ADVERTISEMENT
home / Natural Care
ত্বকের যত্নে অ্যালোভেরার গুণের শেষ নেই! আপনি কীভাবে ব্যবহার করতে পারেন জেনে নিন

ত্বকের যত্নে অ্যালোভেরার গুণের শেষ নেই! আপনি কীভাবে ব্যবহার করতে পারেন জেনে নিন

উজ্জ্বল ও সুন্দর ত্বক সবার স্বপ্ন। কিন্তু এই স্বপ্নকে সত্যি করার জন্য তো একটু পরিশ্রম করতেই হয়। তবে এই কথা ঠিক যে, খুব বেশি পরিশ্রমের প্রয়োজন কিন্তু নেই যদি আপনার হাতের কাছে কয়েকটি উপাদান থাকে। এখন ভাবছেন কী উপাদানের সাহায্যে এত সহজেই সুন্দর ও কোমল ত্বক পাওয়া সম্ভব! সেই কথাতেই আসছি। প্রায় সবার বাড়িতেই থাকে অ্যালোভেরা গাছ। আর এই অ্যালোভেরার সাহায্যেই কিন্তু আপনার ত্বক সুন্দর ও কোমল রাখতে পারেন। ত্বকের যত্নে অ্যালোভেরা জেলের গুণ প্রচুর!

বাজার চলতি অ্যালোভেরা জেল (beauty benefits of aloe vera gel) তো পাওয়াই যায়। কেনার সময় অবশ্যই আপনি সেই জেলের উপকরণ দেখে নেবেন। প্রাকৃতিক হলেই তা আপনার ত্বকের জন্য বেশি ভাল। আর তা যদি না হয়, আপনি বাড়িতেই অ্যালোভেরা জেল বানিয়ে নিতে পারেন এভাবে। 

বাড়িতেই বানিয়ে নিতে পারেন

ADVERTISEMENT

বাড়িতেই অ্যালোভেরা জেল বানিয়ে নিতে পারেন

অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নেবেন। পাতা কাটলেই দেখবেন তার মধ্যে তরল রয়েছে, সেই তরলের কথাই উল্লেখ করছি। সেটি ভাল করে ব্লেন্ড (beauty benefits of aloe vera gel)করে নেবেন। তা ত্বকে প্রয়োগ করতে পারেন। এই জেল সংরক্ষণ করবেন না, যেদিন ব্যবহার করবেন সেদিন এইভাবে নিয়ে নিতে পারেন। আর যদি দীর্ঘমেয়াদি বানিয়ে রাখতে চান, সেক্ষেত্রে একইভাবে ব্লেন্ড করে নেবেন তার সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল থেকে তরল নিয়ে মিশিয়ে নেবনে। এবং অবশ্যই এয়ারটাইট কৌটোয় ঠান্ডায় সংরক্ষণ করবেন।

ত্বকের যত্নে অ্যালোভেরা জেল কতটা উপকারী

সানবার্ন সারিয়ে দেয়

আপনার ত্বকে যদি কোথাও সানবার্ন হয়ে যায়, তবে সেই নির্দিষ্ট স্থানে নিয়মিত অ্যালোভেরা জেল (beauty benefits of aloe vera gel)লাগিয়ে নেবেন। এছাড়াও ত্বকে অ্যালোভেরা জেল লাগালে সেখানে একটি সুরক্ষিত স্তর তৈরি করে যা আপনার ত্বকের জন্য খুবই ভাল।

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

ADVERTISEMENT

ময়শ্চারাইজার ক্রিমের বদলে আপনি অ্য়ালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্য়ালোভেরা জেল খুবই ভাল ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। এর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে। তাই ত্বককে ভাল রাখে। এই গরমে অ্য়ালোভেরা জেল তো খুবই ভাল।

বলিরেখা নিয়ন্ত্রণ করে

অ্যালোভেরা জেলে আছে ভিটামিন সি ও ভিটামিন ই। যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের বিভিন্ন দাগছোপও মলিন করে।

অ্যাকনের সমস্যা সমাধান করে

ADVERTISEMENT

যেহেতু অ্যালোভেরা জেলে আছে অ্যান্টি-অক্সিড্যান্টস, তাই ত্বক পরিষ্কার রাখে, টক্সিন মুক্ত রাখে ও অ্যাকনের সমস্যা নিয়ন্ত্রণ করে।

কীভাবে ব্যবহার করবেন

আপনি ময়শ্চারাইজার হিসেবে এই অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে টোনার ও ফেস সিরাম লাগিয়ে নেওয়ার পর আপনি অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এছাড়াও আপনি কোনও ক্ষতে অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন। আর না হলে ফেসপ্যাক বা ফেস মাস্কেও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। এই গরমে ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা (beauty benefits of aloe vera gel)বজায় থাকবে, ত্বক থাকবে সুন্দর ও কোমল।

https://bangla.popxo.com/article/why-should-you-use-foot-cream-daily-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT