একা একা যোগাসন করেন? সঠিক পদ্ধতিতে না করলে কিন্তু বিপদে পড়তে পারেন!

একা একা যোগাসন করেন? সঠিক পদ্ধতিতে না করলে কিন্তু বিপদে পড়তে পারেন!

শারীরিকভাবেই হোক বা মানসিকভাবে, আমরা প্রত্যেকেই চাই যেন আমরা সুস্থভাবে বেঁচে থাকি। সুস্থ থাকার জন্য নানা পদ্ধতিও আমরা মেনে চলি। সঠিকভাবে খাওয়া-দাওয়া, শরীরচর্চা, সকাল বিকেল হাঁটা বা দৌড়ানো – মোটামুটি অনেক কিছুই করি। অনেকেই আবার প্রাচীন পদ্ধতিও মানেন সুস্থ থাকতে। ঠিকই ধরেছেন, আমি যোগাসনের (yoga) কথাই বলছি। বহুকাল ধরেই আমাদের দেশে যোগাসনের মাধ্যমে শরীর ও মন সুস্থ রাখার চল রয়েছে। ইদানিং পাশ্চাত্য দেশগুলিও সুস্থ থাকতে যোগাসনের (yoga) উপরে ভরসা রাখছে। নানা ভিডিও ও অ্যাপের মাধ্যমেও অনেকেই যোগাসন শেখান ও শেখেন। যোগাসনের গুণাবলী হাতে গুনে শেষ হওয়ার নয়। কিন্তু যোগাসন যদি সঠিক পদ্ধতিতে না (correctly) করা যায়, এর ফল কিন্তু মারাত্মক হতে পারে। কাজেই আপনি যখন কোনও প্রশিক্ষক ছাড়াই একা যোগাসন করবেন, কিছু সাবধানতা অবলম্বন করা একান্ত জরুরি।

সঠিক পদ্ধতিতে যোগাসন না করলে কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন, জেনে নিন

শাটারস্টক

১। যোগাসন করা যতটা সহজ বলে মনে হয়, আদতে কিন্তু ততটা সহজ নয়। যদিও যোগাসনের অগণিত শারীরিক ও মানসিক উপকারিতা রয়েছে। শরীরের মাংসপেশি সচল করতে, শরীরকে ভিতর থেকে মজবুত করতে এবং শরীর ডিটক্স করতে যোগাসনের কোনও তুলনা হয় না। এছাড়াও মানসিকভাবেও আমাদের দৃঢ় করে তুলতে যোগাসন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু যখন আপনি একা যোগাসন (yoga) করবেন, তখন একটু সাবধানে (correctly) করাই ভাল। অসাবধান হলে কিন্তু অনেক সময়েই মাংসপেশিতে টান লাগতে পারে এবং অন্যান্য কিছু সমস্যাও দেখা দিতে পারে।

২। যখন আপনি কোনও ভিডিও বা অ্যাপ দেখে যোগাসন (yoga) করবেন, তার আগে মানসিকভাবে নিজেকে শান্ত করে ফেলতে হবে। কারণ, যোগাসনের প্রথম শর্তই হল, ধৈর্য। তাড়াহুড়ো করলে কিন্তু হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি। প্রথম প্রথম যারা যোগাসন করেন, তাদের মধ্যে সবথেকে বেশি যে সমস্যাটা দেখা যায় তা হল, তাড়াহুড়ো করে শারীরিক সমস্যার সমাধান করতে চাওয়া। এর ফলে হয় কী, কোমরে বা পায়ে চোট লাগার একটা আশঙ্কা থেকে যায়। অনেক সময়েই স্লিপ ডিস্কের মতো সমস্যাও হতে পারে।

৩। যারা নতুন নতুন যোগাসন (yoga) করছেন এবং তাও কোনও প্রশিক্ষক ছাড়াই, তাদের জন্য আরও একটি নিয়ম (correctly) হল, একদিনে বেশি আসন করতে যাবেন না। প্রথমেই ব্রিদিং এক্সারসাইজ দিয়ে শুরু করুন। ধীরে ধীরে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। এতে শরীরের ভিতরে সঠিকভাবে অক্সিজেন পৌঁছয় এবং কার্বনডাইঅক্সাইড বেরিয়ে যায়, যা সঠিকভাবে যোগ ব্যায়াম করার জন্য খুবই প্রয়োজনীয়।

আরও পড়ুন - যোগ ব্যায়াম নাকি হাঁটাহাঁটি, জেনে নিন সুস্থ ও সতেজ থাকতে কোনটি বেশি উপকারী


৪। প্রথমদিকে চেষ্টা করুন সহজ কিছু ব্যায়াম করতে। ফ্রি-হ্যান্ড বা মোবিলিটি এক্সারসাইজ দিয়ে শুরু করতে পারেন। যদি আপনি কোনও অনলাইন ভিডিও বা অ্যাপ থেকে দেখে যোগ ব্যায়াম করেন, তাহলে মোবিলিটি এক্সারসাইজের ভিডিও দেখে করুন। জটিল যোগাসন তখনই করবেন যখন আপনি বেশ ভালভাবে নানা যোগ ব্যায়াম রপ্ত করে ফেলবেন।

ছবি সৌজন্যে - শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!