Advertisement

দেশে ভ্রমণ

কোলকাতার কাছেই রয়েছে দুটো দারুন Weekend Destination

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 28, 2019
কোলকাতার কাছেই রয়েছে দুটো দারুন Weekend Destination

Advertisement

সারা সপ্তাহ অফিস করে হাঁসফাঁস করছেন? উইকেন্ডে (weekend) মনে হয় কোথাও একটু বেরিয়ে (vacation) আসি, কিন্তু ভিড়ভাট্টার জায়গায় যেতে মন চায় না, তাই তো? সত্যিই তো, সারা সপ্তাহ তো শহরের কোলাহল কম সহ্য করা হয়না, যে বেড়াতে (vacation) গিয়েও একগাদা লোকের ভিড়ে সাধ করে প্রান ওষ্ঠাগত করতে চাইবেন। ছুটি পেলে মনে হয় যেন একটু শান্ত নিরিবিলিতে সময় কাটাই। তা বেশ ভালো কথা। কিন্তু কোথায় যাবেন কিছু ভেবেছেন কি? না ভাবলে, দুটো জায়গার (destination) সন্ধান আমি দিতে পারি। কলকাতা থেকে খুব বেশি দূরে না, কিন্তু একটু অফবিট উইকেন্ড ডেসটিনেশন রয়েছে আমাদের রাজ্যেই।

আরো পড়ুনঃ ভারতবর্ষের কিছু ঐতিহাসিক পর্যটন স্থল

দারান্দা (বীরভূম) (Daranda, Birbhum)

বীরভূম আর সপ্তাহান্তের (weekend) বেড়ানো (vacation) – এই দু’টো কথা যখন একসাথে আসে, তখন সবার প্রথমে মনে আসে শান্তিনিকেতনের (shantiniketan) কথা। কিন্তু না, শান্তিনিকেতন (Shantiniketan) বাদ দিয়েও যে এই লালামাটির দেশে আরও লুকোনো হিরে রয়েছে, সেটা ভুলে গেলে তো চলবে না। শান্তিনিকেতন(Shantiniketan)  থেকে মাত্র ১০ কিলোমিটার দুরত্বে অজয় নদের ধারে এই গ্রামটি (Daranda) যেন এক জীবন্ত রূপকথা। বেড়াতে গেলেই যে কিছু না কিছু আক্টিভিটি করতে হবে এমন তো কোথাও বলা নেই – এই কথাটি যারা বিশ্বাস করেন, তাদের জন্য দারান্দা (Daranda) একেবারে আদর্শ জায়গা (destination), ছুটি কাটানোর (vacation) জন্য। নীল আকাশের গায়ে সারি সারি তালগাছ দেখতে মনে হয় খুব একটা খারাপ লাগবে না। আর যদি কোথাও যেতেই হবে বলে মনে হয়, ঘুরে আসুন কবিগুরুর আশ্রম থেকে কিম্বা সোনাঝুরির হাট থেকে, খুব একটা দূরে তো না!  

2-offbeat-weekend-destination-near-kolkata-daronda-shantiniketanকীভাবে যাবেন – ট্রেনে বোলপুর নেমে সেখান থেকে টোটো বা গাড়িতে চলে যান দারান্দা (Daranda)।

কোথায় থাকবেন – এখানে অনেক রিসোর্ট (resort) এবং হোটেল আছে। উপাসনা ইকো রিসোর্ট, উদাসীন, পান্থশালা – যেকোনো একটাতে থাকতে পারেন।

কখন যাবেন – যেকোনো সময়ে এই উইকেন্ড (weekend) ডেস্টিনেশন (destination) বেড়াতে যাবার জন্য আদর্শ।

মুরগুমা (পুরুলিয়া) (Murguma, Purulia)

শাল-পিয়ালের জঙ্গলে, মহুয়ার গন্ধে আর মাদলের তালে মাতাল হতে চাইলে চলে যেতে পারেন পুরুলিয়ার (Purulia) মুরগুমাতে। পাহাড়ে ঘেরা এই জঙ্গল একটি আদিবাসী অধ্যুষিত এলাকা। সাহারজোর নদীতে বাঁধ দিয়ে তৈরি হয়েছে এক কৃত্রিম লেক আর লেককে ঘিরে রয়েছে ছোট ছোট টিলা আর শালের জঙ্গল।  প্রকৃতি যেন নিজের হাতে সাজিয়েছে এই জায়গাটি (destination)। কাজের চাপ থেকে মুক্তি পাবার জন্য এবং মাথা হাল্কা করার জন্য, সবুজের সমারোহে, অখণ্ড নির্জনতায় দু’তিন দিন থাকার জন্য মুরগুমা একটি আদর্শ উইকেন্ড (weekend) ডেস্টিনেশন।

2-offbeat-weekend-destination-near-kolkata-purulia

কীভাবে যাবেন – নিজস্ব গাড়িতে যদি যেতে চান তাহলে আসানসোল কিম্বা খড়গপুর হয়ে যেতে পারেন। সময় লাগবে প্রায় ৮ ঘন্টার মতো। যদি ট্রেনে যেতে চান, তাহলে রূপসী বাংলায় চেপে (সাঁতরাগাছি থেকে উঠতে হবে) পুরুলিয়া (Purulia) নামবেন এবং সেখান থেকে ৪৫ কিলোমিটার যেতে হবে গাড়িতে।

কোথায় থাকবেন – পুরুলিয়ার (Purulia) এই উইকেন্ড ডেস্টিনেশনে থাকার জন্য বেশ কয়েকটি রিসোর্ট (resort) রয়েছে। অরন্য সুন্দরী ভিলেজ কটেজ রিসোর্ট (resort), ইকো হাট বনপলাশী এগুলর মধ্যে বেশ ভালো। মনে রাখবেন, প্রি-বুকিং কিন্তু আবশ্যিক।

কখন যাবেন – অক্টোবর থেকে মার্চ। শীতকালে যদি যান, যথেষ্ট পরিমানে গরম জামা-কাপড় সাথে নিয়ে যাবেন। বর্ষাকালে এখানে না যাওয়াই ভালো। সাথে ওষুধ এবং শুকনো খাবার রাখবেন।

ছবি সৌজন্যে – Pexels, YouTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

কলকাতায় Pre-Wedding এর বেস্ট Location