্কার করা, তাই তো? ডিটারজেন্ট-ফ্যাব্রিক কন্ডিশনার সহযোগে যখন মেশিনে জামাকাপড় কাচা হয়, তখন সেখান থেকে ময়লা জল নল দিয়ে বাইরে বেরিয়ে যায় বটে, কিন্তু জীবাণু, যা জামাকাপড় থেকে বেরিয়ে মেশিনে আশ্রয় নিয়েছিল, সেগুলি কিন্তু যথাস্থানে বহাল তবিয়তে থাকে। এগুলি সাদা চোখে দেখা যায় না বলে আমরা খেয়াল করি না। কিন্তু ওয়াশিং মেশিন থেকে পরবর্তীকালে এগুলি আবার অন্য জামাকাপড়ে আশ্রয় নিতে পারে। তাই নিয়মিত মেশিন পরিষ্কার করাটা জরুরি। তা ছাড়াও জামাকাপড় থেকে কাচার সময় বেরনো রোঁয়া, ধুলোবালিও জমা হয় মেশিনের মধ্যে। এগুলি চালু মেশিনকেও খারাপ করে দেওয়ার জন্য যথেষ্ট। তা ছাড়া অনেক জায়গায় জলে আয়রনের পরিমাণ বেশি থাকে। ফলে মেশিনের ভিতরের ড্রামে আয়রন রেসিডিউ জমা হতে থাকে, যা জল বেরনোর ছিদ্র বন্ধ করে দিতে পারে। এসব কারণেই ওয়াশিং মেশিন পরিষ্কার (clean) রাখা এবং তার যত্ন নেওয়া জরুরি।

ওয়াশিং মেশিন পরিষ্কার করার কায়দা

ওয়াশিং মেশিনের ধরন দুই রকমের হয়। টপ লোডিং এবং ফ্রন্ট লোডিং। দু'টি মেশিন পরিষ্কার করার ধরন কিন্তু আলাদা। কারণ, দু'টির কাজ করার ধরনও আলাদা। এখানে আমরা টপ ও ফ্রন্ট লোডিং, দুই ধরনের মেশিন পরিষ্কার করার কায়দায় বলে দিচ্ছি...

১. টপ লোডিং ওয়াশিং মেশিন পরিষ্কার করার উপায়

শাটারস্টক

টপ লোডিং ওয়াশিং মেশিন পরিষ্কার করতে চাইলে এই পদ্ধতিগুলি অবলম্বন করুন। 

কী কী প্রয়োজন: সাদা ভিনিগার, বেকিং সোডা, মাইক্রোফাইবার ক্লথ (বাজারে কিনতে পাওয়া যায়, যা দিয়ে আমরা সাধারণত টিভি-ল্যাপটপ মুছি), পুরনো টুথব্রাশ

কীভাবে পরিষ্কার করবেন 

  • মেশিনে জল ভরতে দিন। ওয়াটার লেভেল সর্বোচ্চ সীমায় বেঁধে দেবেন। যদি আপনার মেশিনে হট ওয়াশ হয়, তা হলে গরম জল ভরতে দেবেন। যদি এই অপশন না থাকে, তা হলে জল পুরো ভরে যাওয়ার পর কিছুটা জল বের করে, তার জায়গায় গরম জল ঢেলে দিন। 
  • এতে ঢেলে দিন ১০০ মিলি সাদা ভিনিগার। মিনিটদুয়েক ওয়াশ মোডে চালিয়ে বন্ধ করে মেশিনের ঢাকনা খুলে রেখে দিন ঘণ্টাখানেক। এই তরলটি ওয়াশিং মেশিনের ভিতরে বাসা বাঁধা জীবাণুদের মারতে সক্ষম।
  • এর মধ্যে মাইক্রোফাইবার ক্লথ এবং টুথব্রাশের সাহায্যে টাব ছাড়া মেশিনের বাকি অংশ পরিষ্কার করে ফেলুন। এই সময়ও ভিনিগার ব্যবহার করতে পারেন।
  • সময় হয়ে গেলে মেশিনের সাইকলটি পূর্ণ হতে দিন। মেশিন নিজেই জলটা বের করে দেবে।
  • আবার এই একই পদ্ধতিতে বেকিং সোডা দিয়ে আরও একটি ক্লেনজিং সাইকল চালান। ভিনিগার দ্রবণটিকে নিউট্রালাইজ করার কাজে আসবে এই বেকিং সোডার সাইকল।
  • দুটো সাইকল শেষ হলে একবার মাইক্রোফাইবার ক্লথটি ভিনিগার ও বেকিং সোডা মেশানো দ্রবণে ভিজিয়ে ড্রামটি ভাল করে মুছে নিন।
  • ঢাকা খুলে রেখে খোলা হাওয়ার ড্রাম শুকোতে দিন

আরও পড়ুন: রান্নার গ্যাস বাঁচানোর এই কায়দাগুলি জেনে রাখলে মাসের শেষে সুবিধে হবে আপনারই

২. ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন পরিষ্কার করার উপায়

শাটারস্টক

ফ্রন্ট লোডিং ওয়াশিং মেশিন পরিষ্কার করতে চাইলে এই পদ্ধতিগুলি অবলম্বন করুন। 

কী কী প্রয়োজন: সাদা ভিনিগার, ব্লিচ, বালতি, স্পঞ্জ, শুকনো কাপড় 

কীভাবে পরিষ্কার করবেন 

  • মেশিনে সর্বোচ্চ সীমা পর্যন্ত জল ভরে, দুই কাপ সাদা ভিনিগার ডিটারজেন্ট ট্রে-তে ঢেলে দিন। এবার ওয়াশ অ্যান্ড স্পিন সাইকলে মেশিনকে কাচাকুচি করতে দিন। এর ফলে মেশিনের ভিতরে বাসা বাঁধা জীবাণু ধ্বংস হবে।
  • এই সাইকলটি কমপ্লিট হলে আবার একটি ওয়াশ অ্যান্ড স্পিন সাইকল শুরু করুন। এবারও জল হায়েস্ট লেভেল পর্যন্ত ভরতে দেবেন। কিন্তু এবার ভিনিগারের পরিবর্তে ডিটারজেন্ট ট্রে-তে দুই কাপ ব্লিচ দেবেন। এর ফলে কোনওরকম বাজে গন্ধ, জমে থাকা কাপড়ের রোঁয়া, দাগ ইত্যাদি দূর হবে।
  • তিন নম্বর সাইকল চালান শুধু প্লেন জল দিয়ে।
  • বালতিতে গরম জল নিয়ে তাতে লিকুইড সোপ গুলে নিন। ডিটারজেন্টে ট্রে-টি বের করে, ওই সাবান জলে ডুবিয়ে রাখুন মিনিটপনেরো। তারপর জলে স্পঞ্জ চুবিয়ে তা দিয়ে ট্রে-টি ভাল করে পরিষ্কার করে শুকোতে দিন।
  • এবার দরজার রবার সিলটি খুলে বের করুন। দেখে নিন, এতে কোনও নোংরা লেগে আছে কিনা। চার লিটার জলে এক কাপ ব্লিচ গুলে, সেই মিশ্রণে স্পঞ্জ চুবিয়ে ভাল করে সিলটি পরিষ্কার করুন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।
  • পরিষ্কার জলে কাপড় ভিজিয়ে তা দিয়ে মেশিনের বাইরেটা ভাল করে পরিষ্কার করে নিন।
  • যতক্ষণ না মেশিন শুকিয়ে খটখটে হয়ে যাচ্ছে, ততক্ষণ ঢাকনা বন্ধ করবেন না।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!