শুধু রং আর ডিজাইন নয়, বৈচিত্র আছে শাড়ির পাড় বা বর্ডারেও, কেনার সময় মনে রাখবেন

শুধু রং আর ডিজাইন নয়, বৈচিত্র আছে শাড়ির পাড় বা বর্ডারেও, কেনার সময় মনে রাখবেন

একটা ছোট বাচ্চাকে যদি খেলনার দোকানে ছেড়ে দিয়ে বলে দেওয়া হয় যে তোমার যা ইচ্ছে তাই নাও, তা হলে সে বেচারা এতটাই বিহ্বল হয়ে যাবে যে কোনওটাই বেছে নিতে পারবেনা! শাড়ির দোকানে গেলে মেয়েদেরও তাই অবস্থা হয়। এত রং, এত প্রকারভেদ আর এত ডিজাইন যে কোনটা ছেড়ে কোনটা নেবে, বোঝাই দায়। ঝোপ বুঝে কোপ মেরে দোকানিও বেশ গুছিয়ে তাঁর পসরা নিয়ে বসেন আর একের পর এক দুর্দান্ত শাড়ি আপনার সামনে মেলে ধরতে থাকেন। লোভ বড় সাঙ্ঘাতিক জিনিস, জানেন তো? তবে এবার যখন শাড়ি কিনতে যাবেন, খেলাটা একটু ঘুরিয়ে দিন! মানেটা কী? দোকানদারকে বলুন, এমন শাড়ি দেখান যাতে টেম্পল পাড় আছে বা এমন বর্ডার যেখানে মিরর ওয়ার্ক করা আছে। আপনি যে একদম আনাড়ি নন আর শাড়ির সমস্ত খুঁটিনাটি এমনকী, শাড়ির বিভিন্ন (different) পাড়েরও খোঁজ রাখেন, সেটা শাড়ি (saree) বিক্রেতাকে ভাল করে বুঝিয়ে দিন। কিন্তু তার আগে আপনাকে জেনে নিতে হবে শাড়িতে কীরকমের পাড় (borders) থাকে। 

আরও পড়ুন: এই বলিউড সেলেব্রিটিদের কাছ থেকে শিখুন নানা ঢংয়ে শাড়ি স্টাইল করার কায়দা

ফ্লোরাল পাড় বা বর্ডার

saree.com

এটাই প্রথমে রাখা হল কারণ এই জাতীয় বর্ডার কখনও পুরনো হয় না। যে-কোনও সাধারণ শাড়িকে পাল্টে দেয় এই ফ্লোরাল বর্ডার। বিশেষ করে একরঙা শাড়ির সঙ্গে হাল্কা এমব্রয়ডারি করা ফ্লোরাল বর্ডার দারুণ দেখতে লাগে। 

আমাদের পছন্দ: টেক্সচারড ফ্লোরাল বর্ডারের শাড়ি

ভেলভেট পাড় বা বর্ডার

jarataari

এই মুহূর্তে এই জাতীয় শাড়ি বর্ডার হল ইন থিং। বেশিরভাগ মহিলাই এই ভেলভেট পাড় দেওয়া শাড়ির প্রেমে মজেছেন। আপনি যদি একটু গোলগাল চেহারার হন, তা হলে উজ্জ্বল চওড়া ভেলভেট পাড় দেওয়া শাড়ি বেছে নেবেন। বিয়েবাড়ি থেকে পার্টি, যে-কোনও অনুষ্ঠানে এই জাতীয় শাড়ি মানানসই হয়। 

আমাদের পছন্দ: সিকুইনের কাজ করা ভেলভেট বর্ডার শাড়ি 

চেক প্রিন্ট পাড় বা বর্ডার

indianweddingsarees

সবচেয়ে সিম্পল কিন্তু সবচেয়ে এলিগ্যান্ট হল এই চেক প্রিন্ট পাড়। আর এই জাতীয় বর্ডার শাড়িতে থাকলে সেটা এতটাই সুন্দর লাগে যে বিয়েবাড়ি, অনুষ্ঠান ছাড়াও কর্মক্ষেত্রেও দিব্যি পরা যায়। 

আমাদের পছন্দ: সিল্কের চেক প্রিন্ট বর্ডার শাড়ি 

স্ক্যালপ পাড় বা বর্ডার

indianweddingsaree

স্ক্যালপ পাড় হচ্ছে লেটেস্ট ডিজাইন। স্ক্যালপ ডিজাইন সবার এত ভাল লেগেছে যে শাড়ি ছাড়াও, সালওয়ার, ব্যাগ এমনকী, জুতোতেও এই বর্ডার ব্যবহার করা হচ্ছে। এই জাতীয় বর্ডার সবচেয়ে ভাল লাগে নেটের শাড়িতে। এছাড়া বুটা ওয়ার্ক করা শাড়ি, বিডস আর মিরর ওয়ার্ক করা শাড়িতেও এই পাড় খুব ভাল লাগে। 

আমাদের পছন্দ: স্ক্যালপ বর্ডার দেওয়া এমব্রয়ডারি করা শাড়ি 

মিরর ওয়ার্ক পাড় বা বর্ডার

etsy

নাম শুনেই বুঝতে পারছেন, এই জাতীয় পাড়ে কাচ বসানো থাকে আর তাই এই জাতীয় শাড়ি হয় ঝলমলে কিন্তু স্নিগ্ধ। যে-কোনও সাদামাটা শাড়িতে এই জাতীয় পাড় বসিয়ে দিলে দারুণ দেখতে লাগে।

আমাদের পছন্দ: মিরর ওয়ার্ক বর্ডার দেওয়া হাতে বোনা শাড়ি 

কনট্রাস্ট পাড় বা বর্ডার

saree.com

সুতি আর সিল্কের শাড়িতে এই জাতীয় বর্ডার দেখা যায়। যারা বেশি সাজগোজ করতে ভালবাসেন না বা জবরজং শাড়ি যাঁদের পছন্দ নয়, তাঁরা এটা ট্রাই করুন। 

আমাদের পছন্দ: কনট্রাস্ট বর্ডার দেওয়া টেক্সচারড শাড়ি

টেম্পল পাড় বা বর্ডার

saree.com

এটি ঐতিহ্যশালী পাড়, যা মূলত সিল্ক আর কটন শাড়িতে দেখা যায়। জড়ি দিয়ে বোনা এই পাড় জাস্ট দুর্দান্ত। কাঞ্জিভরম শাড়ির বিশেষ বৈশিষ্ট্য হল এই টেম্পল পাড়। 

আমাদের পছন্দ: টেম্পল জরি বর্ডার দেওয়া সাউথ আর্ট সিল্ক শাড়ি 

Main Images Courtsey: Sujatra.Com, colouraction.com, dvija.com 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!