home / Fitness
করিনা কপূরের মত কোমর চাইলে রোজ করুন এই দুটো যোগাসন

করিনা কপূরের মত কোমর চাইলে রোজ করুন এই দুটো যোগাসন

ওজন কমানোর সঙ্গে দুটো কথা অঙ্গাঙ্গীভাবে জড়িত (2 easiest yogasanas for slim waist)! এক, মেদ ঝরানো, দুই, ইঞ্চি কমানো। প্রথমটা নিয়ে অত অসুবিধে হয় না। সমস্যা হয় দ্বিতীয়টা নিয়ে। বিশেষত, শরীরের কিছু বেয়াড়া অঞ্চল, যেমন, কোমর, থাই, পিঠের লাভ হ্যান্ডল ইত্যাদি থেকে একটু মেদ কমানো বা হাফ ইঞ্চিও ঝরানো যেন ভীষণ কষ্টকর একটা ব্যাপার হয়ে দাঁড়ায়!

ওজন পটাপট কমে যাচ্ছে, কিন্তু কোমর যে-কে সেই ৩২ ইঞ্চিতেই দাঁড়িয়ে আছে! এটা যে কী ফ্রাস্ট্রেশনের ব্যাপার, সেটা যাঁরা এর মধ্যে দিয়ে গিয়েছেন, তাঁরাই একমাত্র জানেন! যতই ট্রেডমিলে দৌড়ন, মাইলের পর মাইল হাঁটুন, করিনা কপূরের মতো কোমর পেতে গেলে কিন্তু সেদিকে বিশেষ নজর দিতেই হবে।

বিশেষজ্ঞদের মতে, লোকালাইজড ফ্যাট কমানো সবচেয়ে কঠিন আর এখানেই আপনাকে সাহায্য করতে পারে যোগাসন। নীচে বলে দেওয়া দুটি যোগাসন যদি সপ্তাহে অন্তত দিনতিনেকও করতে পারেন (2 easiest yogasanas for slim waist), তা হলে কোমর সরু করতে আর কোনও সমস্যা না হওয়ারই কথা!

পশ্চিমোত্তানাসন

এই আসনটি যে শুধু পেটের মেদ ঝরাতেই সাহায্য করে, তা নয়। এটি থাই, নিতম্ব টোনিংয়েও সাহায্য করে, আবার হ্যামস্ট্রিংয়ে কোনও চোট থাকলে, তা-ও সারিয়ে দেয়! ইংরেজিতে এটি ফরওয়ার্ড বেন্ড পোজ নামে পরিচিত এবং এই আসনটি অত্যন্ত ভাল স্ট্রেচিং এক্সারসাইজ।

কীভাবে করবেন: দুই পা সোজা এবং জড়ো করে টানটান হয়ে কোনও শক্ত মাটিতে বসুন। এবার শ্বাস নিতে-নিতে দুই হাত উপরে তুলে আস্তে-আস্তে মাথা ও মেরুদণ্ড নামিয়ে হাঁটুর উপর মাথা ঠেকানোর চেষ্টা করুন। মাথা নামানোর সময় শ্বাস ছাড়তে থাকবেন। হাতের পাতা দিয়ে পায়ের আঙুলগুলি ধরে রাখুন। এভাবে ২০-৩০ সেকেন্ড থাকুন। আবার ধীরে-ধীরে শুরুর পোজে ফিরে যান।

সতর্কতা: প্রথম দিনই কিন্তু মাথা হাঁটুতে না-ও ঠেকতে পারে। কিন্তু খেয়াল রাখবেন, হাঁটু যেন মাটিতে লেগে থাকে। আর যদি আপনি স্লিপ ডিস্কের সমস্যায় ভোগেন, কিংবা আপনার যদি হাঁপানি, ডায়েরিয়া হয়ে থাকে, বা পেটে সাম্প্রতিক অতীতে কোনও সার্জারি হয়ে থাকে, তা হলে এই আসনটি করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

ভুজঙ্গাসন

পেটের স্ট্রেচিংয়ের জন্য এই আসনটি সবচেয়ে ভাল। নিয়মিত এটি অভ্যাস করলে পেটের মেদ কমবেই (2 easiest yogasanas for slim waist), আপনার মেরুদণ্ডও শক্তিশালী হবে!

কীভাবে করবেন: মাটির উপরে উপুড় হয়ে শুয়ে পড়ুন। পা যেন জোড়া থাকে এবং হাত দুটি শরীরের নীচে থাকে। এবার হাত দুটি কনুই থেকে ভেঙে মাটির উপর রাখুন। তারপর হাতের পাতায় ভর দিয়ে শ্বাস নিতে-নিতে মাথা উপরে তুলুন। মাথা যতটা সম্ভব পিছনের দিকে নিয়ে যাবেন। যত বেশি শরীর স্ট্রেচড হবে, তত উপকার পাবেন। এই অবস্থায় অন্তত ৩০ সেকেন্ড থাকতে হবে।

সতর্কতা: পিঠে কোনও চোট-আঘাত থাকলে এই আসনটি করবেন না। আর যদি বেশি টান অনুভব করেন, তা হলে একটু হালকা করে দেবেন শরীরটা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text