যোগ ব্যায়াম নাকি হাঁটাহাঁটি - সুস্থ থাকতে কোনটা বেশি উপকারী in bengali | POPxo

যোগ ব্যায়াম নাকি হাঁটাহাঁটি, জেনে নিন সুস্থ ও সতেজ থাকতে কোনটি বেশি উপকারী

যোগ ব্যায়াম নাকি হাঁটাহাঁটি, জেনে নিন সুস্থ ও সতেজ থাকতে কোনটি বেশি উপকারী

শরীর সুস্থ (fitness) রাখার জন্য আমরা কেউ-কেউ জিমে যাই, কেউ যোগব্যায়াম (yoga) করি আবার কেউ বা বেশ কয়েক কিলোমিটার হাঁটাহাঁটি (walking) করি। আগেকার দিনে মোটামুটি সবাই মাইলের পর মাইল পথ অনায়াসে হেঁটে পার করে ফেলতে পারতেন। আর তাঁরা কিন্তু অনেকটা বয়স হয়ে যাওয়ার পরেও শারীরিকভাবে বেশ সুস্থ (fitness) থাকতেন। এখন আমাদের জীবনে যত বেশি ব্যস্ততা বেড়েছে ততটাই বেশি বেড়েছে প্রযুক্তির আনাগোনা আর তার সঙ্গে আমাদের জীবনে পাল্লা দিয়ে বেড়েছে লাইফস্টাইল ডিজিজের প্রকোপ। কারণ একটাই, আমাদের মাথা যতটা বেশি কাজে আমরা লাগাই, শরীরকে ঠিক ততটাই এক জায়গায় রেখে দিই! অর্থাৎ হাঁটাচলা (walking) বা ব্যায়াম করা আমাদের জীবন থেকে অনেকটাই প্রায় বিলুপ্তির পথে।

অনেক বিশেষজ্ঞ বলেন, সুস্থ থাকতে রোজ হাঁটুন। আবার কারও মতে, যদি বহুদিন পর্যন্ত শারীরিকভাবে সুস্থ থাকতে চান, তা হলে যোগ ব্যায়ামের (yoga) চেয়ে ভাল কিছু আর হয় না।। কিন্তু কোনটা আমাদের পক্ষে বেশি ভাল, আর হাঁটা ও যোগব্যায়ামের মধ্যে তফাতটাই বা কী, চলুন আজ সে বিষয়ে একটু কথা বলা যাক।

আরও পড়ুন: ছোটখাটো বিষয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করার বদভ্যাস আছে নাকি? জেনে নিন তা থেকে মুক্তির উপায়

সুস্থ থাকতে কোনটা করবেন – যোগব্যায়াম নাকি কয়েক কিলোমিটার হাঁটাহাঁটি?

অভিনেত্রী শিল্পা শেট্টি সুস্থ থাকার জন্য নিয়মিত যোগ ব্যায়াম করেন
ইউটিউব

যোগ ব্যায়াম (yoga) একটি প্রাচীন পদ্ধতি, যা আমাদের শরীর এবং মন, দুটোই সুস্থ (fitness) ও সতেজ রাখতে সাহায্য করে। অন্যদিকে হাঁটাহাঁটি (walking) হল এক ধরনের ব্যায়াম এবং এটিও আমাদের শরীর ও মন ফুরফুরে রাখতে সাহায্য করে। বলা যেতে পারে, ব্যায়ামের একটি অংশ হল হাঁটাহাঁটি। যোগ ব্যায়াম কিন্তু আমাদের মানসিক উদ্বেগ, অ্যাংজাইটি বা সারাদিনের ধকল দূর করতেও সক্ষম। এছাড়াও আমাদের পঞ্চ ইন্দ্রিয়কে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে যোগ ব্যায়াম।

অন্যদিকে নানা রকমের লাইফস্টাইল ডিজিজ, যেমন, উচ্চ রক্তচাপ, মধুমেহ বা ডায়াবেটিস, কোলেস্টেরল ইত্যাদি সারাতে এবং আমাদের শারীরিকভাবে সুস্থ রাখতে হাঁটাহাঁটি কিন্তু খুব দারুণ কাজ দেয়। অনেক চিকিৎসকই পরামর্শ দেন ভোরবেলা হাঁটাহাঁটি (walking) করার জন্য। ভোরবেলা ব্রিস্ক ওয়াকিং অর্থাৎ তাড়াতাড়ি হাঁটলে আমাদের শরীরের ইনসুলিন লেভেল নিয়ন্ত্রণে থাকে, যা রক্তে শর্করার পরিমাণ কমাতে খুবই কার্যকরী। আবার কিছু-কিছু বিশেষ যোগ ব্যায়াম রয়েছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে খুবই ভাল। তবে যে-কোনও যোগ ব্যায়ামই (yoga) কিন্তু বিশেষজ্ঞের তত্ত্বাবধানে করা উচিত।

আরও পড়ুন: কাজে মন বসছে না? মনঃসংযোগ বৃদ্ধি করতে এই দু'টি মেডিটেশন পদ্ধতি ট্রাই করুন

ভোরবেলা ঘাসের উপরে খালি পায়ে হাঁটা স্বাস্থ্যের পক্ষে ভাল
শাটারস্টক

যোগ ব্যায়াম কিন্তু শুধুমাত্র শারীরিক কসরত নয়, এটি মস্তিষ্ক সতেজ রাখতেও খুবই উপকারী। অনেকেই নানা মুদ্রার সাহায্যে মেডিটেশন বা ধ্যান করেন। যোগ ব্যায়ামের ক্ষেত্রে শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণ করাটাও খুব জরুরি। আমাদের প্রাণ হল শ্বাস-প্রশ্বাস এবং খেয়াল করে দেখবেন, বেশিরভাগ যোগ ব্যায়াম বিশেষজ্ঞ ব্রিদিং এক্সারসাইজের উপরে খুব জোর দেন। হাঁটাহাঁটি করতে অবশ্য এতটা বেশি শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের প্রয়োজন হয় না।

পরিশেষে, একটাই কথা বলব, সুস্থ (fitness)  থাকার জন্য যোগ ব্যায়াম করুন (yoga) বা কয়েক কিলোমিটার হাঁটুন (walking), যেটাই করুন না কেন, নিয়মিত করুন।

 

ছবি সৌজন্য: শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!