মাইক্রোওয়েভ হোক বা ফ্রিজ - ঘরোয়া উপায়ে দূর করুন বাজে গন্ধ

মাইক্রোওয়েভ হোক বা ফ্রিজ - ঘরোয়া উপায়ে দূর করুন বাজে গন্ধ

বাড়িতে মাছ বা মাংস রান্না করলে বেশ অনেকক্ষণ পরেও একটা অদ্ভুত গন্ধে (bad odor) ভরে থাকে বাড়িটা। অবশ্য শুধু মাছ-মাংস কেন, পেঁয়াজ রসুন দিয়ে রান্না হলেই বাড়িতে একটা উৎকট গন্ধ হয়। আবার অনেকসময়ে বাথরুম যতই পরিষ্কার করুন না কেন, বাথরুম থেকেও একটা বাজে গন্ধ বেরোয়। অনেকেই অনেক রকমের রুম ফ্রেশনার বা পারফিউম সলিউশন ব্যবহার করেন এই বাজে গন্ধ থেকে মুক্তি পেতে, কিন্তু কিছুক্ষন পরেই আবার সেই বাজে গন্ধটা ফিরে আসে। কী এমন উপায় (home remedies) আছে বলুন তো যাতে বাড়ির ভিতরের বাজে গন্ধ চিরতরে দূর হয়?

রান্নাঘর, বাথরুম ও বাড়ির ভিতর থেকে উৎকট গন্ধ দূর করুন এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে

শাটারস্টক

১। বাড়ি থেকে বাজে গন্ধ (bad odor) দূর করতে হলে প্রথমেই জানতে হবে গন্ধের উৎস কোথায়। যদি রান্না করার কারণে বাড়িতে উৎকট গন্ধ হয় সেক্ষেত্রে রান্না হয়ে গেলেই জানালা-দরজা খুলে দিন যাতে আঁশটে গন্ধ বেরিয়ে যায়। অনেক সময়ই বদ্ধ ঘরে উৎকট গন্ধ বেশি হয় (home remedies)।

২। অনেক সময়েই আমরা রান্না ঘরে, বাথরুমে বা বাড়ির অন্য কোনও জায়গা থেকে বাজে গন্ধ দূর করতে বাজারচলতি নানা রুম ফ্রেশনার ব্যবহার ক্রি। কিন্তু কিছুক্ষন পরেই আবার সেই উৎকট গন্ধ (bad odor) ফিরে আসে। ঘরোয়া উপায়ে (home remedies) যদি এই সমস্যা থেকে মুক্তি চান তাহলে ঘরের কোনায় কোনায় (যেখানে গন্ধ বেশি) ছোট ছোট কাঁচা লেবুর টুকরো রেখে দিন। লেবু না থাকলে লেবু পাতাও রাখতে পারেন তবে ছিঁড়ে।

৩। আপনার বাড়িতে যদি ভ্যানিলা এসেন্স বা ভ্যানিলা এসেনশিয়াল অয়েল থাকে তাহলে দু’চার ফোঁটা নিয়ে লাইট বাল্বের বাইরের অংশে অল্প করে মাখিয়ে রাখতে পারেন। এই কাজটি করার সময়ে সাবধানে করবেন যাতে ইলেক্ট্রিক শক না লাগে। পরে যখন বাল্ব জ্বালাবেন, বাল্ব গরম হওয়ার সঙ্গে সঙ্গে ভ্যানিলার সুগন্ধে বাড়ি ভরে উঠবে।

শাটারস্টক

৪। অনেক সময়ই আমাদের ফ্রিজে নানা রকম খাবারের গন্ধ (bad odor) বেরোয়। সামান্য কফি পাউডার ফ্রিজে ছড়িয়ে দিন। বাজে গন্ধ আর বেরোবে না। তবে তার আগে অবশ্যই ফ্রিজ পরিষ্কার করবেন এবং খাবার ঢাকা দিয়ে তবেই ফ্রিজে রাখবেন।

৫। মাইক্রোওয়েভেও খাবার গরম করার পর একটা বিশ্রী গন্ধ (bad odor) হয় অনেক সময়। সম পরিমাণে জল ও ভিনিগারের সঙ্গে কয়েক টুকরো লেবু পাতা বা লেবুর টুকরো একটি মাইক্রোওয়েভ সেফ বাটিতে রেখে দুই থেকে তিন মিনিট মাইক্রোওয়েভ চালিয়ে দিন। বাজে গন্ধ দূর হবে (home remedies)।

আরও পড়ুন - বাথরুমের ময়লা টাইলস থেকে ঝাপসা আয়না, জেনে নিন, সহজে পরিষ্কার করার পাঁচটি টিপস!

৬।  মশলা বাটার পর গ্রাইন্ডারের জার থেকে অনেক সময় খুব বাজে গন্ধ আসে। বাড়িতে ব্যবহার করা লেবুর টুকরো ফেলে না দিয়ে মশলা বাটার পর গ্রাইন্ডারের জারে ওই লেবুর টুকরোগুলো দিয়ে একবার চালিয়ে দিন। এর পরে জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন আর কোনও বাজে গন্ধ আসবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!