ওজন কমিয়ে শরীর সুস্থ রাখতে ডায়েট নাকি শরীরচর্চা - কোনটা বেশি কাজে দেয়?

ওজন কমিয়ে শরীর সুস্থ রাখতে ডায়েট নাকি শরীরচর্চা - কোনটা বেশি কাজে দেয়? in bengali

শরীরকে সুস্থ রাখতে এক দল যেখানে জিমে গিয়ে ঘাম ঝরাতেই বেশি পছন্দ করেন, সেখানে বেশিরভাগই খাওয়াদাওয়া ছেড়ে ওজন নিয়ন্ত্রণে আনার চেষ্টায় (diet vs workout which is better for healthy lifestyle) লেগে পড়েন। কেউ-কেউ তো আবার ইন্টারনেটে পাওয়া যাওয়া নানা ডায়েট চার্টের উপর ভরসা রেখে 'জিরো ফিগার' পাওয়ার স্বপ্ন দেখেন। তাতে কতটা উপকার মেলে জানা নেই, কিন্তু শরীরের যে নানা ক্ষতি হয়ে যায়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ, প্রত্যেকেরই শরীরের গঠন আলাদা, আলাদা তাঁদের জীবনযাত্রাও।

শরীরকে ফিট রাখতে এবং ওজন কমাতে শরীরচর্চা বেশি কাজে আসে, না ডায়েটিং, সে বিষয়ে জানার আগে কতগুলি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন

১। ক্র্যাশ ডায়েটের জনপ্রিয়তা আজ তুঙ্গে। তবে জেনে রাখা ভাল যে, ঠিক-ঠিক নিয়ম না মেনে এমন ডায়েট অনুসরণ করলে মেটাবলিজম রেট খুব কমে যায় (diet vs workout which is better for healthy lifestyle), যে কারণে নানা ধরনের শারীরিক সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা থাকে।

২।  আগেই বলেছি প্রতিটা মানুষের শরীরের চাহিদা যেমন আলাদা, তেমনই গঠনেও রয়েছে বৈচিত্র। তাই একথা মাথায় রাখা জরুরি যে লিকুইড ডায়েট অনুসরণ করে করিনা কপূর জিরো ফিগার পেয়েছেন বলে আপনিও সেই ডায়েট চার্ট মানলে সমান উপকার পাবেন, এমন নয়! কারণ, শরীর বুঝে ডায়েট চার্ট তৈরি না করলে কোনও উপকারই মেলে না। উল্টে নানা রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কা থাকে। তাই অন্ধের মতো কারও ডায়েট চার্ট অনুসরণ করা উচিত নয়। বরং এক্ষেত্রে কোনও একজন বিশেষজ্ঞের পরামর্শ মতোই ডায়েট চার্ট তৈরি করুন!

৩। ডায়েটিং করলে ওজন নিয়ন্ত্রণে থাকবে ঠিকই। কিন্তু নিয়মিত শরীরচর্চা করলে ওজন বাড়ার আশঙ্কা তো কমেই, সেই সঙ্গে মানসিক অবসাদ, অ্যাংজাইটি এবং স্ট্রেসের মাত্রা কমে চোখে পড়ার মতো।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

মনে রাখুন ‘দ্য ৮০/২০ রুল’

বিশেষজ্ঞদের মতে, ওজন নিয়ন্ত্রণে রাখতে নাকি ডায়েটিং-এর ভূমিকা ৮০ শতাংশ। যেখানে শরীরচর্চার অবদান মাত্র ২০ শতাংশ। অর্থাৎ চটজলদি ওজন কমাতে চাইলে কেমন ধরনের খাবার খাচ্ছেন, কখন খাচ্ছেন এবং কতটা পরিমাণে খাচ্ছেন (diet vs workout which is better for healthy lifestyle), তার উপর নজর রাখাটা জরুরি। বিশেষত, যে পরিমাণে শারীরিক পরিশ্রম করছেন, সেই অনুপাতে ক্যালরি শরীরে প্রবেশ করছে, নাকি বেশি পরিমাণে, সেদিকেও কড়া নজর রাখাটা একান্ত প্রয়োজন। কারণ, চাহিদার চেয়ে বেশি পরিমাণ ক্যালরির প্রবেশ ঘটলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো ফিট থাকতে ডায়েট চার্ট মেনে খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। সেই সঙ্গে সপ্তাহে যদি দিনচারেক শরীরচর্চা করা যায়, তা হলে তো কথাই নেই!

Beauty

WIPEOUT Cleansing Towels

INR 249 AT MyGlamm

তাহলে কি এক্সারসাইজ করার দরকার নেই?

খাওয়াদাওয়ার উপর নিয়ন্ত্রণ এনে ওজন কমিয়ে ফেলা যায় ঠিকই। কিন্তু ওজন কমার পাশাপাশি muscle mass কমতে শুরু করে, যে কারণে মেটাবলিক রেট তো কমে যায়ই,আর এনার্জির ঘাটতি দেখা দেয়, যে কারণে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যা যেমন মাথা চাড়া দিয়ে ওঠে, তেমনি আরও নানা ধরনের শারীরিক সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কাও থাকে। আর ঠিক এই কারণেই ডায়েটিং করার পাশাপাশি শরীরচর্চার (diet vs workout which is better for healthy lifestyle) দিকে নজর ফেরানোরও প্রয়োজন রয়েছে।

তাহলে ব্যাপারটা কী দাঁড়ালো

এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, দ্রুত ওজন কমাতে ডায়েটিংয়ের কোনও বিকল্প নেই। কিন্তু সেই সঙ্গে শরীরচর্চারও প্রয়োজন রয়েছে। কারণ, ডায়েটিং এবং এক্সরসাইজ হল একে অপরের পরিপূরক। অর্থাৎ শুধুমাত্র ডায়েটিং করলে যেমন ফল মিলবে না, তেমনই কবজি ডুবিয়ে খেয়ে ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘাম ঝরালেও কোনও উপকার হবে না। তাই ডায়েটিং এবং শরীরচর্চা, এই দুয়ের মধ্য়ে ৮০/২০-এর ভারসাম্য (diet vs workout which is better for healthy lifestyle) রাখাটা জরুরি। তবে হ্যাঁ, যা-ই করুন না কেন, বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে তবেই শুরু করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!