বিনোদন

মুক্তি পেল সোনু নিগমের গাওয়া সৃজিতের ‘গুমনামী’র প্রথম গান ‘সুভাষজি’

Swaralipi Bhattacharyya  |  Sep 16, 2019
মুক্তি পেল সোনু নিগমের গাওয়া সৃজিতের ‘গুমনামী’র প্রথম গান ‘সুভাষজি’

ফার্স্ট লুক প্রকাশ্যে আসতেই চমকে গিয়েছিল টলিউড। যাঁকে পর্দায় দেখা যাচ্ছে, তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কিন্তু নেতাজী সুভাষচন্দ্র বসুর সঙ্গে এতটা মিল! কীভাবে সম্ভব হল? সম্ভব হয়েছে মেকআপে। সম্ভব হয়েছে অধ্যাবসায়ে। আর সম্ভব হয়েছে দূরদর্শিতায়। সৃজিত মুখোপাধ্যায়ের আসন্ন ছবি ‘গুমনামী’তে (Gumnaami) প্রসেনজিৎকে দুটি ভিন্ন লুকে দেখা যাবে। এর চিত্রনাট্য লেখার সময় থেকেই সৃজিত ঠিক করে নিয়েছিলেন, প্রসেনজিৎকে ছাড়া ছবিটা করবেন না। তিনি যে ঠিক ভেবেছিলেন, ছবি মুক্তির আগেই দর্শকের উৎসাহ দেখে তা বেশ বোঝা যাচ্ছে। সদ্য মুক্তি পেল এই ছবির প্রথম গান (song)। সল্টলেক সেন্ট্রাল পার্কের সামনে নেতাজী (Netaji) মূর্তির পাদদেশে গান লঞ্চে উপস্থিত ছিলেন ‘গুমনামী’ টিমের সদস্যরা।

প্রথম গান ‘সুভাষজি’ গেয়েছেন সোনু নিগম। এ প্রসঙ্গে সৃজিত বলেন, “এই গানটা নেতাজীকে উৎসর্গ করে তৈরি। অনেক রকম আইনি ঝামেলা সত্বেও ছবিটা নিয়ে আমাদের উৎসাহ কিন্তু এতটুকু কমেনি। আমি শুধু দর্শককে বলব, ছবিতে নেতাজীকে যথাযোগ্য় সম্মান, মর্যাদা দেওয়া হয়েছে। ২ অক্টোবর রিলিজ করছে। আপনারা সিনেমা হলে এসে দেখুন। তাহলেই বুঝতে পারবেন।”

আসলে নেতাজীকে নিয়ে আম-বাঙালির মনে এখনও এনেক রহস্য রয়েছে। বিশেষ করে তাঁর মৃত্যু কী ভাবে হয়েছিল, তার কোনও সঠিক দিশা আজও পাওয়া যায়নি। বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে, গুমনামী বাবাকে নিয়েও। তিনিই কি আসলে নেতাজী? এ ধাঁধার সমাধান নেই। তর্ক-বিতর্ক হয়েছে। মত, বিরুদ্ধ মতের জায়গা তৈরি হয়েছে। কিন্তু সমাধান? আবার সিনে পর্দাতেও নেতাজীকে নিয়ে বহু কাজ হয়েছে। কিন্তু গুমনামী বাবাকে নিয়ে কাজের পরিমাণ খুবই কম। এই ছবি দু’টোর খিদেই মেটাবে বলে আশা করছেন সিনেপ্রেমীরা। 

নেতাজী এবং গুমনামী বাবা- এই দুটো চরিত্রেই অভিনয় করেছেন প্রসেনজিৎ। মুখার্জি কমিশনের একটি রিপোর্টের ভিত্তিতেই কাহিনির অনেকটা অংশ তৈরি হয়েছে বলে খবর। চিত্রনাট্য লেখার আগে লুক নিয়ে অনেক রিসার্চ করেছেন পরিচালক। রিসার্চ করেছেন প্রসেনজিতের লুক নিয়েও। আর এ বিষয়ে তাঁকে সাহায্য করেছেন মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু। ওজন বাড়ানো থেকে প্রস্থেটিক মেকআপ- এই ছবির জন্য দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন প্রসেনজিৎ। গুমনামী বাবার তুলনায় নেতাজীর চরিত্রে অভিনয় করাটা তাঁর কাছে বেশি চ্যালেঞ্জিং ছিল বলে দাবি করেছেন। যে কোনও ছবির মতোই এ ক্ষেত্রেও ভাল হোমওয়ার্ক করেই কাজ শুরু করেছিলেন নায়ক। 

ইতিহাস বলে, ১৯৭০ সালে উত্তর প্রদেশে গুমনামী বাবার আবির্ভাব হয়। অনেকে মনে করেন, তিনি আসলে নেতাজী। কারণ সুভাষচন্দ্রের চেহারার সঙ্গে তাঁর বেশ কিছু মিল পাওয়া গিয়েছিল। আজাদ হিন্দ ফৌজের বেশ কিছু চিঠিও তাঁর কাছে ছিল বলে শোনা যায়। ১৯৪৫ সালের ১৮ অগস্ট শেষবারের মতো নেতাজীকে প্রকাশ্যে একটি বিমানে চড়তে দেখা গিয়েছিল। সেই বিমান ভেঙে পড়ে বলে দাবি করেন অনেকে। কিন্তু নেতাজীর মৃতদেহ পাওয়া যায়নি। সৃজিতের নতুন ছবি অনেক অজানা রহস্যের সমাধান করবে বলে মনে করছেন ইন্ডাস্ট্রির সদস্যরা। প্রসেনজিৎ ছাড়াও অনির্বাণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী এই ছবিতে অভিনয় করেছেন। মিউজিক অ্যারেঞ্জমেন্টের দায়িত্বে সামলেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

Read More From বিনোদন