home / Diet
ginger tea: প্রতিদিন আদা চা খাওয়ার অভ্যাস? এতে কী হচ্ছে জানেন

ginger tea: প্রতিদিন আদা চা খাওয়ার অভ্যাস? এতে কী হচ্ছে জানেন

সর্দি-কাশি হলে বা কোনওদিন খুব ক্লান্ত থাকলে চায়ে আদা দিয়ে খাওয়ার অভ্যাস কম বেশি আমাদের সবারই রয়েছে। এতে চায়ের স্বাদও বাড়ে, আর তার সঙ্গে অন্যান্য শারীরিক উপকারও পাওয়া যায়। আদা চায়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং মিনারেল । যা আপনার শরীরকে ভাল রাখে । আদা চা -এ অল্প পরিমাণ মধু মিশিয়ে খেতে পারলে আরও ভাল। আদা চায়ের উপকারিতা (benefits of ginger tea) আসুন জেনে নেওয়া যাক…

আদা চায়ের উপকারিতা (health benefits of ginger tea)

আদা চা খেতে চাইছেন?

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি (benefits of ginger tea)

দৈনন্দিন ডায়েটে আদা চা যোগ করে দিলে শরীরে অ্যান্টি অক্সিড্যান্ট এবং ভিটামিন সি-এর মাত্রা বাড়তে শুরু করে। যে কারণে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটে। ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না(health benefits of ginger tea) । শুধু তাই নয়, এই দুই উপকারী উপাদানের গুণে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা কমে যায়।

স্ট্রেসের পরিমাণ কম হয় (benefits of ginger tea)

কয়েক বছরে আমাদের দেশে যে যে রোগের প্রকোপ বেড়েছে, তার প্রায় প্রতিটির সঙ্গেই স্ট্রেসের যোগ রয়েছে। তাই তো মানসিক চিন্তা বা অ্যাংজাইটির কারণে যাতে শরীরের কোনও ক্ষতি না হয়, তা সুনিশ্চিত করতে নিয়মিত আদা চা খেতেই হবে। কারণ আদায় উপস্থিত নানাবিধ পুষ্টিকর উপাদান নিমেষে স্ট্রেসের মাত্রা কমায়। ফলে মানসিক চিন্তার কারণে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে(health benefits of ginger tea) । তাই আপনি যেদিন ক্লান্ত থাকেন, সেদিন আদা চা খেলে উপকার পান আপনি।

রক্ত প্রবাহে উন্নতি

আদায় মজুত রয়েছে উপকারী অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন এবং মিনারেল, যা সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বাড়িয়ে তুলতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি জ্বর এবং সর্দি-কাশির মতো সমস্যাকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে গরমকালে নিয়মিত আদা চা খাওয়া শুরু করলে অতিরিক্ত ঘাম হওয়ার সম্ভবনাও কমে।

আদা চা খান আপনিও

পেটের রোগের প্রকোপ কম হয়

নিয়মিত আদা চা খাওয়া শুরু করলে পাচক রসের ক্ষরণ ঠিক মতো হবে। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটতে সময় লাগবে না। সেই সঙ্গে গ্যাস-অম্বলের প্রকোপ তো কমবেই, তার পাশাপাশি যে কোনও ধরনের পেটের রোগ কমে যেতেও সময় লাগবে না।

মাথা ধরা থেকে মুক্তি (benefits of ginger tea)

আপনার সারাদিন কাজ করার পর কি মাথা ধরে আছে বা মাথা যন্ত্রণা করছে? তাহলে ঝটপট এক গ্লাস আদা চা বানিয়ে খেয়ে ফেলুন, দেখবেন সঙ্গে সঙ্গে উপকার পাবেন। সেই সঙ্গে মাথা ঘোরা বা বমি-বমি ভাবও ঠিক হবে। আসলে আদায় এত ধরনের উপকারী উপাদান রয়েছে যে তা শরীরে প্রবেশ করা মাত্র বেশ কিছু পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাব এমন ধরনের সমস্যা কমতে সময় লাগে না। বিশেষত মাথা যন্ত্রণা এবং মাইগ্রেনের চিকিৎসায় আদা চায়ের কোনও বিকল্প হয় না(health benefits of ginger tea) বললেই চলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text