home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের নানা সমস্যা সমাধানের জন্য একশ শতাংশ ন্যাচারাল সাবান তৈরির রেসিপি in bengali

ত্বকের নানা সমস্যা সমাধানের জন্য একশ শতাংশ ন্যাচারাল সাবান তৈরির রেসিপি

রোজকার স্নানের ক্ষেত্রে সাবান কিন্তু একটি খুব জরুরি সামগ্রী। বাজারে নানা রকমের নানা দামের নানা প্রয়োজনের সাবান তো হামেশাই দেখা যায়। এছাড়া শীতকালের জন্য গ্লিসারিন সাবান আবার গরমকালের জন্য মেন্থলযুক্ত সাবান আর বর্ষাকালের জন্য অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান, আমাদের সকলের বাথরুমে থাকে। কিন্তু বাজারচলতি অনেক সাবানই আমাদের ত্বকের জন্য খুব ক্ষতিকর হতে পারে। সবচেয়ে ভাল হয় যদি আপনি একটু সময় বের করে বাড়িতেই নিজের পছন্দ ও প্রয়োজনমতো সাবান (2 easy handmade soap recipes for various skin type) তৈরি করে নিতে পারেন। কীভাবে করবেন? বলে দিচ্ছি আমরা।

বাড়িতে তৈরি ডিপ ক্লেনজিং সাবান

হ্যান্ডমেড সোপ তৈরি করতে চাইলে অবশ্যই এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন (পেক্সেলস ডট কম)

যত দিন যাচ্ছে, তত বেশি করে বাড়ছে দূষণের পরিমাণ এবং তার সরাসরি প্রভাব এসে পড়ছে আমাদের ত্বকে। ফলে ত্বক গভীরভাবে পরিষ্কার করাটা অত্যন্ত প্রয়োজন। আপনি না হয় ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে পারবেন, কিন্তু আপনার শরীরের বাকি অংশেরও তো গভীরভাবে পরিষ্কার প্রয়োজন, তাই না? সেক্ষেত্রে নিজেই তৈরি করে ফেলুন ডিপ ক্লেনজিং সাবান (2 easy handmade soap recipes for various skin type)।

কী কী উপকরণ প্রয়োজন: মেল্ট অ্যান্ড পোর সোপ বেস, অ্যাক্টিভেটেড চারকোল পাউডার, টি-ট্রি এসেনশিয়াল অয়েল, সোপ মোল্ড বা সাবান তৈরির ছাঁচ

কীভাবে তৈরি করবেন:

ক) সোপ বেস গলিয়ে নিন এবং এক চিমটি অ্যাক্টিভেটেড চারকোল পাউডার তাতে দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন।

খ) এবারে কয়েক ফোঁটা টি-ট্রি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। চাইলে সামান্য পিপারমিন্ট অয়েলও মেশাতে পারেন বাকি উপকরণগুলির সঙ্গে।

গ) সাবান তৈরি ছাঁচে মিশ্রণটি ঢেলে কয়েক ঘণ্টা অপেক্ষা করুন, আপনার হ্যান্ডমেড প্রাকৃতিক ডিপ ক্লেনজিং সাবান (2 easy handmade soap recipes for various skin type) তৈরি!

বাড়িতে তৈরি এক্সফোলিয়েটিং সাবান

ত্বকের মরাকোষ দূর করতে আখরোট খুবই কার্যকরী, সাবানে মিশিয়ে এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহার করতে পারেন (পেক্সেলস ডট কম)

যাঁদের ত্বক খুব বেশি রুক্ষ এবং খসখসে, তাঁরা অনায়াসে এই এক্সফোলিয়েটিং সাবানটি (2 easy handmade soap recipes for various skin type) ব্যবহার করতে পারেন। আমাদের প্রত্যেকেরই উচিত, সপ্তাহে অন্তর দু’দিন ত্বক এক্সফোলিয়েট করা অর্থাৎ ঘষামাজা করে ত্বকের উপরিভাগের মরা কোষ দূর করে ত্বক কোমল ও জেল্লাদার করে তোলা।

কী-কী উপকরণ প্রয়োজন: মেল্ট অ্যান্ড পোর সোপ বেস, আখরোটের খোসা (গুঁড়ো করা), ওটমিল (গুঁড়ো করা কিন্তু খুব বেশি মিহি নয়), সোপ মোল্ড বা সাবান তৈরির ছাঁচ, ফুড কালার এবং আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল (তবে এই দুটি উপকরণ না ব্যবহার করলেও ক্ষতি নেই)

কীভাবে তৈরি করবেন:

ক) প্রথমেই মাইক্রোওয়েভে অথবা গ্যাসে সোপ বেস দিয়ে গলিয়ে নিন।

খ) এবারে একে-একে তাতে ওটমিলের গুঁড়ো, আখরোটের খোসার গুঁড়ো, ফুড কালার, এসেনশিয়াল অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভ্যানিলা বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

গ) ফুড কালার একটু ব্রাউনঘেঁষা হলে ভাল হয়, যেহেতু আখরোটের খোসার রঙও ব্রাউন।

ঘ) সব উপকরণ ভালভাবে মিশে গেলে সাবান (2 easy handmade soap recipes for various skin type) তৈরি করার ছাঁচে মিশ্রণটি ঢেলে নিন এবং শক্ত হওয়ার জন্য সময় দিন।

মূল ছবি – পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text