শ্বশুর-শাশুড়িকে বাবা-মা না ডেকেও সম্মান করা যায় - আপনার কী মত?

শ্বশুর-শাশুড়িকে বাবা-মা না ডেকেও সম্মান করা যায় - আপনার কী মত? in bengali

একটা মেয়ে জন্মের পর থেকে একটা বাড়িতে বাবা মায়ের স্নেহে মানুষ হয়। বেশিরভাগ শিশুই প্রথমে ‘মা’ ডাকতে শেখে। আবার মেয়েরা বরাবরই বাবাদের নয়নমণি হয়। বিয়ে ঠিক হলে (its okay not to call in laws as mom dad) অনেক কিছুরই পরিবর্তন ঘটে। মেয়েটিকে নিজের বাড়ি, নিজের ঘর, নিজের বিছানা এবং নিজের বাবা মাকে ছেড়ে অন্য বাড়িতে গিয়ে থাকতে হয়। স্বামীর বাবা-মা যে এখন থেকে তাঁরও বাবা-মা, সেটাই শেখানো হয় তাঁকে।

বিয়ের এই চিরাচরিত ধারা পাল্টে গেছে অনেকটাই। কনে এখন কাঁদতে-কাঁদতে শ্বশুরবাড়ি যায় না। উল্টে হাজার ওয়াটের হাসি ছড়িয়ে যায়। শাশুড়ি এখন ভয়াবহ কোনও জীব নন। বউমার সঙ্গে জমিয়ে জুম্বা নাচেন তিনিও! অকালে ছেলের মৃত্যু হওয়ায় পুত্রবধূর পুনর্বিবাহ দিচ্ছেন শ্বশুর - এমন ঘটনাও আজকাল শোনা যায়। তাই কোনও মেয়ে যদি শ্বশুর-শাশুড়িকে বাবা-মা বলে না ডাকতে চায় (its okay not to call in laws as mom dad), তা হলে সেটা একদমই দোষের নয়।

বাবা বা মা বলে না ডাকলেই কি সম্পর্ক খারাপ?

যাঁদের আপনি আগে থেকে চিনতেন বা জানতেন না, তাঁরা এখন আপনার অভিভাবক। এটা মেনে নিতে একটু সময় লাগে। তাই শ্বশুরবাড়িতে প্রথম কর্তব্য হল শ্বশুর ও শাশুড়ির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা আর সেটা বজায় রাখা। তাঁর জন্য যে সব সময় এক ছাদের নীচে থাকতে হবে তা কিন্তু নয়। আপনি অন্য শহরে বা অন্য বাড়িতে থেকেও তাঁদের সঙ্গে ভাল সম্পর্ক (its okay not to call in laws as mom dad) বজায় রাখতে পারেন।

শাশুড়িকে মা না ডেকে আন্টিও ডাকা যায়... তাতে কোনও দোষ নেই তো

যে ডাকে আপনি স্বচ্ছন্দ সেই নামেই ডাকুন

আমরা এমন বলছি না যে, আপনি তাঁদের বাবা-মা বলে ডাকবেন না। কিন্তু সেটা যদি আপনার মন থেকে আসে, তা হলে সেটাই করবেন। আপনার বাবা-মাকেও আপনার স্বামী চট করে বাবা-মা বলে ডাকতে কুণ্ঠা বোধ করতে পারেন। তাঁকে যেমন সেই স্পেসটা দেওয়া উচিত সেরকম কিছু ছাড় নিজেকেও দিন। তাঁদের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখুন, তাঁদের নিয়ে এগিয়ে চলুন। কী নামে ডাকলেন তাতে কিছু যায় আসে না।

যদি আগে থেকে পরিচয় থাকে

এমন অনেকেই আছেন, যাঁরা পাড়ার কোনও পরিচিত ছেলেকে বিয়ে করেন বা স্কুল-কলেজের বন্ধুকে বিয়ে করেন। আগে থেকে ছেলেটির বাড়িতে যাতায়াতের সুবাদে তাঁরা কাকু-কাকিমা, আঙ্কল-আন্টি বলে ছেলেটির বাবা-মাকে ডাকতেই পারে। দীর্ঘদিনের অভ্যেস বিয়ের পর আচমকা পাল্টে দেওয়া যায় না (its okay not to call in laws as mom dad)। আপনাদের মধ্যে বন্ধন যদি আগের মতোই অটুট থাকে তা হলে বিয়ের পরও সেই আঙ্কল-আন্টি বলে ডাক দিলে কিন্তু তাঁদের মর্যাদা ক্ষুণ্ণ করা হয় না। 

পরিশেষে বলি, এটি আপনার ব্যক্তিগত চয়েস

একদমই তাই। বিয়ের পর আপনি আপনার আগের পদবি রাখবেন না সেটা পাল্টে দেবেন, সেটা যেমন আপনার ব্যক্তিগত ব্যাপার বা বলা চলে একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত, সেখানে শ্বশুর-শাশুড়িকে বাবা-মা বলে ডাকবেন, কিনা সেটাও আপনার একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত। তাই এই নিয়ে যদি কোনও কুণ্ঠা থাকে, তা হলে সেটা বিয়ের আগেই হবু স্বামীকে জানিয়ে দেবেন। 

মূল ছবি সৌজন্য: হটস্টার

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!