চুলে তেল লাগানোর পর আপনি এই ভুলগুলি করছেন না তো?

চুলে তেল লাগানোর পর আপনি এই ভুলগুলি করছেন না তো?

চুলে ডিপ কন্ডিশনিংয়ের জন্য বাড়িতেই হট অয়েল থেরাপির থেকে সহজ ও ভাল অপশান আর কিছু হয় না। স্ক্যাল্পে গরম তেল মাসাজ করলে স্ক্যাল্পে রক্তসঞ্চালন যেমন ভাল হয়, একইভাবে চুলের গোড়ায় পুষ্টিও যোগায় তেল। ফলে চুল ভাল থাকে। কিন্তু চুলে তেল লাগানোর সময় বা তেল লাগানোর পর কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। কারণ, তেল লাগানোর পর আমরা সবাই প্রায় এই ভুলগুলি (things not to do after oiling hair)করে ফেলি। অনেকেই কারণ জানি না, অনেকেই আবার খামখেয়ালেই এই ভুল করে ফেলি। কিন্তু আপনি জানেন না, চুলে তেল লাগানোর পর এই ভুলগুলি করলে চুলের ক্ষতি হয়। চুলে তেল লাগানোর পর ভুলগুলি করবেন না (things not to do after oiling hair)।

চুলে তেল লাগানোর পর চুল আঁচড়াবেন না

তেল লাগিয়েই চুল আঁচড়াবেন না...

কখনও তেল লাগানোর পরেই চুল আঁচড়াবেন না(things not to do after oiling hair)। এই ভুলটি আমরা অনেকেই করে থাকি। কিন্তু করবেন না। চুলে তেল লাগানোর পর চুলের গোড়া সবচেয়ে দুর্বল থাকে। সেই সময় চুল ঝরে যাওয়ার সম্ভাবনা থাকে খুব। আপনি যদি জোর করে চুল আঁচড়াতে যান, তবে চুল গোড়া থেকে উঠে আসার বা ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই এই সময় আঁচড়াবেন না। আপনার যদি চুলে সামান্য জট পড়ে যায়, তবে আপনি আঙুল দিয়ে জট ছাড়িয়ে নিন। বা আস্তে আস্তে চিরুণি চুলের তলা থেকে উপরের দিকে নিয়ে যান। এতে জট ছাড়বে এবং চুলে টানও পড়বে না।

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm

চুলে সারা রাত তেল রেখে দেবেন না

আপনি যদি পরদিন সকালে চিটচিটে চুল নিয়ে উঠতে চান, তবে তেল রেখে দিতেই পারেন। না হলে, তেল মেখে সারা রাত শুয়ে থাকবেন না(things not to do after oiling hair)। এতে চুলে ময়লা আটকে যায় এবং স্ক্যাল্প আরও নোংরা হয়। তাই তেল অবশ্যই মাখুন, তবে এক ঘণ্টা রেখেই চুল ধুয়ে ফেলুন।

তেল মেখেই শুয়ে পড়বেন না

আপনি যদি তেল মেখে শুয়ে পড়েন, আপনি চুলের যেমন ক্ষতি করবেন, একইসঙ্গে ক্ষতি করবেন বালিশের কভারেরও। পিলো কভারে আপনি তেল চুল নিয়ে শুয়ে পড়লে, কভারের ময়লা আপনার চুলে লেগে যাবে। ফলে এতে চুলের ক্ষতি হবে আরও বেশি। এবং কভারে আপনার চুলের তেলের দাগ পড়ে যাবে। তাই অবশ্যই তেল মেখে শুয়ে পড়বেন না(things not to do after oiling hair)।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

বেশি তেল লাগালে ভাল হয়, এ কথা কে বলেছে?

সব সময় আপনার চুলের ধরন অনুযায়ী তেল লাগানো উচিত। আপনার চুল কতটা লম্বা, তার উপরেই তেলের পরিমাণ নির্ভর করছে। আপনিও সেইভাবেই তেল লাগান। বেশি তেল লাগালে যেমন বেশি শ্যাম্পু ব্যবহার করতে হয়। একইভাবে চুলের নিজস্ব আর্দ্রতা, স্ক্যাল্পের তেলের ব্যালেন্স নষ্ট হয়ে যায়। আপনি এই বিষয়গুলো অবশ্য়ই মাথায় রাখবেন। পরিমাণ মতো তেল লাগাবেন।

বুঝে শুনে হেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন...

চুল টেনে বেঁধে ফেলবেন না

চুলে তেল লাগানোর পরেই চুল দুর্বল হয়ে যায়। সেই সময় স্ক্যাল্পও ঢিলে হয়ে থাকে। তাই যখন আপনি তেল লাগাচ্ছেন, তারপরেই চুল বেঁধে ফেলবেন না। চুলে টান পড়ে চুল ভেঙে যাওয়ার বা গোড়া থেকে উঠে আসার সম্ভাবনা থাকে। এবং চুলের ডগা ফেটে যেতে পারে। তাই এই বিষয়টি এড়িয়ে চলুন। চুলের যত্ন নিতে হবে আপনাকেই।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

সঠিকভাবে শ্যাম্পু করুন

বেশি পরিমাণে তেল লাগালে শ্যাম্পুও বেশি পরিমাণে ব্যবহার করতে হয়। যা চুলের জন্য খারাপ। তাই অবশ্যই হাল্কা গরম জল করে নিন। সেই গরম জলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন। চুল ভাল থাকবে। চুলের যত্ন নিন ভাল ভাবে।

 

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!