ব্রণকে বিদায় জানান চিরকালের মত - কিন্তু কিভাবে! in bengali | POPxo

মাত্র তিনটি কাজ করলে চিরকালের মত দূর হবে নাছোড় ব্রণও!

মাত্র তিনটি কাজ করলে চিরকালের মত দূর হবে নাছোড় ব্রণও!

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই ব্রণর (pimple) সমস্যায় জর্জরিত। বিশেষ করে কিশোর-কিশোরীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। কখনও কখনও দু-একটা ব্রণ হওয়া স্বাভাবিক, কিন্তু সব সময়েই যদি মুখ ভর্তি ব্রণ থাকে তাহলে মুশকিল। নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করেও ব্রণ তো যায় না, উল্টে ত্বকের আরও চারটে নতুন সমস্যা দেখা দেয়। যদি বলি, চিরকালের মত ব্রণ দূর করা সম্ভব (how to get rid of pimples forever), মেনে নেবেন? হ্যাঁ, ব্রণ যাতে আর না হয়, সে বিষয়ে নিশ্চয়ই জানাবো, কিন্তু তার আগে জানতে হবে ব্রণ হয় কেন!

বার বার কেন ব্রণ হয় – জেনে নিন আসল কারণ

কৈশোর পেরলেই অনেক সময়ে মুখে লালচে বা কালো রঙের ছোট ছোট দানার মত বেরয়। এগুলো অনেক সময়ে বড় হয়ে যায়, যার ভিতরে চটচটে তরল পদার্থ বা রস থাকে। আবার অনেক সময়ে আপনাআপনি মিলিয়ে যায়। কখনও কখনও এই দানাগুলোতে ব্যথা হয় বা চুলকোয়, আর তখনই অনেকে এই দানাগুলো খুঁটে ফেলেন। ফলে এর সংখ্যা আরও বেড়ে যায়। এই দানাগুলোই হল ব্রণ (pimple)! কিন্তু বারবার কেন ব্রণ হয় বলুন তো!

  • আমাদের ত্বক কীরকম হবে, তা কিন্তু অনেকটাই আমাদের খাদ্যাভ্যাসের উপরে নির্ভর করে। বেশি ভাজা-ভুজি, জাঙ্ক ফুড, মশলা ও তেলযুক্ত খাবার খেলে ব্রণ হবেই। কারণ, এই খাবারগুলো খেলে ত্বক তৈলাক্ত হয়ে যায়, আর তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার আশঙ্কা অনেক বেশি!
  • বেশি স্ক্রাব করলেও কিন্তু বার বার ব্রণ হয়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। যখনই আপনি ব্রণর উপর দিয়েই স্ক্রাব করেন, তখন ব্রণ ফেটে যেতে পারে এবং ত্বকে রস ছড়িয়ে পড়ে আরও বেশি ব্রণ হয়। যদি আপনার ব্রণর (pimple) সমস্যা থাকে, সপ্তাহে একবারের বেশি স্ক্রাব করবেন না।
  • যদি আপনি অনেক ওষুধ খান, তাহলেও বার বার ব্রণ হতে পারে।
  • শরীরে হরমোনাল নানা সমস্যা থাকলেও কিন্তু বার বার ব্রণ হতে পারে। অনিয়মিত ঋতুস্রাব বা অন্যান্য সমস্যা থাকলে ব্রণ হবেই।
  • অনেক সময়ে লিভারের সমস্যা থেকেও ব্রণ হতে পারে। যাদের লিভার দুর্বল বা হজমের সমস্যা রয়েছে তাদের বার বার ব্রণ হয়।
যত বেশি ব্রণ খুটবেন, তত বেশি ব্রণ হবে (ছবি - শাটারস্টক)
যত বেশি ব্রণ খুটবেন, তত বেশি ব্রণ হবে (ছবি - শাটারস্টক)

চিরকালের মত ব্রণ দূর করার উপায়

১। খেয়াল করে দেখবেন তাদেরই বার বার ব্রণ হয় যারা সব সময়ে ব্রণর উপরে হাত দেন। অনেকেই সারাক্ষণ ব্রণ খুঁটতে থাকেন। এর ফলে কিন্ত বার বার ব্রণ হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। আপনি যাই করুন না কেন চিরকালের মত ব্রণ দূর করার জন্য (how to get rid of pimples forever), যদি এই অভ্যেস না বদলান, তাহলে কোনও উপায়ই কাজে দেবে না।

২। যদি বার বার ব্রণ হয়, তাহলে চা-কফি খাওয়া ছেড়ে দিতে হবে। বেশি চা ও কফি খেলে আমাদের শরীরে সিবাম (তৈল গ্রন্থি) বেড়ে যায় এবং ব্রণ বার বার ফিরে আসে। কাজেই, চিরকালের মত ব্রণ দূর করার জন্য এটুকু নিশ্চয়ই করতে পারবেন!

৩। চিরকালের মত ব্রণ দূর করার জন্য (how to get rid of pimples forever) বার বার মুখ ধুতে হবে। সব সময়ে তা বলে ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়ার দরকার নেই। জল দিয়েই মুখ ধুতে পারেন। বেশি ফেস ওয়াশ ব্যবহার করলেও ব্রণ বার বার ফিরে আসে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!